পদ্মা সেতু : মোটরসাইকেল চলাচল চেয়ে হাইকোর্টে রিট

আগের সংবাদ

আইসিসি অনূর্ধ্ব-১৯ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ : বিশ্বকাপে অপ্রতিরোধ্য টাইগ্রেসরা

পরের সংবাদ

ইন্টার মিলানের জয়ের নায়ক মার্টিনেজ

প্রকাশিত: জানুয়ারি ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : সিরি আ’তে গতকাল রাতে আর্জেন্টাইন ফরোয়ার্ড লাউতারো মার্টিনেজের একমাত্র গোলে হেলাস ভেরোনাকে হারিয়েছে ইন্টার মিলান। লিগের অপর ম্যাচে লেচের সঙ্গে ২-২ গোলে ড্র করেছে এসি মিলান। অপরদিকে ইংলিশ প্রিমিয়ার লিগে ব্রাইটনের কাছে ৩-০ গোলে হেরেছে লিভারপুল। হারের দায় নিজের কাঁধে নিয়েছেন লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ।
ম্যাচের শুরুতেই গোলের দেখা পায় ইন্টার। খেলা শুরুর ৩ মিনিটের মাথায় গোল করে দলকে এগিয়ে দেন মার্টিনেজ। ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় তারা। বিরতির পর আরো বেশ কয়েকটি আক্রমণ করেও গোলের দেখা পায়নি ইন্টার। অপরদিকে গোল শোধ করতে মরিয়া হলেও নির্ধারিত সময়ে কোনো গোল করতে পারেনি ভেরোনা। শেষ পর্যন্ত মার্টিনেজের গোলেই জয় নিশ্চিত হয় মার্টিনেজদের। এই জয়ে ১৮ ম্যাচে ১২ জয় ১ ড্র ও ৫ হারে ৩৭ পয়েন্ট নিয়ে টেবিলের চারে অবস্থান তাদের। অপরদিকে লিগের অন্য ম্যাচে এসি মিলানের বিপক্ষে শুরুতেই এগিয়ে যায় লেচে। ম্যাচ শুরুর ৩ মিনিটের মাথায় আত্মঘাতী গোল করেন মিলানের থিও হার্নান্দেজ। এরপর ম্যাচের ২৩ মিনিটে ব্যবধান দ্বিগুণ করে লেচে। ২-০ গোলের পিছিয়ে থেকে বিরতিতে যায় এসি মিলান। বিরতি থেকে ফিরে লেচের ওপর চড়াও হয় তারা। ম্যাচের ৫৮ মিনিটে রাফায়েল লেওর গোলে ব্যবধান কমায় তারা। এরপর ম্যাচে ৭০ মিনিটে ক্যালাব্রির গোল করে দলকে সমতায় ফেরান। শেষ পর্যন্ত আর কোনো দল গোল করতে না পারলে ২-২ গোলের ড্র নিয়ে মাঠ ছাড়ে তারা। ১৮ ম্যাচে ৩৮ পয়েন্ট নিয়ে টেবিলের দুইয়ে এসি মিলান।
এছাড়া ইংলিশ প্রিমিয়ার লিগে আবারো বড় ধাক্কা খেয়েছে লিভারপুল। এবারের মৌসুমের শুরুটা মোটেই ভালো হয়নি লিভারপুলের। সেই যার ধারাবাহিকতায় ব্রাইটনের কাছে হেরেছে ৩-০ গোলে। প্রথমার্ধে আধিপত্য দেখালেও কোনো দল গোলের দেখা পায়নি। তবে বিরতি থেকে ফিরেই লিভারপুলকে কোণঠাসা করে দেয় ব্রাইটন। ম্যাচের ৪৭ মিনিটে কাওরু মিটোমার নিখুঁত ক্রস থেকে ফাকায় দাঁড়ানো সোলি মার্চ ব্রাইটনকে এগিয়ে দেয়। ৬ মিনিট পরে দারুণ এক ফিনিশিংয়ে মার্চ আবারো গোল করে ব্যবধান দ্বিগুণ করেন। ৮১ মিনিটে বদলি খেলোয়াড় ড্যানি ওয়েলবেক মার্চের পাস থেকে দুর্দান্ত ভলিতে ব্যবধান বাড়ান। লিগের আগের ম্যাচে ব্রেন্টফোর্ডের মাঠেও পরাজিত হয়েছিল লিভারপুল। এই হারে শেষ চারে থেকে মৌসুম শেষ করা অনেকটাই কঠিন লিভারপুলের জন্য। এই মুহূর্তে শীর্ষ চারের থেকে সাত পয়েন্ট পিছিয়ে নবম স্থানে রয়েছে অল রেডরা। অথচ দুই দলের সর্বশেষ ১১ বারের সাক্ষাতে মাত্র একবারই হারের মুখ দেখেছিল ক্লপ শিষ্যরা। ঘরের মাঠে এর আগে সর্বশেষ ১০ ম্যাচে লিভারপুলের বিপক্ষে কোনো জয় ছিল না ব্রাইটনের। ম্যাচ শেষে লিভারপুল কোচ ক্লপ বলেন, ‘সত্যিই দুঃখজনক। এই ধরনের বাজে ম্যাচ আমরা কখনো খেলেছি কিনা আমি মনে করতে পারছি না। একটি অগোছালো দলের বিরুদ্ধে আজ এটি গোছালো দল খেলতে নেমেছিল। ব্রাইটনকে অভিনন্দন, বাজে একটি দলের বিপক্ষে দারুণ ম্যাচ খেলেছে তারা। আমরা আজকে মোটেও ভালো ছিলাম না। গোটা ম্যাচে একটুও ভালো সময় বা অধ্যায়ের কথা মনে করতে পারছি না। এই ম্যাচের আগে এমন পারফরম্যান্সের কোনো ইঙ্গিত ছিল না। তবে মাঝেমধ্যে এরকম হয়েই যায়। গতকালকে বা আজকে সকালে ভাবতেও পারিনি যে এরকম কিছু ঘটতে পারে।’
এছাড়া দলের হারের দায় নিজের কাঁধে নিয়ে তিনি বলেন, ‘আমরা নতুন একটা ফরমেশনে খেলতে চেয়েছি। আমরা কিছু মুহূর্তে ভালোও খেলেছি, ব্রাইটনকে চাপেও ফেলেছিলাম। কিন্তু বলের দখল আমরা খুব সহজেই হারিয়ে ফেলেছি। নতুন ফরমেশন কাজে লাগেনি, এর দায়টা আমার।’ ব্রাইটন ম্যাচ শেষে তাই তো লিভারপুলের রক্ষণের সমালোচনা করেছেন লিভারপুলের সাবেক ফুটবলার জেমি ক্যারাঘার। তিান বলেন ‘এই মুহূর্তে রক্ষণভাগে প্রিমিয়ার লিগের সবচেয়ে বাজে দলগুলোর একটি লিভারপুল। সৌভাগ্যক্রমে তারা একজন ভালো গোলরক্ষক পেয়েছে। অর্থাৎ পয়েন্ট তালিকায় লিভারপুলের আর নিচে নামা সম্ভব নয়।’

লিগের অন্যান্য ম্যাচে সাউদাম্পটনের কাছে ২-১ গোলে পরাজয় বরণ করেছে এভাটরন। নিরাপত্তা ঝুঁকিতে এভারটনের বোর্ড পরিচালকরা এই ম্যাচ দেখতে স্টেডিয়ামে উপস্থিত হতে পারেননি। আমাডু ওনানার গোলে ল্যাম্পার্ডের দল ৩৯ মিনিটে এগিয়ে যায়। কিন্তু জেমস ওয়ার্ড-প্রাউস দ্বিতীয়ার্ধে পরপর দুই গোল করে সাউদাম্পটনের জয় নিশ্চিত করেন। প্রিমিয়র লিগের অন্য ম্যাচে নটিংহ্যাম ফরেস্ট খেলতে নামে লেস্টার সিটির বিপক্ষে। সেই ম্যাচে দুটি গোল করেন ব্রেননান জনসন। আর তাতেই হার লেস্টার সিটির। ৫৬ মিনিটের মাথায় ম্যাচের প্রথম গোলটি করেন জনসন। এরপর ৮৪ মিনিটের মাথায় দ্বিতীয় গোলটি করেন তিনি। সেইসঙ্গে নিজেদের জয় নিশ্চিত করে নটিংহ্যাম ফরেস্ট।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়