মির্জা ফখরুল : বিদ্যুতের দাম বৃদ্ধির সিদ্ধান্ত গণবিরোধী

আগের সংবাদ

সতর্ক-সংকুলানমুখী মুদ্রানীতি : আমানত সুদের ঊর্ধ্বসীমা প্রত্যাহার > নীতি সুদহার বাড়ল > রেপো সুদহার বেড়েছে ২৫ বেসিস পয়েন্ট

পরের সংবাদ

রিয়াল-বার্সা দ্বৈরথ আজ

প্রকাশিত: জানুয়ারি ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : স্প্যানিশ সুপার কাপের ফাইনালে আজ রাত ১টায় মাঠে নামছে চিরপ্রতিদ্ব›দ্বী রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। এর আগে সুপার কাপের প্রথম সেমিফাইনালে ভ্যালেন্সিয়াকে টাইব্রেকারে ৪-৩ গোলে হারিয়ে ফাইনাল উঠেছিল কার্লো আনচেলত্তির শিষ্যরা আর দ্বিতীয় সেমিফাইনালে রিয়াল বেটিসকে টাইব্রেকোরে ৪-২ গোলে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে জাভি হার্নান্দেজের শিষ্যরা।
সৌদি আরবের কিং ফাহাদ ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে মাঠে নামবে দুই দল। স্প্যানিশ সুপার কাপে এ পর্যন্ত রেকর্ড ১৩ বার চ্যাম্পিয়ন হয়েছে বার্সেলোনা। আর রিয়াল মাদ্রিদের শিরোপা আছে ১২টি। রিয়ালের সামনে সুযোগ রয়েছে বার্সাকে ধরে ফেলার আর বার্সার সুযোগ রয়েছে শিরোপা বাড়ানোর।
গত চার আসরে চার দল নিয়ে নতুন আঙ্গিকে টুর্নামেন্ট চালু হওয়ায় চ্যাম্পিয়ন হতে পারেনি বার্সা। শেষ তিন আসরে রিয়াল জিতেছে দুটি আর আথলেটিক বিলবাও জিতেছে একটি। এবার বসেছে চতুর্থ আসর। এছাড়া গত মৌসুমেও কোনো শিরোপার দেখা পায়নি বার্সা। এর আগে গত অক্টোবরে মৌসুমের প্রথম ক্লাসিকোয় রিয়ালের মাঠে হেরেছিল বার্সেলোনা। লা লিগার ম্যাচটিতে ৩-১ গোলে জিতেছিল কার্লো আনচেলোত্তির শিষ্যরা।
মৌসুমের দ্বিতীয় এল ক্লাসিকো এবং সুপার কাপের শিরোপা ধরে রাখতে চান রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলোত্তি। ম্যাচের আগে গতকাল এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘প্রতিটি ট্রফিই আমাদের কাছে গুরুত্বপূর্ণ। এই ম্যাচে অনেক কিছুই পাওয়ার আছে।
ট্রফি সব সময়ই একটি নির্দিষ্ট আবহ নিয়ে আসে। ম্যাচ ও ফাইনাল জেতার জন্য আমরা প্রতিদিন লড়াই করি। ছেলেরা অনুপ্রাণিত ও নির্ভার। আমার খেলোয়াড়রা এই ধরনের চাপে অভ্যস্ত এবং আমরা আত্মবিশ্বাসী। আমরা প্রতিটি প্রতিযোগিতায় এবং প্রতিটি ম্যাচেই প্রতিদ্ব›িদ্বতাপূর্ণ হতে চাই, এটি এমন কিছু যা আমাদের করতেই হবে।
আমাদের ধাপে ধাপে কাজগুলো এগিয়ে নিতে হবে এবং একটি ভালো অবস্থানে থেকে মৌসুমের শেষ পর্যন্ত যেতে হবে।’ ফাইনালের আগে রিয়াল দলে চোট সমস্যা থাকলেও তারকা স্ট্রাইকার করিম বেনজেমা খেলবেন বলে নিশ্চিত করেছেন আনচেলোত্তি।
গত মৌসুমে শিরোপা জিততে না পারা বার্সা এবার ফাইনালের আগে সতর্ক। ম্যাচের আগে তাদের কোচ জাভি বলেন, ‘এটাই কাক্সিক্ষত ফাইনাল এবং আমরা এখন শিরোপার লক্ষ্যে এগিয়ে যাব। আমি সব সময় সেরাদের বিপক্ষে খেলতে চাই এবং তাদের হারাতে চাই। লড়াইটা যেহেতু শিরোপার, এজন্যই এটি গুরুত্বপূর্ণ। যদিও এই ম্যাচের ফলাফল মৌসুমকে বদলে দেবে না। তবে এই ট্রফি জিততে পারলে আমরা মৌসুমের বাকি পথচলায় আত্মবিশ্বাস পাব এবং খুশি মনে এগিয়ে যাব। সামনে যাই হোক না কেন, আমরা মৌসুমের বাকি তিন শিরোপার জন্য লড়ে যাব।’
দুই দলের ফাইনালে ওঠার লড়াইয়ে অবদান রাখেন তাদের গোলরক্ষক। রিয়াল গোলরক্ষক থিবো কোর্তোয়ার বীরত্বে টাইব্রেকারে জয় তুলেছিল রিয়াল মাদ্রিদ।
বার্সেলোনার জয়ের পর মধ্যপ্রাচ্যের মাটিতে দেখা যাবে স্প্যানিশ জায়ান্টদের লড়াই। আর দলকে ফাইনালে তোলার পথে দুটি পেনাল্টি সেভ দেন বার্সেলোনার গোলরক্ষক টের স্টেগান। এ পর্যন্ত প্রতিযোগিতামূলক ম্যাচে ২৪৯ বার মুখোমুখি হয়েছে রিয়াল এবং বার্সা। যেখানে জয়ের পাল্লা ভারী মাদ্রিদের দিকেই। তারা জিতেছে ১০০ ম্যাচে। আর বার্সেলোনার জয় ৯৭ ম্যাচে। বাকি ৫২ ম্যাচ ড্র হয়।
ফাইনালে উঠতে দ্বিতীয় সেমিফাইনালের প্রথমার্ধে রবার্ট লেভানদোভস্কির গোলে এগিয়ে যায় বার্সেলোনা। ৪০ মিনিটের মাথায় দলকে এগিয়ে দেন পোলিশ তারকা। দ্বিতীয়ার্ধে সেই গোল শোধ করেন রিয়াল বেটিসের নাবিল ফেকির। ৯০ মিনিট পর্যন্ত ১-১ থেকে যায়। অতিরিক্ত সময়ে বার্সেলোনাকে এগিয়ে দিয়েছিলেন আনসু ফাতি। সেই গোলও শোধ হয়ে যায়। রিয়াল বেটিসের হয়ে লোরেন মরোন গোল করে সমতা ফেরান। অতিরিক্ত সময়ের শেষ মুহূর্তে লাল কার্ড দেখেন বেটিসের আন্দ্রে গুয়ার্দাদো। কয়েক মিনিটের জন্য বিপক্ষ ১০ জন হয়ে গেলেও সুবিধা নিতে পারেনি বার্সেলোনা। ২-২ গোলেই শেষ হয় খেলা।
টাইব্রেকারে গড়ায় খেলা। আর প্রথম সেমিফাইনালে কষ্টার্জিত জয়ে স্প্যানিশ সুপার কাপের ফাইনালে ওঠে রিয়াল মাদ্রিদ। ভ্যালেন্সিয়ার বিপক্ষে ম্যাচটি নির্ধারিত সময়ের পরও ১-১ গোলে সমতায় থাকে। ফলে ম্যাচ গড়ায় টাইব্রেকারে। পেনাল্টি শুটআউটে ৪-৩ গোলে জিতে ফাইনালে পা রাখে রিয়াল।
৩৭তম মিনিটে বক্সের ভেতর বেনজেমাকে ফাউল করায় পেনাল্টি পায় রিয়াল। পেনাল্টি থেকে গোল করতে ভুল করেননি এই তারকা। দ্বিতীয়ার্ধের শুরুতেই সমতায় ফেরে ভ্যালেন্সিয়া। গোল করেন ২৩ বছর বয়সি ব্রাজিলিয়ান ফরোয়ার্ড স্যামুয়েল লিনো। ১২০ মিনিট খেলার পরও ম্যাচে সমতা বিরাজ করে। স্প্যানিশ সুপার কাপের ফাইনালে গত আসরে অ্যাতলেটিকো ক্লাবকে ২-০ গোলে হারিয়ে শিরোপা জয় করে রিয়াল। করিম বেনজেমা ও লুকা মদ্রিচের গোলে ১২তম সুপার কাপ জয় করে তারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়