পদ্মা সেতু : মোটরসাইকেল চলাচল চেয়ে হাইকোর্টে রিট

আগের সংবাদ

আইসিসি অনূর্ধ্ব-১৯ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ : বিশ্বকাপে অপ্রতিরোধ্য টাইগ্রেসরা

পরের সংবাদ

ক্যাবের বিবৃতি : চমেকে কিডনি ডায়ালাইসিস ফি বৃদ্ধি আত্মঘাতী, বাতিল দাবি

প্রকাশিত: জানুয়ারি ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে কিডনি ডায়ালাইসিসের ফি বাড়ানোর সিদ্ধান্ত আত্মঘাতী বলে মন্তব্য করেছে কনজ্যুমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রাম। একই সঙ্গে ফি বৃদ্ধি বাতিলের দাবি জানিয়েছে ভোক্তাদের অধিকার নিয়ে কাজ করা এই সংগঠনটি। গতকাল রবিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ দাবি জানান নেতারা।
বিবৃতিতে নেতারা বলেন, মৃত্যুপথযাত্রী কিডনি রোগীদের ডায়ালাইসিস করা একটি অত্যন্ত মানবিক ও জীবনরক্ষাকারী স্বাস্থ্যসেবা। কিডনি মানবদেহের জন্য একটি অতি গুরুত্বপূর্ণ অঙ্গ। কিডনি বিকল হলে নিয়মিত ডায়ালাইসিস করতে না পারলে দ্রুত মৃত্যু হয়। যেখানে অনেক দরিদ্র রোগীর পক্ষে চমেক হাসপাতালে গিয়ে কিডনি ডায়ালাইসিসের মূল্য পরিশোধ করা সম্ভব হচ্ছে না, সেখানে কিডনি ডায়ালাইসিসের মূল্য একলাফে পাঁচ থেকে সাতগুণ বৃদ্ধি করা কোনো সুস্থ ও শুভ বুদ্ধিসম্পন্ন মানুষের কাজ হতে পারে না। বর্তমান সরকার বিশেষ করে, শেখ হাসিনা একজন মানবিক প্রধানমন্ত্রী সে হিসেবে বিশ্বে সমাদ্রিত হয়েছেন। সরকার অনেক অপ্রয়োজনীয় খাতে ভর্তুকি প্রদান করছেন, দরিদ্র কিডনি রোগীদের জন্য এই জীবনরক্ষাকারী মানবিক সেবাটি অব্যাহত রাখতে এ খাতে প্রয়োজনে ভর্তুকি দিতে বাধা কোথায়?
বিবৃতিতে চমেক হাসপাতালে কিডনি ডায়ালাইসিস সেবার পরিধি বৃদ্ধির জন্য সরকারকে বিশেষ উদ্যোগ গ্রহণের আহ্বান জানানো হয়। একই সঙ্গে আইন প্রয়োগকারী সংস্থার লোকজনকে মানবাধিকার ও মানবিক বিষয়ের ওপর শূন্য সহনশীলতা প্রদর্শনের আহ্বান জানানো হয়।
নেতারা আরো বলেন, কম খরচে ডায়ালাইসিসের সুবিধা নিশ্চিতসহ রোগীদের প্রতি মানবিক আচরণ ও সত্যিকারের মানবিক সেবা নিশ্চিতে হাসপাতাল কর্তৃপক্ষের যথাযথ ব্যবস্থা গ্রহণের দাবি জানান তারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়