পদ্মা সেতু : মোটরসাইকেল চলাচল চেয়ে হাইকোর্টে রিট

আগের সংবাদ

আইসিসি অনূর্ধ্ব-১৯ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ : বিশ্বকাপে অপ্রতিরোধ্য টাইগ্রেসরা

পরের সংবাদ

সুপ্রিম কোর্টের সংস্কার পরিকল্পনা : নেতানিয়াহু সরকারের বিরুদ্ধে হাজারো ইসরায়েলির বিক্ষোভ

প্রকাশিত: জানুয়ারি ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর নেতৃত্বাধীন নতুন সরকারের বিরুদ্ধে বিক্ষোভ করেছেন হাজারো ইসরায়েলি নাগরিক। ইসরায়েলি নতুন ডানপন্থি এই জোট সরকারের দেশের বিচার বিভাগকে সংস্কারের পরিকল্পনার বিরুদ্ধে গত শনিবার তেল আবিবে ৮০ হাজারের বেশি ইসরায়েলি বিক্ষোভকারী প্রতিবাদ সমাবেশ করেন। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, বেঞ্জামিন নেতানিয়াহুর নেতৃত্বাধীন ইসরায়েলের নতুন ডানপন্থি জোট সরকার দেশের বিচার বিভাগের সংস্কার পরিকল্পনার বিরুদ্ধে শনিবার তেল আবিবে সমাবেশ করেছে ৮০ হাজারেরও বেশি ইসরায়েলি। এসব সংস্কার বাস্তবায়ন হলে ইসরায়েলের পার্লামেন্টের পক্ষে সুপ্রিম কোর্টের রায়গুলোকে বাতিল করা সহজ হবে।
ইসরায়েলের বিচার ব্যবস্থাকে সংশোধন এবং সুপ্রিম কোর্টকে দুর্বল করার একটি পরিকল্পনা স¤প্রতি উন্মোচন করেছেন নতুন ইসরায়েলি বিচারমন্ত্রী। আর সেটি হলে, সুপ্রিম কোর্টের সিদ্ধান্তগুলোকে অগ্রাহ্য করার অনুমতি পাবে দেশটির পার্লামেন্ট। বিবিসি বলছে, শনিবার প্রতিবাদ সমাবেশে অংশ নেয়া বিক্ষোভকারীরা প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর প্রস্তাবিত পরিবর্তনকে গণতান্ত্রিক শাসনের ওপর আক্রমণ বলে বর্ণনা করেছেন।
স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, জেরুজালেমে প্রধানমন্ত্রীর বাসভবনের বাইরে এবং উত্তরাঞ্চলীয় শহর হাইফাতেও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
এছাড়া তেল আবিবের প্রধান সড়ক আয়লোন হাইওয়ে অবরোধ করার চেষ্টা করার সময় একদল বিক্ষোভকারী পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে।
সমালোচকরা বলছেন, নেতানিয়াহু সরকারের এই সংস্কার পরিকল্পনা ইসরায়েলের বিচারিক স্বাধীনতাকে পঙ্গু করবে, দুর্নীতিকে আরো উৎসাহিত করবে, সংখ্যালঘুদের অধিকার নষ্ট করবে এবং ইসরায়েলের আদালত ব্যবস্থাকে বিশ্বাসযোগ্যতা থেকে বঞ্চিত করবে।
আর এ কারণেই শনিবারের বিক্ষোভের ব্যানারে নেতানিয়াহুর নেতৃত্বাধীন নতুন জোটকে লজ্জার সরকার বলে উল্লেখ করা হয়েছে। ইহুদি এই দেশটির যেসব ব্যক্তি সম্ভাব্য এই সংস্কার পরিকল্পনার বিরোধিতা করছেন, তাদের মধ্যে ইসরায়েলের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এসথার হায়াত এবং দেশটির অ্যাটর্নি জেনারেলও রয়েছেন।
তেল আবিবে বিবিসির সামান্থা গ্রানভিলে বিক্ষোভকারীদের ইসরায়েলি পতাকার পাশাপাশি হিব্রু ভাষায় পোস্টার বহন করতে দেখেছেন এবং নেতানিয়াহুর মুখের ওপর ক্রস (ঢ)  আঁকা ছবিও বহন করতে দেখেছেন। সেখানে একদল তরুণীর মুখে লাল রঙের হাতের ছাপ দেখা গেছে এবং তারা সরকারকে এটাই বোঝাতে চান যে, তারা আর চুপ থাকবেন না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়