পদ্মা সেতু : মোটরসাইকেল চলাচল চেয়ে হাইকোর্টে রিট

আগের সংবাদ

আইসিসি অনূর্ধ্ব-১৯ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ : বিশ্বকাপে অপ্রতিরোধ্য টাইগ্রেসরা

পরের সংবাদ

সংসদে রেলমন্ত্রী : সাতক্ষীরা হয়ে মুন্সীগঞ্জ যাবে রেল

প্রকাশিত: জানুয়ারি ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন জানিয়েছেন, বর্তমানে সাতক্ষীরা জেলায় কোনো রেলপথ নেই। তবে জনগণকে স্বল্প খরচে, নিরাপদ ও স্বাচ্ছন্দ্যময় পরিবহনসেবা দেয়ার জন্য প্রধানমন্ত্রী নির্দেশে দিয়েছেন, সব জেলাকে রেল নেটওয়ার্কে সংযুক্ত করার। সেই লক্ষ্যে সাতক্ষীরা জেলায় রেলপথ সম্প্রসারণের জন্য নাভারণ থেকে সাতক্ষীরা হয়ে মুন্সীগঞ্জ পর্যন্ত রেললাইন নির্মাণের সম্ভাবতা সমীক্ষা প্রকল্প শেষ হয়েছে।
‘নাভারণ থেকে সাতক্ষীরা পর্যন্ত ব্রডগেজ রেললাইন নির্মাণ’ এবং সাতক্ষীরা থেকে মুন্সীগঞ্জ পর্যন্ত ব্রডগেজ রেললাইন নির্মাণ’ প্রকল্প দুটির পিডিপিপি প্রণয়ন করা হয়েছে। পরিকল্পনামন্ত্রী এরই মধ্যে যা নীতিগতভাবে অনুমোদন দিয়েছেন। প্রকল্প দুটির অর্থায়ন অনুসন্ধানের জন্য পিডিপিপি দুটি ইআরডিতে পাঠানো হয়েছে, তারা অর্থায়নের জন্য দাতা সংস্থার খোঁজ নিচ্ছেন।
বৈদেশিক অর্থায়ন পাওয়ার নিশ্চয়তা সাপেক্ষে প্রকল্প বাস্তবায়নের পরবর্তী কার্যক্রম শুরু করা যাবে বলে জানান রেলমন্ত্রী। গতকাল রবিবার এমপি মীর মোস্তাক আহমেদ রবির এক লিখিত প্রশ্নের জবাবে রেলমন্ত্রী এ তথ্য জানান।
এমপি পনির উদ্দিন আহম্মেদের এক প্রশ্নের জবাবে রেলমন্ত্রী বলেন, বাংলাদেশ রেলওয়েতে নতুন ট্রেন চালু করার জন্য বড় বাধা ছিল বেশির ভাগ রেলপথে ডাবল লাইন না থাকা। তবে বর্তমান সরকার বিষয়টি গুরুত্ব দেয়ার বেশ কয়েকটি রেলপথ ডাবল লাইন করা হয়েছে। এর ফলে বেশ কিছু নতুন ট্রেন চালু করা সম্ভব হয়েছে।
এমপি মাহফুজুর রহমানের অপর এক প্রশ্নের জবাবে রেলমন্ত্রী বলেন, ঢাকা-চট্টগ্রাম রেলওয়ে ডাবল লাইনে উন্নীত করার কাজ প্রায় শেষের দিকে।
আবার চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত রেলপথ সম্প্রসারণ করার জন্য দোহাজারী হতে রামু হয়ে কক্সবাজার এবং রামু হতে মিয়ানমার সীমান্তের কাছে ঘুমদুম পর্যন্ত সিঙ্গেল লাইন ডাবল গেজ ট্র্যাক নির্মাণ শীর্ষক প্রকল্পের কাজ চলমান রয়েছে। এর অগ্রগতি ৭৮ শতাংশ।
২০২৪ সাল নাগাদ এ প্রকল্পের কাজ শেষ হবে বলে আশাবাদ ব্যক্ত করেন রেলমন্ত্রী। এ সময় তিনি রেলওয়ের জন্য ইঞ্জিন, কোচ ইত্যাদি আমদানির তথ্য তুলে ধরেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়