মির্জা ফখরুল : বিদ্যুতের দাম বৃদ্ধির সিদ্ধান্ত গণবিরোধী

আগের সংবাদ

সতর্ক-সংকুলানমুখী মুদ্রানীতি : আমানত সুদের ঊর্ধ্বসীমা প্রত্যাহার > নীতি সুদহার বাড়ল > রেপো সুদহার বেড়েছে ২৫ বেসিস পয়েন্ট

পরের সংবাদ

উষ্ণতায় স্বস্তি

প্রকাশিত: জানুয়ারি ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

শীতে চাই মোটা কাপড়। এ কারণে যথেষ্ট ঢিলেঢালা বা ওভারসাইজড পোশাক এই শীতজুড়েও জনপ্রিয় হয়ে উঠেছে। অনেকেরই হয়তো মনে পড়ে যাবে আশির দশকের কথা। তখন বেশ ঢিলেঢালা পোশাক পরা হতো। ফ্যাশনের আবর্তনে আবার ফিরছে অতীত স্মৃতি সজীব করতে। তবে শুরু থেকেই শীতের স্ট্রিট ফ্যাশনকে জনপ্রিয়তার তুঙ্গে নিতে শহুরে ফ্যাশনিস্তাদের যোগাড়যন্ত্রের কমতি নেই। শীতের প্রকোপ থেকে বাঁচতে সোয়েটার বা ভারি ফ্লিস নিটের রাউন্ডনেক বা হুডি, জ্যাকেট বা পঞ্চ আর ডেনিম-ই হতে পারে তাই ফ্যাশনিস্তাদের রঙিন স্ট্রিটওয়্যার! – আশরাফুল ইসলাম রানা

কাপড় শুধু মোটা হলেই হবে না, হতে হবে ফ্যাশনেবল। যারা ভাবছেন, শীত তো থাকবেই মোটে আর কদিন তাই নতুন কাপড় কিনেই বা কী হবে।
শীতের সময়টা বরং ওজন কমানোতে মন দেওয়া যাক, যাতে গরম এলে পরা যায় নানা ফ্যাশনেবল পোশাক। নাহ, এই ভাবনায় আর থাকা যাচ্ছে না। অন্তত রঙেঢঙে দারুণ সব শীতের পোশাক দেখলে তো আর তা মনেই আসবে না।

পছন্দে জ্যাকেট শীর্ষে
বোম্বার জ্যাকেট, ডেনিমের জ্যাকেট, প্যারেড জ্যাকেট, হুডেড জ্যাকেট, নন হুডেড জ্যাকেট, ননপ্যারেড জ্যাকেট, শ্যাকেট কী নেই এখন বাজরে। শীতে তরুণদের কাছে জনপ্রিয় ফ্যাশন হয়ে উঠেছে স্টাইলিশ এ ধরনের জ্যাকেট। শীতের দাপট থেকে বাঁচাতে এ সময়ের বেশির ভাগ জ্যাকেট তৈরি হয় টাফেটা দিয়ে। ঠান্ডা আটকাতে খুব কার্যকর এ ধরনের উপাদানে তৈরি জ্যাকেট। বিশেষ করে যাঁরা নিয়মিত বাইক চালান, তাদের জন্য এ ধরনের জ্যাকেট খুব কার্যকর ও উপযোগী।
এ ছাড়া এক জ্যাকেটেই জিপার, কয়েক ধরনের বোতাম ও ফিতা—সবই এখন ব্যবহৃত হচ্ছে। বোম্বার জ্যাকেট, বাইকার জ্যাকেট, লেদার জ্যাকেট, পাফার, ব্লেজার জ্যাকেটসহ আরও বেশ কিছু জ্যাকেট এবার শীতে হয়েছে ট্রেন্ডি।
জনপ্রিয় এখন সোয়েটারও
আন্তর্জাতিক ফ্যাশন ট্রেন্ড থেকে অনুপ্রাণিত হয়ে প্রতিবছরই আবার এসব পোশাকের ওপর নানা পরীক্ষা-নিরীক্ষাও চলে। তাতে বেরিয়ে আসে নতুন ডিজাইন, নতুন প্যাটার্ন।
এদিকে, মাঝারি শীতে পরার জন্য বাজারেই পাওয়া যায় রংবেরঙের নানা নকশার সোয়েটার। গলার ডিজাইনের ওপর নির্ভর করে বিভিন্ন ধরনের হালকা বুননের সোয়েটার ট্রেন্ডে ইন। ছেলেদের জন্য আছে ভি নেক, টারটল নেক, ক্রু নেক, গোল গলা প্রভৃতি। টুইস্টেড কটন সুতা দিয়ে তৈরি ক্রু নেক সোয়েটার এবং জ্যাকার্ডে ডিজাইন করা ফুল জিপ স্টাইলের সোয়েটার রয়েছে এবার। বোম্বার জ্যাকেট রয়েছে, যা ভারী শীতে বেছে নেওয়া যেতে পারে। এই জ্যাকেটগুলো ব্রাশড টেরি ফ্লিস ফেব্রিক দিয়ে তৈরি, যা উষ্ণতার পাশাপাশি নিশ্চিত করে আরাম।

ট্রেন্ডি পঞ্চ- শ্রাগ
পঞ্চ বা শ্রাগএমনই এক পোশাক, যা স্টাইলিশ লুক আনার সঙ্গে সঙ্গে প্রয়োজনও মেটায়। এই শীত পোশাকটির নাম পঞ্চ হওয়ার কারণ হলো এটি চাদর ও সোয়েটারের ফিউশনে তৈরি। এর পাঁচদিকে পাঁচটি কোনা থাকে। আজকাল এটি কিছুটা সোয়েটারের আদলে করা হয় কিন্তু ঢিলেঢালা ভাবটা ঠিক আগের মতোই রয়েছে। অনেকেই বলেন, পঞ্চ পোশাকটি ইদানীংকালের আবিষ্কার। কিন্তু ইতিহাস বলছে ভিন্ন কথা। স্টাইলে বৈচিত্র্যের কারণে ইদানীংকালে জনপ্রিয়তা পেলেও আমাদের দেশে বহুকাল আগ থেকেই ব্যবহৃত হত পঞ্চ। তবে সেটা এত বেশি প্রচলিত ছিল না। ফ্যাশনের সঙ্গেও এর সম্পর্ক ছিল না বললেই চলে। অনেক সময় পুরনো ফ্যাশন নতুন করে ফেরত আসে আরো আধুনিক রূপে। এক সময়ের কাপ্তানই এখন ফিরে এসে হয়েছে পঞ্চ হয়ে। এখন তরুণীদের হরহামেশাই পঞ্চ বা শ্রাগ গায়ে জড়াতে দেখা যায়। এর মূল কারণ হচ্ছে স্টাইলিশ লুক, কিছুটা টিউনিক কাটের ব্যতিক্রমী ডিজাইন।
জেন্টল পার্কের প্রতিটি স্টোরে মিলবে ডিজাইন ও প্যাটার্ন ভিন্নতার শ্রাগ বা পঞ্চ।
রঙিন বুননে এসব আধুনিক ট্রেকচারের পরিধেয় আপনাকে দিবে ট্রেন্ডি স্ট্রিট লুক।
ফ্যাশনে ইন কার্ডিগ্যান বা ডেনিমও
ডেনিমের জ্যাকেটের জনপ্রিয়তা এই দেশে ভয়ানক মাপের। নইলে তো শুধু শুধু একে শীতের জাতীয় পোশাক বলা হয় না। এবার ইন্টারন্যাশনাল ট্রেন্ডে ওভারসাইজড ও ক্রপ জ্যাকেট খুব চলছে। মিডিয়াম লেংথ জ্যাকেট পশ্চিমে এখন খুব একটা না চললেও আমাদের দেশে অনেকেই পরছেন। এখানে অনেক ব্র্যান্ড প্রিন্ট, টাই-ডাই ও প্যাচওয়ার্কের ডেনিম জ্যাকেট নিয়ে এসেছে। এ ছাড়া ছেলে-মেয়ে উভয়কেই ডিস্ট্রেস ও ফার কলারড ডেনিম জ্যাকেট পরতে দেখা যাচ্ছে।
তবে বরাবরই তরুণদের ফ্যাশন স্টেটমেন্টে শীতে জ্যাকেট এগিয়ে।
এবার শীতে এথনিক ও ওয়েস্টার্ন বিভাগে বৈচিত্র্যময় ডিজাইনের পোশাক সংগ্রহ নিয়ে এসেছে ফ্যাশন হাউসগুলো। ওয়েস্টার্ন ফ্যাশনের ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো ট্রেন্ড। এর সঙ্গে যোগ হয় গুণগত মান। সোয়েটার, জ্যাকেট ও অন্য পোশাকে সাজানো শীত সংগ্রহ নজর কাড়ছে সবার। মেয়েদের শীতকালীন পোশাকের মধ্যে দুটি ভিন্ন স্টাইলের কার্ডিগান এসেছে এবার। স্টোল কার্ডিগান ওপেন স্টাইলের মধ্যে লম্বা প্যাটার্নের এবং এর ওপরের দিকে একটি বোতাম আছে সুবিধার জন্য। ট্রেন্ডি লুকের জন্য ফ্রন্ট ওপেন ডিজাইনসহ ছোট লেংথের ভি-নেক কার্ডিগানও রয়েছে।

ডিজাইনার কমেন্ট :
শাহাদাৎ চৌধুরী বাবু, প্রধান ডিজাইনার ও চেয়ারম্যান,
জেন্টল পার্ক

শীতে নিজেকে পরিপাটি রাখার জন্য চাই পছন্দের সমকালীন ধারার শীত পোশাক। আনুষ্ঠানিক পোশাক কর্মক্ষেত্র নির্ভর হলেও এটি এখন দৈনন্দিন পোশাকে রূপ নিয়েছে। দিন বা রাত যখনই হোক আনুষ্ঠানিক বা ক্যাজুয়াল শীত পোশাকই ফুটিয়ে তুলবে আপনার ব্যক্তিত্ব। আর স্ট্রিট ফ্যাশন দ্যুতি ছড়াবে আপনার রুচি ও ব্যক্তিত্বের। এখনকার সময়ে ডিজাইন বৈচিত্র্যতার ‘লেয়ারিং ক্লোথিং’ অর্থাৎ অন্য পোশাকের ওপর পরার মত সোয়েটার, জ্যাকেট, শ্রাগ, পঞ্চ ইত্যাদি ডিজাইনের শীত পোশাক থাকছে জেন্টল পার্কে। জিপ বা বোতাম দেওয়া জ্যাকেট, কোনটিই ফ্যাশনে পিছিয়ে নেই। এ ছাড়া ছোট, মাঝারি ও কিছুটা লম্বা তিন ধরনের জ্যাকেটই এখন চলছে পুরোদমে। লম্বা টিশার্ট বা টপের সঙ্গে কিছুটা ছোট আকারের ডেনিমের জ্যাকেট ছেলে ও মেয়ে উভয়ের মধ্যেই পেয়েছে দারুণ জনপ্রিয়তা। পশ্চিমা ট্রেন্ড অনুসরণ করে তারুণ্য নির্ভর ডিজাইন করা হচ্ছে এসবের। তবে কাপড়টা এ দেশের আবহাওয়া উপযোগী। কাপড় ভিন্নতায় ব্যবহার করা হচ্ছে উল বা ফ্লিস এর পাশাপাশি নিটের সুতি ও অ্যাক্রিলিক মিশ্রণে তৈরি হয়েছে শীত পোশাক। তরুণ তরুণী উভয়ের জন্য আছে জ্যাকেট, থাকছে রাউন্ডনেক, টার্টলনেক সোয়েটারও । তরুণীদের জন্য আনা হয়েছে ক্যাজুয়াল ঘরনার নানা রকম পঞ্চ আর শ্রাগও। ডেনিম কালেকশনে প্রাধান্য পাচ্ছে ফিটিংস ও আরাম”

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়