নিউমার্কেটে সংঘর্ষ : তিন মামলার তদন্ত প্রতিবেদন দাখিল পেছাল

আগের সংবাদ

নামমাত্র প্রস্তুতিতে পাঠদান : বই পায়নি অনেক শিক্ষার্থী > বই, সহায়িকা ছাড়াই শিক্ষকদের প্রশিক্ষণ > নোট-গাইড ছাপার তোড়জোড়

পরের সংবাদ

ঔষধ প্রশাসনের ডিজি : নকল ওষুধরোধে কার্যক্রম জোরদার হচ্ছে

প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক, রাজশাহী : নকল ও ভেজাল ওষুধরোধে দেশজুড়ে কার্যক্রম জোরদার হচ্ছে বলে জানিয়েছেন ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল মোহাম্মদ ইউসুফ। গতকাল সোমবার বেলা ১১টায় রাজশাহীতে অনুষ্ঠিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান তিনি। ‘মেডিকেল প্রোডাক্টসের (ওষুধ) জাতীয় গুণ ও মান নিশ্চিতকরণে নির্দেশিকা এবং বিপণন পরবর্তী ঝুঁকি নজরদারি’ শীর্ষক এ সেমিনারের আয়োজন করে ঔষধ প্রশাসন অধিদপ্তর।
মেজর জেনারেল মোহাম্মদ ইউসুফ বলেন, ওষুধশিল্প বাংলাদেশের উদীয়মান শিল্প। ইতোমধ্যে এ শিল্পে আমরা সফল হয়েছি। শতকরা ৯৮ ভাগ ওষুধ দেশে উৎপন্ন হয়ে রপ্তানি হচ্ছে বিশ্বের ১৫৭টি দেশে। তবে ম্যাচিউরিটি লেভেল-৩ অর্জন করলে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও আমাদের ওষুধ নেবে। সেই পথে আমরা অনেকটা এগিয়েছি।
সেমিনারে তিনি বলেন, বিশ্বের সবচেয়ে বেশি ফার্মেসি আমাদের দেশে। ইন্দোনেশিয়ায় ১ লাখ ফার্মেসি থাকলেও বাংলাদেশে বৈধ ফার্মেসির সংখ্যা প্রায় ২ লাখ। আর লাইসেন্সবিহীন ফার্মেসি রয়েছে আরো লাখখানেক। ওষুধ মানুষের স্বাস্থ্যের সঙ্গে সম্পর্কিত। এটার ওপর জীবন-মৃত্যু নির্ভর করে। দেশের জন্য এটি অনেক বড় ইস্যু। সেজন্য ওষুধের গুণ ও মান নিয়ে আমরা কাজ করছি। বাজারে নকল ও ভেজাল ওষুধরোধে দেশজুড়ে আমাদের কার্যক্রম জোরদার হচ্ছে। সেই লক্ষ্যে বিভাগীয় পর্যায়ে আমাদের এ সেমিনার। ওষুধের গুণ ও মানের প্রশ্নে কোনো কম্প্রোমাইজ করা হবে না।
প্রতিষ্ঠানটির রাজশাহী বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক মাসুদুজ্জামান খানের সভাপতিত্বে ও ইউএসএইড-পিকিউএম’র মেহেদি হাসানের সঞ্চালনায় আয়োজিত এ সেমিনারে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন- ইউএসএইড প্রতিনিধি ডা. সৈয়দ ওমর খৈয়াম, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের সদ্য বিদায়ী পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী, ঔষধ প্রশাসন অধিদপ্তরের পরিচালক আশরাফ হোসেন, সহকারী পরিচালক মো. অজিউল্লাহ প্রমুখ। সেমিনারে রাজশাহী প্রেস ক্লাব সভাপতি সাইদুর রহমান, জেলা পুলিশের এএসপি ইফতেখায়ের আলম এবং ভোরের কাগজ প্রতিনিধি আমানুল্লাহ আমানসহ ওষুধ ও স্বাস্থ্য সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়