মির্জা ফখরুল : বিদ্যুতের দাম বৃদ্ধির সিদ্ধান্ত গণবিরোধী

আগের সংবাদ

সতর্ক-সংকুলানমুখী মুদ্রানীতি : আমানত সুদের ঊর্ধ্বসীমা প্রত্যাহার > নীতি সুদহার বাড়ল > রেপো সুদহার বেড়েছে ২৫ বেসিস পয়েন্ট

পরের সংবাদ

পররাষ্ট্রমন্ত্রী : ব্যালটের মাধ্যমে ফের ক্ষমতায় আসবে আ.লীগ

প্রকাশিত: জানুয়ারি ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ঢাবি প্রতিনিধি : পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, বুলেট নয়, ব্যালেটের মাধ্যমে আওয়ামী লীগ আবারো ক্ষমতা আসবে। গতকাল শনিবার বেলা ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নবান নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে জাপানিজ স্টাডিজ বিভাগ আয়োজিত ‘নতুন যুগে জাপানোলজি’ শীর্ষক আন্তর্জাতিক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন জাপানিজ স্টাডিজ বিভাগের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক ড. আব্দুল্লাহ আল মামুন, বিশেষ অতিথি ছিলেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান, দি জাপান ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক হিদেকি হারা, জাপানের কোবি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. কেইছি ওগাওয়া, জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত সাহাবুদ্দীন আহমেদ এবং বাংলাদেশে জাপানের রাষ্ট্রদূত ইউয়ামা কিমিনোরি। ধন্যবাদ জ্ঞাপন করেন জাপানিজ স্টাডিজ বিভাগটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল বরকত।
পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেন, আওয়ামী লীগ সবসময় একটা স্বচ্ছ নির্বাচন করতে চায়। ৭০-এর নির্বাচনসহ পরবর্তীতে নির্বাচনের মাধ্যমেই আওয়ামী লীগ ক্ষমতায় এসেছে। কোনো বুলেটের মাধ্যমে আসেনি, আওয়ামী লীগ সরকার ব্যালটের মাধ্যমে আসে।
সুষ্ঠু নির্বাচনের জন্য আমরা স্বচ্ছ ভোট বাক্স তৈরি করেছি। নকল ভোটার এড়ানোর জন্য ছবিসহ ভোটার তালিকা করেছি। আমরা তৈরি করেছি একটি নিরপেক্ষ স্বাধীন নির্বাচন কমিশন। আমাদের মৌলিক উদ্দেশ্য একটি স্বচ্ছ, সুন্দর, গ্রহণযোগ্য নির্বাচন।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের বন্ধুত্বপূর্ণ ভালো সম্পর্ক রয়েছে উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমেরিকা আমাদের বন্ধু রাষ্ট্র। দেশটির সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু বাংলাদেশ সফরে আসছেন। তার সঙ্গে গণতন্ত্র ও মানবাধিকারের পাশাপাশি অন্যান্য ইস্যু নিয়ে আলোচনা করা হবে। যুক্তরাষ্ট্র যদি কোনো গঠনমূলক পরামর্শ দেয় তা বিবেচনা করে গ্রহণ করা হবে।
মার্কিন রাষ্ট্রদূতের বক্তব্য নিয়ে বাংলাদেশের কোনো অস্বস্তির বিষয় সহকারী পররাষ্ট্রমন্ত্রীকে জানাবেন কিনা? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের কোনো অস্বস্তি নেই। আমরা অন্যদের গ্রহণযোগ্য পরামর্শ গ্রহণ করব। আর পরামর্শ দিলেই হবে না, বাস্তবায়নও একটা বড় বিষয়। আমরা বাস্তব অবস্থার প্রেক্ষিতে সিদ্ধান্ত নেব।

র‌্যাব ইস্যুতে আলোচনার মাধ্যমে সমাধানের প্রত্যাশা করছে বাংলাদেশ উল্লেখ করে তিনি বলেন, র‌্যাব যখন তৈরি হয় তখন আমেরিকা যুক্তরাজ্যের পরামর্শেই তৈরি হয়। তখনকার পরিস্থিতি বিবেচনা করে ওই দেশগুলো র?্যাবের ধারণা দেয়। তারাই তৎকালীন সরকারকে এর জন্য ইকুয়েপমেন্ট দেয়। তাদের কারণেই প্রাথমিকভাবে র‌্যাব চালু হয়। সময়ের সঙ্গে সঙ্গে র‌্যাব এখন অনেক পরিপক্ক। তাদের পারফরম্যান্সের জন্য দেশের জনগণ র‌্যাবকে চায়। আমেরিকা অন্য বুদ্ধিতে তাদের ওপর প্রেশার দিয়েছে। আমরা যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা করে এ বিষয়গুলো সমাধানের চেষ্টা করব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়