মির্জা ফখরুল : বিদ্যুতের দাম বৃদ্ধির সিদ্ধান্ত গণবিরোধী

আগের সংবাদ

সতর্ক-সংকুলানমুখী মুদ্রানীতি : আমানত সুদের ঊর্ধ্বসীমা প্রত্যাহার > নীতি সুদহার বাড়ল > রেপো সুদহার বেড়েছে ২৫ বেসিস পয়েন্ট

পরের সংবাদ

মধ্যরাত থেকে বন্ধ থাকবে ৩ সড়ক : ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত আজ

প্রকাশিত: জানুয়ারি ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

টঙ্গী প্রতিনিধি : দেশ-বিদেশের তাবলিগের শীর্ষ মুরব্বিদের গুরুত্বপূর্ণ বয়ানের মধ্য দিয়ে গতকাল শনিবার বিশ্ব ইজতেমার প্রথম পর্বের দ্বিতীয় দিন অতিবাহিত হয়। আজ বেলা ১১টা থেকে দুপুর ১২টার মধ্যে কোনো এক সময় (জোহর নামাজের পূর্বে) আখেরি মোনাজাত হবে বলে আয়োজক কমিটি সূত্রে জানা গেছে। মোনাজাত পরিচালনা করবেন, কাকরাইল মসজিদের খতিব হাফেজ মাওলানা যোবায়ের আহমেদ।
এদিকে, বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাতের জন্য শনিবার মধ্যরাত থেকে গাজীপুরের কয়েকটি সড়কে যানচলাচল বন্ধ থাকবে বলে জানিয়েছে পুলিশ। প্রথম পর্বের ইজতেমার শেষ দিন রোববার সকালে আখেরি মোনাজাতের আগে মানুষের চলাচল নির্বিঘœ করতে এই উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছেন গাজীপুর মহানগর পুলিশের কমিশনার মোল্যা নজরুল ইসলাম। গতকাল শনিবার সকালে শহীদ আহসান উল্লাহ মাস্টার স্টেডিয়ামে পুলিশ নিয়ন্ত্রণ কক্ষে সাংবাদিকদের তিনি বলেন, আখেরি মোনাজাত উপলক্ষে ইজতেমায় লাখ লাখ মানুষের সমাগম হবে। এজন্য শনিবার মধ্যরাত থেকে তিনটি সড়ক ও মহাসড়ক বন্ধ করে দেয়া হবে। যে সড়কগুলো বন্ধ থাকবে সেগুলো হচ্ছে- কামারপাড়া সড়ক, টঙ্গী থেকে গাজীপুর ভোগরা মহাসড়ক এবং আব্দুল্লাহপুর ব্রিজ থেকে বাইপাইল রোড।
কমিশনার বলেন, এক্ষেত্রে এ পথের ঢাকাগামী যাত্রীরা নবীনগর হয়ে গাবতলী এবং গাজীপুর ভোগরা থেকে মীরের বাজার হয়ে ৩০০ ফিট রাস্তা ব্যবহার করবেন। তবে ইজতেমা উপলক্ষে একাধিক বিশেষ ট্রেন চলমান থাকবে। ঢাকা থেকে যারা ইজতেমায় আখেরি মোনাজাতে অংশ নিতে আসতে চান তারা ট্রেন ব্যবহার করতে পারবেন।
ইজতেমার প্রথম পর্বটি মূলত মাওলানা যোবায়ের আহমেদ অনুসারীদের অংশ গ্রহণের মধ্য দিয়েই অনুষ্ঠিত হয়েছে। তুলনামূলকভাবে এবার শীতের তীব্রতা কম হওয়ায় ইজতেমা ময়দানে দ্বিতীয় দিন শনিবার গোটা টঙ্গী শহর ছিল মুসল্লিদের ঢল। টঙ্গীর তুরাগ তীর বিশ্ব ইজতেমায় আসা লাখ লাখ মুসল্লির পদভারে মুখরিত। টঙ্গী এখন এক বিশাল জনসমুদ্র। আজ আখেরি মোনাজাতের আগ পর্যন্ত মানুষের এ জনস্রোত অব্যাহত থাকবে। ইতোমধ্যে ইজতেমা ময়দান ১৬০ একর জমির উপর সুবিশাল প্যান্ডেল পূর্ণ হয়ে আশপাশের কারখানার খালি জায়গা, সড়ক, মহাসড়কের পাশ এমনকি কোথাও জায়গা না পেয়ে ইজতেমা মাঠের টয়লেটের ছাদ পর্যন্ত আগত মুসল্লিরা অবস্থান নিয়েছেন। চার দিন বিরতির দিয়ে আগামী ২০ জানুয়ারি শুক্রবার শুরু হবে ইজতেমার দ্বিতীয় পর্ব।
বয়ান : গতকাল শনিবার বাদ ফজর বয়ান করেছেন তাবলীগের শীর্ষ মুরুব্বি মাওলানা খুরশিদুল হক রায়বেন্ড। বাদ জোহর বয়ান করেন মাওলানা মোহাম্মদ ওমর ফারুক। বাদ আসর বয়ান করেছেন মাওলানা জুহাইরুল হাসান। বাদ মাগরিব বয়ান করেছেন মাওলানা ইব্রহিম দেওলা। বাদ এশা বয়ান করেন মাওলানা মোহাম্মদ রবিউল হক।
তবে গতকাল সকালে আলেমদের উদ্দেশে বিশেষ বয়ান করেন মাওলানা ইব্রহিম দেওলা। তিনি বর্তমান সময়ে হক্কানি আলেম খতীব ও ইমামদের দায়িত্ব ও কর্তব্য নিয়ে গুরুত্বপূর্ণ বয়ান করেন। এছাড়া আজ রোববার মোনাজাতের আগে হিদায়াতি বয়ান করবেন সকাল সাড়ে সাতটায় মাওলানা আবদুর রহমান।
তাবলিগের সুচনা : মাওলানা ইলিয়াস (রা.) প্রবর্তিত তাবলিগের দাওয়াত দীর্ঘ পথ পরিক্রমায় সারা দুনিয়ায় পৌঁছে যাওয়ায় তাবলীগ অনুসারীদের সংখ্যা। তাবলিগ অনুসারি ব্যাপকভাবে বৃদ্ধি পাওয়ায় বার্ষিক ইজতেমায় আগতদের সংখ্যাও দিন দিন বৃদ্ধি পেয়ে আজকের এ অবস্থানে এসে পৌঁছেছে। আজ রোববার বিশ্ব ইজতেমায় লাখো লাখো মুসল্লির সঙ্গে দু’হাত তুলে আখেরি মোনাজাতে অংশ নিয়ে নিজ নিজ কৃতকর্মের জন্য গোনা মাফ চাইতে এবং পরকালের শান্তি কামনায় শরিক হতে তাবলিগ অনুসারী দেশি-বিদেশি মুসল্লি ছাড়াও দেশের দূর-দূরান্ত থেকে ধর্মপ্রাণ মানুষ দলে দলে ইজতেমা ময়দানে আসছেন। তুরাগ তীরের নির্মিত সুবিশাল প্যান্ডেল গত মঙ্গলবারই কানায় কানায় ভরে গেছে। আজ আখেরি মোনাজাতে অংশ নিতে যারা আসবেন তাদের ইজতেমা এলাকার চারপাশের বিভিন্ন খালি জায়গা, মিল-কারখানার ভেতর ও সড়ক-মহাসড়কে বসে মোনাজাতে অংশ নিতে হবে। গতকাল ইজতেমার দ্বিতীয় দিনে বিশ্ব তাবলিগ জামাতের মুরুব্বিরা ইজতেমার সুবিশাল ময়দানে সমবেত দেশ-বিদেশের লাখ লাখ মুসল্লির উদ্দেশে তাবলিগের ছয় উসুল যথা কালিমা, নামাজ, ইলম ও যিকির, ইকরামুল মুসলিমিন, সহিনিয়ত এবং তাবলিগ সম্পর্কে গুরুত্বপূর্ণ বয়ান করেন।
তাশকিলের কামরায় চিল্লাভুক্ত মুসল্লি : ইজতেমার প্যান্ডেলের উত্তর-পশ্চিমে তাশকিলের কামরা স্থাপন করা হয়েছে। বিভিন্ন খিত্তা থেকে বিভিন্ন মেয়াদে চিল্লায় অংশ নিতে আগ্রহী মুসল্লিদের এ কামরায় আনা হচ্ছে এবং তালিকাভুক্ত করা হচ্ছে। পরে কাকরাইলের মসজিদের তাবলিগি মুরুব্বীদের চূড়ান্ত সিদ্ধান্ত অনুযায়ী এলাকা ভাগ করে তাদের দেশের বিভিন্ন এলাকায় তাবলিগি কাজে পাঠনো হবে।
যানবাহনে ভিড় ও যানজট : বিশ্ব ইজতেমা উপলক্ষে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক, টঙ্গী আশুলিয়া সড়ক ও টঙ্গী-কালীগঞ্জ সড়কসহ বিভিন্ন সড়ক দিয়ে চলাচলকারী যাত্রীবাহী সকল যানবাহনে প্রচন্ড ভিড় লক্ষ্য করা যায়। এসব রাস্তাগুলোতে যানজটের সৃষ্টি হয়। এ যানজট কখনো কখনো দীর্ঘ সময় চলে।
মুসল্লির মৃত্যু : এ পর্যন্ত ৯ জন মুসল্লির মৃত্যু হয়েছে বলে জানা গেছে। গত বৃহস্পতিবার ২ জন, শুক্রবার ৪ জন ও শনিবার এ রিপোর্ট লেখা পর্যন্ত ৩ জন মুসল্লি মৃত্যু বরণ করেছেন। গত শুক্রবার একজন মুসল্লি ময়দানে প্রবেশের সময় পদদলিত হয়ে মারা যান বলে জানা যায়। এছাড়া টঙ্গী হাসপাতালসহ বিভিন্ন চিকিৎসাকেন্দ্রে আরো কয়েক হাজার মুসল্লিকে চিকিৎসা দেয়া হয়েছে। শীত, ঠাণ্ডা ও ধুলোবালিতে মুসল্লিদের অনেকে সর্দি, পাতলা পায়খানা ও শ্বাসকষ্টে ভুগছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়