মির্জা ফখরুল : বিদ্যুতের দাম বৃদ্ধির সিদ্ধান্ত গণবিরোধী

আগের সংবাদ

সতর্ক-সংকুলানমুখী মুদ্রানীতি : আমানত সুদের ঊর্ধ্বসীমা প্রত্যাহার > নীতি সুদহার বাড়ল > রেপো সুদহার বেড়েছে ২৫ বেসিস পয়েন্ট

পরের সংবাদ

গুপ্তচরবৃত্তির অভিযোগ : ইরানে সাবেক মন্ত্রীর মৃত্যুদণ্ড কার্যকর

প্রকাশিত: জানুয়ারি ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ব্রিটিশ ও ইরানের দ্বৈত নাগরিক আলীরেজা আকবরির মৃত্যুদণ্ড কার্যকর করেছে তেহরান। ইরানের সাবেক এই উপপ্রতিরক্ষামন্ত্রীর মৃত্যুদণ্ড কার্যকরের বিষয়টি গতকাল শনিবার জানিয়েছে দেশটির বিচার বিভাগের বার্তা সংস্থা মিজান। ব্রিটেনের হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে তাকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছিল।
গত শুক্রবার ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি বলেছেন, ইরান কোনোভাবেই যেন আকবরির মৃত্যুদণ্ড কার্যকর না করে। তার মৃত্যুদণ্ডকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে আসছে ব্রিটেন। একই সঙ্গে অনতিবিলম্বে তার মুক্তির আহ্বানও জানিয়েছিল দেশটি। যুক্তরাষ্ট্রও আলীরেজার মৃত্যুদণ্ড কার্যকর না করতে এবং তার মুক্তি দাবি করেছিল বলে গণমাধ্যমের এক প্রতিবেদনে বলা হয়েছে।
এক টুইটে মিজান বলেছে, আলীরেজা আকবরির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। দুর্নীতি ও ব্রিটিশ সরকারের গোয়েন্দা সংস্থার হয়ে গুপ্তচরবৃত্তির মাধ্যমে অভ্যন্তরে ও বহির্বিশ্বে দেশের নিরাপত্তার বিরুদ্ধে ব্যাপকভাবে ভূমিকা রাখায় তাকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছিল।
গুপ্তচরবৃত্তির মাধ্যমে আলীরেজা ১৮ লাখ ৫ হাজার ইউরো, ২ লাখ ৬৫ হাজার পাউন্ড এবং ৫০ হাজার ডলার নিয়েছিলেন বলে অভিযোগ আনা হয়েছিল। গত বুধবার বিবিসি ফারসির প্রচার করা এক অডিওতে আলীরেজা বলেন, যেসব অপরাধ করেননি, মারাত্মক নির্যাতনের মুখে সেগুলোও তিনি স্বীকার করেছেন।

গত বৃহস্পতিবার ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে স¤প্রচারিত এক ভিডিওতে বলা হয়, ২০২০ সালে ইরানের শীর্ষ পরমাণুবিজ্ঞানী মোহসেন ফখরিজাদেহর গুপ্তহত্যার ঘটনায় আলীরেজার ভূমিকা ছিল। তেহরানের বাইরে এক হামলায় তার নিহত হওয়ার ঘটনায় ওই সময় ইসরায়েলকে দায়ী করা হয়েছিল। ভিডিওতে ওই গুপ্তহত্যার ঘটনায় নিজের সম্পৃক্ততা অস্বীকার করেন আলীরেজা। তবে তিনি বলেন, একজন ব্রিটিশ গোয়েন্দা ফখরিজাদেহ সম্পর্কে তথ্য চেয়েছিলেন।
ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম প্রায়ই রাজনৈতিকভাবে অভিযুক্ত মামলায় সন্দেহভাজন ব্যক্তিদের কথিত স্বীকারোক্তি প্রচার করে থাকে। তবে এসব অডিও-ভিডিওর সত্যতা এবং সেগুলো কখন, কোথায় ধারণ করা হয়েছে, তা যাচাই করতে পারেনি রয়টার্স।
সংস্কারবাদী নেতা মোহাম্মদ খাতামি ইরানের প্রেসিডেন্ট থাকাকালে আলীরেজা দেশটির উপপ্রতিরক্ষামন্ত্রী ছিলেন। ১৯৯৭ থেকে ২০০৫ সাল পর্যন্ত দুই মেয়াদে ইরানের প্রেসিডেন্ট ছিলেন খাতামি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়