পদ্মা সেতু : মোটরসাইকেল চলাচল চেয়ে হাইকোর্টে রিট

আগের সংবাদ

আইসিসি অনূর্ধ্ব-১৯ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ : বিশ্বকাপে অপ্রতিরোধ্য টাইগ্রেসরা

পরের সংবাদ

এক সেঞ্চুরিতে দুই রেকর্ড কোহলির : লঙ্কাকে উড়িয়ে ইতিহাস গড়ল ভারত

প্রকাশিত: জানুয়ারি ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ভারতের দেয়া ৩৯১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে মাত্র ৭৩ রানে অলআউট হয়ে যায় লঙ্কানরা। ফলে ৩১৭ রানে ম্যাচ জিতে ইতিহাস গড়ে টিম ইন্ডিয়া। এর আগে ২০০৮ সালে আয়ারল্যান্ডকে ২৯০ রানে হারিয়েছিল নিউজিল্যান্ড। গতকাল দ্বিতীয় ওভারেই মোহাম্মদ সিরাজের বলে মাত্র ১ রানে সাজঘরে ফেরেন ওপেনার আভিসকা ফার্নান্দো। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে তারা। কুশাল মেন্ডিস ৪ রানে, আশালাঙ্কা ১ রানে ফেরার পর অধিনায়ক সানাকা করেন ১১ রান। দলের হয়ে সর্বোচ্চ ১৯ রান করেন নুয়ানিন্দু ফার্নান্দো। এছাড়া কেউ আর ইনিংস বড় করতে পারেননি। সর্বশেষ জুটি কুমারা ও রাজিথা কিছুক্ষণ ম্যাচ ধরে রাখার চেষ্টা করেও ব্যর্থ হন। ভারতের হয়ে মোহাম্মদ সিরাজ সর্বোচ্চ ৪টি, মোহাম্মদ সামি ২টি উইকেট নেন। ফলে ৩১৭ রানের বড় জয় পায় ভারত। লঙ্কানদের হোয়াইটওয়াশ করে ৩-০ ব্যবধানে সিরিজ জিতে নেয় রোহিত-কোহলিরা।
ভারতের গ্রিনফিল্ড আন্তর্জাতিক স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে গতকাল সিরিজের শেষ ওয়ানডে ম্যাচে দুর্দান্ত সেঞ্চুরি উপহার দেন বিরাট কোহলি। এই এক সেঞ্চুরিতে দুটি রেকর্ড গড়েন তিনি। ঘরের মাঠে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে তার সতীর্থ শচীন টেন্ডুলকারের ২০টি সেঞ্চুরি ছাড়িয়ে ২১টি সেঞ্চুরির মাইলফলক স্পর্শ করেন কোহলি। এছাড়া একদিনের ক্রিকেটে সর্বোচ্চ রান করা ক্রিকেটারদের তালিকায় প্রথম পাঁচে ঢুকে পড়েছেন তিনি। ২৬৯ ম্যাচে তার রান ১২,৭৫৪। শ্রীলঙ্কার সাবেক ক্রিকেটার মাহেলা জয়াবর্ধনের ১২,৬৫০ রান টপকে গেছেন এই ভারতীয় ব্যাটার।
ওপেনার শুবমান গিলের ৯৭ বলে ১১৬ ও বিরাট কোহলির ১১০ বলে অপরাজিত ১৬৬ রানের সুবাদে শ্রীলঙ্কাকে ৩৯১ রানের লক্ষ্য দেয় ভারত। ১০টি চার ও ১টি ছক্কার সাহায্যে ৮৫ বলে সেঞ্চুরির দেখা পান কোহলি। এটি তার ৪৬তম আন্তর্জাতিক ওডিআই শতক। তিন ফরম্যাট মিলিয়ে শচীনের ১০০টি সেঞ্চুরির রেকর্ড ছোঁয়ার দৌড়ে আরো এক ধাপ এগিয়ে গেলেন তিনি। এই সেঞ্চুরির মাধ্যমে তার ৭৪তম শতক পূর্ণ হলো। আর দরকার মাত্র ২৬ সেঞ্চুরি। এছাড়া ওয়ানডেতে শচীনকে ছাড়িয়ে যেতে তার প্রয়োজন আর মাত্র ৪টি সেঞ্চুরি। ওডিআইতে শচীন সেঞ্চুরি করেছেন ৪৯টি। সর্বোচ্চ সেঞ্চুরিয়ানদের তালিকায় কোহলির পরের স্থানগুলোতে রয়েছেন রিকি পন্টিং, কুমার সাঙ্গাকারা, জ্যাক ক্যালিস, হাশিম আমলা ও জয়াবর্ধনে। তিন ফরম্যাট মিলিয়ে পন্টিং ৭১, সাঙ্গাকারা ৬৩, ক্যালিস ৬২টি, আমলা ৫৫ ও জয়াবর্ধনে ৫৪টি সেঞ্চুরি করেছেন। এছাড়া একটি দলের বিপক্ষে ভারতীয় ব্যাটারদের মধ্যে সর্বোচ্চ শতক ছিল শচীন টেন্ডুলকারের। অস্ট্রেলিয়ার বিপক্ষে ৯টি সেঞ্চুরি করেছিলেন তিনি। গুয়াহাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে সেঞ্চুরি করে শচীনকে ছুঁয়ে ফেলেছিলেন তিনি। গতকাল সেঞ্চুরি করার পর শচীনকে ছাড়িয়ে যান তিনি। একটি দেশের বিপক্ষে সব থেকে বেশি শতরানের নজির গড়লেন কোহলি।
এছাড়া ১৬৬ রানের ইনিংস খেলার পথে শ্রীলঙ্কার তারকা ব্যাটার মাহেলা জয়াবর্ধনেকে পেছনে ফেলেছেন কোহলি। একদিনের ক্রিকেটে সর্বোচ্চ রান করা ক্রিকেটারদের তালিকায় প্রথম পাঁচে ঢুকে পড়েছেন এই ব্যাটার। মাহেলা জয়াবর্ধনে করেছিলেন ১২,৬৫০ রান। আর কোহলির রান ১২,৭৫৪। এই তালিকায় শীর্ষে রয়েছেন শচীন টেন্ডুলকার। ভারতের সাবেক এই ব্যাটারের রান ১৮,৪২৬। দ্বিতীয় স্থানে আছেন কুমার সাঙ্গাকারা। তার রান ১৪,২৩৪। তিনে রিকি পন্টিংয়ের সংগ্রহ ১৩,৭০৪ রান আর চারে থাকা সনাৎ জয়াসুরিয়ার সংগ্রহ ১৩,৪৩০ রান।
খুব বেশিদিন হয়নি, সেঞ্চুরির খরা চলছিল কোহলির। তিন বছরের বেশি সময় ধরে সেঞ্চুরির দেখা পাচ্ছিলেন না তিনি। তবে এশিয়া কাপে আফগানিস্তানের বিপক্ষে সেঞ্চুরি করে খরা কাটান তিনি। এরপর ৪০ মাস আর ২৫ ইনিংসের খরা কাটিয়ে গত মাসে বাংলাদেশের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচে সেঞ্চুরি করেন কোহলি। শ্রীলঙ্কার বিপক্ষে এই ম্যাচে এদিন ৪৮ বলে ফিফটিতে পা রাখেন কোহলি। সেখান থেকে রানের গতি বাড়িয়ে সেঞ্চুরি করেন ৮৫ বলে। শতরান পেরিয়ে তিনি বিধ্বংসী হয়ে ওঠেন আরো। একশ থেকে দেড়শ পর্যন্ত ছুটে যান মাত্র ২১ বলেই। প্রথম দুই ম্যাচ জিতে এরই মধ্যে সিরিজ নিজেদের করে নিয়েছে ভারত। তবে শ্রীলঙ্কার কাছে ছিল হোয়াইটওয়াশের লজ্জা এড়ানোর মিশন। কিন্তু টস জিতে ব্যাট করতে নেমে লঙ্কান বোলারদের ওপর তাণ্ডব চালিয়েছে ভারতীয় ব্যাটাররা। দারুণ সূচনা করেন রোহিত শর্মা ও শুবমান গিল। ৯৫ রানের মাথায় ভাঙে এই জুটি। রোহিত ফেরেন ২ চার ও ৩ ছক্কায় ৪২ রান করে। সেখান থেকে দলের হাল ধরেন গিল ও কোহলি। দ্বিতীয় উইকেটে তারা দুজন ১৩১ রানের জুটি গড়েন। দলীয় ২২৬ রানের মাথায় ভাঙে এই জুটি। কাসুন রাজিথার বলে বোল্ড হয়ে যান গিল। তবে যাওয়ার আগে ৯৭ বলে ১৪টি চার ও ২ ছক্কায় ১১৬ রান করে যান। এটা ছিল তার ওয়ানডে ক্যারিয়োরের দ্বিতীয় সেঞ্চুরি। গিল আউট হলেও কোহলি অপরাজিত থাকেন শেষ পর্যন্ত। রোহিত, গিল ও কোহলি ছাড়া আজ শ্রেয়াস আয়ার ৩৮ রান করেন। তাতে ভারত পায় ৩৯০ রানের বিশাল সংগ্রহ। বল হাতে শ্রীলঙ্কার রাজিথা ও লাহিরু কুমারা ২টি করে উইকেট নেন।
অপর উইকেটটি নেন চামিকা করুণারতেœ।
প্রতিটি আন্তর্জাতিক সেঞ্চুরির সঙ্গে বিরাট কোহলির রেকর্ড আরো বেড়ে চলেছে। কিংবদন্তিদের সারিতে নিজের এক অন্য জায়গা করে নিচ্ছেন কোহলি। ২০২৩ বছরটা শতরান দিয়ে শুরু করেছেন, তাতে অনেকেই বিশ্বাস করছেন যে, ২০২৩ আবারো বিরাট কোহলির বছর হতে চলেছে।
২০১৭, ২০১৮, ২০১৯ এই তিন বছর ১৫ জানুয়ারির দিন বিরাট কোহলি সেঞ্চুরি করেছিলেন। এরপর ২০২২ সালে তিনি এইদিনেই বিদায় জানান সব ধরনের অধিনায়কত্বকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়