মির্জা ফখরুল : বিদ্যুতের দাম বৃদ্ধির সিদ্ধান্ত গণবিরোধী

আগের সংবাদ

সতর্ক-সংকুলানমুখী মুদ্রানীতি : আমানত সুদের ঊর্ধ্বসীমা প্রত্যাহার > নীতি সুদহার বাড়ল > রেপো সুদহার বেড়েছে ২৫ বেসিস পয়েন্ট

পরের সংবাদ

কুমিল্লাকে হারিয়ে বরিশালের হ্যাটট্রিক জয়

প্রকাশিত: জানুয়ারি ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) খেলায় গতকাল দিনের প্রথম ম্যাচে কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে ১২ রানে হারিয়েছে ফরচুন বরিশাল। ব্যাট হাতে ৫৪ বলে ৮১ রানের পর বল হাতে ৩ ওভারে মাত্র ১১ রান খরচ করে ১ উইকেট নিয়ে বরিশালের হ্যাটট্রিক জয়ে বড় অবদান রাখেন দলীয় অধিনায়ক সাকিব আল হাসান। চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টসে জিতে বরিশালকে ব্যাটিং করার আমন্ত্রণ জানান কুমিল্লার অধিনায়ক ইমরুল কায়েস। আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৭৭ রান সংগ্রহ করে বরিশাল। ১৭৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ১৬৫ রানেই থামে কুমিল্লার ইনিংস। ফলে হ্যাটট্রিক জয় পায় বরিশাল। আগের ম্যাচে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সকে হারিয়েছিল সাকিব বাহিনী। বড় লক্ষ্য তাড়া করতে নেমে দারুণ শুরু করেন কুমিল্লার দুই ওপেনার লিটন কুমার দাস ও মোহাম্মদ রিজওয়ান।
ওপেনিং জুটিতে ৪২ রান তোলার পর আঘাত হানেন কামরুল ইসলাম রাব্বি। ১১ বলে ১৮ রান করা রিজওয়ানকে সাজঘরে ফেরান তিনি। এরপর লিটনও বেশিদূর আগাতে পারেননি। ৩২ রান করে দুর্ভাগ্যজনকভাবে রানআউট হয়ে প্যাভিলিয়নের পথ ধরেন। এরপর ওয়ান ডাউনে নামা দলীয় অধিনায়ক ইমরুল কায়েসও দলকে আশা দেখিয়ে হতাশ করেন। তিনি ১৫ বলে ২৮ রান করে চতুরঙ্গ ডি সিলভার বলে আউট হন। ভালো করতে পারেননি চ্যাডউইক ওয়ালটন। ১৬ বলে ১৪ রানে সাকিবের বলে সাজঘরে ফেরেন তিনি। জাকির আলী ফেরেন ০ রানে। শেষ দিকে দলের হাল ধরলেও হার এড়াতে পারেননি খুশদিল শাহ এবং মোসাদ্দেক হোসেন। দুজন মিলে ৫৪ রানের জুটি গড়ে খেলা জমিয়ে দেন। এমন সময় মোসাদ্দেককে বোল্ড করেন করিম জানাত। মোসাদ্দেক ১৯ বলে ২৭ রান করে ফিরলেও ২৭ বলে ৪৩ রান করে অপরাজিত থাকেন খুশদিল। শেষ পর্যন্ত নির্ধারিত ওভারে তারা তুলতে পারে ১৬৫ রান। ১২ রানের জয় পায় সাকিবের বরিশাল।
এর আগে প্রথম ইনিংসে সাকিব আল হাসানের ঝোড়ো ব্যাটিংয়ে ১৭৭ রানের বড় সংগ্রহ পায় বরিশাল। তবে শুরুটা ভালো হয়নি বরিশালের। মাত্র ৬ রান করেই সাজঘরে ফেরেন মেহেদী হাসান মিরাজ। প্রথম পাওয়ার প্লেতে বরিশালের দুই উইকেট তুলে নেয় কুমিল্লার বোলাররা। তিনে নেমে চতুরঙ্গ ডি সিলভা আক্রমণাত্মক ক্রিকেট খেলতে থাকেন।
১২ বলে ২টি করে চার-ছয়ে ২১ রান করা চতুরঙ্গকে ফেরান নাঈম হাসান। আরেক ওপেনার এনামুল হক বিজয়ও ২০ রান করে সাজঘরে ফেরেন। এরপর মাঠে নেমে দলের হাল ধরেন অধিনায়ক সাকিব আল হাসান। শুরু থেকেই আগ্রাসী ব্যাটিং করতে থাকেন বরিশালের অধিনায়ক। দারুণ জুটি গড়েন ইব্রাহিম জাদরানের সঙ্গে। এই জুটিতে ওঠে ৫০ রান। জাদরান ২০ বলে ২৭ রান করে আউট হলে এরপর কেউই আর সাকিবকে যথার্থ সঙ্গ দিতে পারেননি। একপ্রান্ত আগলে রেখে সাকিব ৪৫ বলে খেলেন অপরাজিত ৮১ রানের এক নান্দনিক ইনিংস। ৩১ বলে ৫টি চার ও ২টি ছয়ের মারে সাকিব ফিফটি করেন। পরের ১৪ বলে করেন ৩১ রান। তার ইনিংসে চারের মার ছিল ৮টি আর ছয়ের মার ২টি।
চলতি আসরে ৪ ম্যাচে সাকিবের দ্বিতীয় ফিফটি এটি। এর আগে সিলেটের বিপক্ষেও এমন আগ্রাসী ব্যাটিং করেন সাকিব। সেই ম্যাচে ৩২ বলে ৭টি চার ও ৪ ছয়ে ৬৭ রান করেছিলেন তিনি। সাকিবকে আটকানোর কাজটা কুমিল্লার জন্য আরো কঠিন হয়ে যায় মুস্তাফিজুর রহমানের চোটে। পঞ্চম ওভারে বোলিংয়ে গিয়ে পাঁচ বল করার পর হ্যামস্ট্রিংয়ে টান লাগে তার।
পরে শেষ বলটি করে মাঠ ছেড়ে যান তিনি। ফলে বাকি সময় হাসান আলি ছাড়া আর কোনো পেসারকে পায়নি কুমিল্লা। শেষ দিকে ইফতেখার আহমেদের ৫ রান ও করিম জানাতের ৫ বলে ১০ রানের সুবাদে ১৭৭ রানের পুঁজি পায় বরিশাল। কুমিল্লার হয়ে ৪ ওভারে ৩৩ রান দিয়ে ৪ উইকেট নেন তানভীর ইসলাম। এছাড়া একটি করে উইকেট নেন নাঈম হাসান ও খুশদিল শাহ। চট্টগ্রামের মাঠেই নিজেদের প্রথম ম্যাচেও জয় পায় সাকিব আল হাসানের দল। সাকিব আল হাসানের বরিশালের কাছে ২৬ রানের ব্যবধানে ঘরের মাঠে হারের স্বাদ পায় চট্টগ্রাম চ্যালেঞ্জার্স।
বরিশালের বিপক্ষে ম্যাচের আগে কুমিল্লার হয়ে খেলতে ঢাকায় পা রাখেন মোহাম্মদ রিজওয়ান। এরপর হেলিকপ্টারে করে চট্টগ্রাম নিয়ে আসা হয় তাকে। কিন্তু লিটন দাসের সঙ্গে উদ্বোধনে নেমে ভালো শুরুর পর ইনিংস লম্বা হয়নি রিজওয়ানের। রিজওয়ানের পাশাপাশি কুমিল্লা আনে আরেক পাকিস্তানি বিধ্বংসী মিডল অর্ডার খুশদিল শাহকে। তাদের দুজনকে এনেও হেরে যায় তারা। এখনো বিপিএলে নিজেদের প্রথম জয়ের দেখা পায়নি বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স। তিন ম্যাচের সবগুলোতেই হেরেছে তারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়