মির্জা ফখরুল : বিদ্যুতের দাম বৃদ্ধির সিদ্ধান্ত গণবিরোধী

আগের সংবাদ

সতর্ক-সংকুলানমুখী মুদ্রানীতি : আমানত সুদের ঊর্ধ্বসীমা প্রত্যাহার > নীতি সুদহার বাড়ল > রেপো সুদহার বেড়েছে ২৫ বেসিস পয়েন্ট

পরের সংবাদ

দেশে প্রতি বছর ৮ হাজার নারী জরায়ু ক্যানসারে আক্রান্ত

প্রকাশিত: জানুয়ারি ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশে প্রতি বছর আট হাজারের বেশি নারীর জরায়ুমুখের ক্যানসার শনাক্ত হয়। শনাক্ত ও মৃত্যুর দিক থেকে নারীদের মধ্যে স্তন ক্যানসারের পরেই জরায়ুমুখের ক্যানসারের স্থান। আন্তর্জাতিক প্রতিষ্ঠান আইএআরসির তথ্য এমনটাই বলছে। তবে বিশেষজ্ঞরা বলছেন, জরায়ুমুখের ক্যানসার প্রতিরোধযোগ্য। ৯ থেকে ১৪ বছর বয়সি কিশোরীদের দুই ডোজ টিকা দেয়ার ওপর গুরুত্বারোপ করেছেন তারা।
জরায়ুমুখের ক্যানসার সচেতনতা দিবস ও সচেতনতা মাস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন তারা। গতকাল শনিবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে মূল বক্তব্য তুলে ধরেন জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউটের ক্যানসার এপিডেমিওলজি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ও বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন। প্রধান অতিথি ছিলেন- পরিকল্পনা কমিশনের সাবেক সদস্য ও সচিব আবুল কালাম আজাদ, প্রখ্যাত স্ত্রীরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. টি এ চৌধুরী, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের গাইনি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ডা. লতিফা শামসুদ্দিন, গাইনি অনকোলজি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ডা. সাবেরা খাতুন ও জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. হালিদা হানুম আক্তার প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়