মির্জা ফখরুল : বিদ্যুতের দাম বৃদ্ধির সিদ্ধান্ত গণবিরোধী

আগের সংবাদ

সতর্ক-সংকুলানমুখী মুদ্রানীতি : আমানত সুদের ঊর্ধ্বসীমা প্রত্যাহার > নীতি সুদহার বাড়ল > রেপো সুদহার বেড়েছে ২৫ বেসিস পয়েন্ট

পরের সংবাদ

বিএসএমএমইউ ভিসি : কর্নিয়া দানে মৃত্যুর পরও অন্যের চোখে বেঁচে থাকা যায়

প্রকাশিত: জানুয়ারি ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেছেন, কর্নিয়া দান একটি মহতী সুযোগ। মৃত্যুর পর কর্নিয়া দান করলে মুখমণ্ডলের কোনো বিকৃতি হয় না। কর্নিয়া দানের মাধ্যমে মৃত্যুর পরও অন্যের চোখের দৃষ্টি হয়ে বেঁচে থাকা যায়। গতকাল ৬ জন রোগীর সফল কর্নিয়া প্রতিস্থাপনের তথ্য জানিয়ে এসব কথা বলেন তিনি।
ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, কর্নিয়া দানে জনসচেতনতা বাড়াতে গণমাধ্যম বড় ভূমিকা রাখতে পারে। এজন্য আমি গণমাধ্যমকর্মীদের এগিয়ে আসার আহ্বান জানাই। যাতে করে দেশবাসী কর্নিয়া দানে উৎসাহিত হয় এবং অন্ধত্ব দূরীকরণ কার্যক্রম সফল হয়। প্রসঙ্গত, ১২ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের চক্ষুবিজ্ঞান বিভাগ ও কমিউনিটি অফথালমোলজি বিভাগের উদ্যোগে ৬ জন রোগীর চোখে কর্নিয়া প্রতিস্থাপন করা হয়। এসব রোগীর চোখে কর্নিয়া প্রতিস্থাপন করেন চক্ষু বিশেষজ্ঞ সহযোগী অধ্যাপক ডা. মোহাম্মদ শীষ রহমান এবং সহকারী অধ্যাপক ডা. রাজশ্রী দাশ। এসব কর্নিয়া সংগ্রহে নেপালের তিলগঙ্গা আই ইনিস্টিটিউট চক্ষু ব্যাংক ও নেপালি চিকিৎসকরা সহায়তা করেন।
গতকাল অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ নিজে রোগীদের চোখ পরীক্ষা করেন। এ সময় তিনি জানান, কর্নিয়া প্রতিস্থাপন সফলভাবে সম্পন্ন হয়েছে। সব রোগীর চোখ ভালো আছে। চক্ষুবিজ্ঞান বিভাগ থেকে জানানো হয়, যুক্তরাষ্ট্র শিগগিরই বিএসএমএমইউতে সংযোজনের জন্য কর্নিয়া পাঠাবে। এজন্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ গত বছর যুক্তরাষ্ট্রের সান ডিয়াগো আই ব্যাংকের সঙ্গে এমওইউ চুক্তি স্বাক্ষর করেন। বাংলাদেশে কর্নিয়া সংযোজনে জনগণের অসচেতনতা এবং কর্নিয়া সংগ্রহের অপ্রতুলতার কারণে একটি বিরাটসংখ্যক কর্নিয়া রোগীর কর্নিয়া প্রতিস্থাপন করা সম্ভব হয় না।
সে কারণে বিএসএমএমইউর উপাচার্য বিভিন্ন বন্ধুরাষ্ট্রের সহায়তায় কর্নিয়া সংযোজনের জন্য এমওইউ চুক্তি স্বাক্ষরের উদ্যোগ নিয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়