মির্জা ফখরুল : বিদ্যুতের দাম বৃদ্ধির সিদ্ধান্ত গণবিরোধী

আগের সংবাদ

সতর্ক-সংকুলানমুখী মুদ্রানীতি : আমানত সুদের ঊর্ধ্বসীমা প্রত্যাহার > নীতি সুদহার বাড়ল > রেপো সুদহার বেড়েছে ২৫ বেসিস পয়েন্ট

পরের সংবাদ

যুক্তরাষ্ট্রে টর্নেডোর তাণ্ডবে ৯ মৃত্যু

প্রকাশিত: জানুয়ারি ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলে বেশ কয়েকটি টর্নেডোর তাণ্ডবে বহু ঘরবাড়ি ধ্বংস হওয়ার পাশাপাশি অন্তত ৯ জন নিহত হয়েছেন, পাশাপাশি হাজার হাজার বাড়ি ও ব্যবসাপ্রতিষ্ঠান বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে। গত শুক্রবার স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, টর্নেডোতে অ্যালাবামা অঙ্গরাজ্যের মধ্যাঞ্চল সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং সেখানে মৃত্যুর সংখ্যা আরো বাড়বে বলে ধারণা করা হচ্ছে। খবর রয়টার্স
গণমাধ্যমে আসা ছবিতে সেলামাজুড়ে ব্যাপক ক্ষয়ক্ষতির নমুনা দেখা গেছে। এখানে বেশ কয়েকটি ব্যবসাপ্রতিষ্ঠান ও বাড়ি ধ্বংস হয়ে গেছে। বিশাল একটি গাছ শিকড়সহ উপড়ে পড়েছে। জর্জিয়ায় চারটি টর্নেডো হয়েছে বলে কর্মকর্তারা নিশ্চিত করেছেন। এগুলো মূলত আটলান্টা শহরের দক্ষিণ-পূর্ব দিকে বেশি তাণ্ডব চালালেও পুরো রাজ্যজুড়েই ক্ষয়ক্ষতির কারণ হয়েছে। ঝড়ে বহু ভবনের ছাদের বাইরের আবরণ উড়ে গেছে, ঘরবাড়ি ধসে পড়েছে আর গাছ উপড়ে পড়েছে।
যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া পরিষেবার আবহাওয়াবিদ জেসিকা লসের ভাষ্য অনুযায়ী, গত বৃহস্পতিবারের ঝড়গুলো মিসিসিপি থেকে জর্জিয়া পর্যন্ত বিস্তৃত ছিল আর অন্তত পাঁচটি টর্নেডো অ্যালাবামার মধ্যাঞ্চলে আঘাত হেনেছে। এগুলোর মধ্যে একটি টর্নেডো অ্যালাবামার দক্ষিণ-পশ্চিমের সেলমা থেকে পূর্বদিকে অ্যালাবামা-জর্জিয়া সীমান্ত পর্যন্ত প্রায় ২৪১ কিলোমিটার পাড়ি দিয়েছে।
উদ্ধারকারীরা নিখোঁজ লোকজনের সন্ধানে অ্যালাবামার অটাগা কাউন্টিতে তল্লাশি চালাচ্ছে। এখানে সাতজনের মৃত্যু হয়েছে বলে জরুরি ব্যবস্থাপনা পরিষেবার পরিচালক আনি বাগেট জানিয়েছেন। স্কুলগুলো শিক্ষার্থীদের বের হতে না দিয়ে আটকে রেখে অনেক প্রাণ বাঁচিয়েছে বলেও জানিয়েছেন তিনি।
কাউন্টিটির ময়নাতদন্তকারী কর্মকর্তা বার্তাসংস্থা রয়টার্সকে বলেছেন, হতাহতের সংখ্যা আরো বাড়বে। স্থানীয় শেরিফ দপ্তর জানিয়েছে, ঝড়ে অটাগায় ৫০টির মতো বাড়ি ও ব্যবসাপ্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে।
জর্জিয়ার গভর্নর ব্রেইন কেম্প জানিয়েছেন, বৃহস্পতিবারের ঝড়ে তার অঙ্গরাজ্যে দুজনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে একজন অঙ্গরাজ্য সরকারের কর্মী ও অপরজন পাঁচ বছর বয়সি এক শিশু।
আটলান্টার ঠিক দক্ষিণ-পূর্বে বাতাসের ধাক্কায় একটি মালবাহী ট্রেনের তিনটি বগি লাইনচ্যুত হয়ে পড়ে, এতে ওই লাইনে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। তবে এ ঘটনায় কেউ আঘাত পায়নি বলে জানিয়েছেন কর্মকর্তারা। গত বৃহস্পতিবার অ্যালাবামার গভর্নর কে আইভি অঙ্গরাজ্যের ছয়টি কাউন্টিজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করেছেন। পাওয়ারআউটেজ ডট ইউএসের তথ্য অনুযায়ী, শুক্রবার অ্যালাবামায় প্রায় ২০ হাজার গ্রাহক বিদ্যুৎবিহীন ছিল। ঝড়ের কারণে অ্যালাবামার প্রতিবেশী মিসিসিপি ও জর্জিয়ারও বহু গ্রাহক বিদ্যুৎবিহীন হয়ে আছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়