নিউমার্কেটে সংঘর্ষ : তিন মামলার তদন্ত প্রতিবেদন দাখিল পেছাল

আগের সংবাদ

নামমাত্র প্রস্তুতিতে পাঠদান : বই পায়নি অনেক শিক্ষার্থী > বই, সহায়িকা ছাড়াই শিক্ষকদের প্রশিক্ষণ > নোট-গাইড ছাপার তোড়জোড়

পরের সংবাদ

রুল নিষ্পত্তির নির্দেশ : অর্থপাচার অনুসন্ধানের আদেশ বহাল

প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দুর্নীতি ও আন্তর্জাতিক ক্রেডিট কার্ড ব্যবহারের মাধ্যমে অর্থ পাচারের অভিযোগ অনুসন্ধানে ন্যাশনাল ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও পরিচালনা পর্ষদের বিরুদ্ধে হাইকোর্টের দেয়া আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ। সেইসঙ্গে জারি করা রুল এক মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন সর্বোচ্চ আদালত।
হাইকোর্টের আদেশের বিরুদ্ধে ন্যাশনাল ব্যাংকের করা আবেদনের শুনানি শেষে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন ৩ সদস্যের আপিল বিভাগ গতকাল সোমবার এ আদেশ দেন। এ সময় আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী শাহ মঞ্জুরুল হক। সঙ্গে ছিলেন আইনজীবী এম হারুনুর রশীদ খান। পরে শাহ মঞ্জুরুল হক বলেন, অভিযোগ অনুসন্ধানের জন্য হাইকোর্ট দুই মাস সময় দিয়েছিলেন। আপিল বিভাগ এক মাসের মধ্যে হাইকোর্টে রুল নিষ্পত্তি করতে নির্দেশ দিয়েছেন। তাই এর আগে রুল নিষ্পত্তি হলে স্থগিতাদেশের দরকার নেই। তবে অনুসন্ধান করতে আইনগত বাধা নেই। কিন্তু টেকনিক্যালি বাধা আছে। কেননা, শিগগিরই হাইকোর্টে রুল শুনানির জন্য উদ্যোগ নেয়া হবে।
আইনজীবী চৌধুরী হাসান মোহাম্মদ আবদুল্লাহ ন্যাশনাল ব্যাংকের একজন শেয়ার হোল্ডার। তিনি ন্যাশনাল ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদ ও তাদের পরিবারের সদস্যদের বিরুদ্ধে ক্রেডিট কার্ড ব্যবহার করে অর্থ পাচার ও দুর্নীতির অভিযোগ তোলেন। তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) ও দুর্নীতি দমন কমিশনে (দুদক) আবেদন করেছিলেন। এ বিষয়ে প্রতিষ্ঠানগুলো কোনো ব্যবস্থা না নেয়ায় প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে তিনি হাইকোর্টে এই রিট করেন। রিটের প্রাথমিক শুনানি নিয়ে গত ১৩ ডিসেম্বর হাইকোর্ট রুল দেন। রুলে অর্থ পাচার ও দুর্নীতিতে জড়িত থাকায় ন্যাশনাল ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও পরিচালনা পর্ষদের বিরুদ্ধে যথাযথ আইনি ব্যবস্থা নিতে কেন নির্দেশ দেয়া হবে না, তা জানতে চাওয়া হয়। সেইসঙ্গে ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালকসহ (এমডি) সংশ্লিষ্টদের বিরুদ্ধে দুর্নীতি ও অর্থ পাচারের অভিযোগ অনুসন্ধান করতে দুদক, বিএফআইইউ ও সিআইডিকে নির্দেশ দেন। দুই মাসের মধ্যে অনুসন্ধান করে আদালতে প্রতিবেদন দিতে বলা হয়। হাইকোর্টের এই আদেশ ও রুল স্থগিত চেয়ে ন্যাশনাল ব্যাংকের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক আপিল বিভাগে আবেদন করেন। গতকাল আপিল বিভাগে এই আবেদনের শুনানি হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়