মির্জা ফখরুল : বিদ্যুতের দাম বৃদ্ধির সিদ্ধান্ত গণবিরোধী

আগের সংবাদ

সতর্ক-সংকুলানমুখী মুদ্রানীতি : আমানত সুদের ঊর্ধ্বসীমা প্রত্যাহার > নীতি সুদহার বাড়ল > রেপো সুদহার বেড়েছে ২৫ বেসিস পয়েন্ট

পরের সংবাদ

অনুষ্ঠিত হবে ২১-২৬ জানুয়ারি : শিল্পকলায় ‘আলী যাকের নতুনের উৎসব ২০২৩’

প্রকাশিত: জানুয়ারি ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

৫টি দলের ৫টি নতুন নাটক নিয়ে নতুনের নাট্যোৎসব যৌথভাবে আয়োজন করতে যাচ্ছে নাগরিক নাট্য স¤প্রদায় ও মঙ্গলদীপ ফাউন্ডেশন। বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে আগামী ২১ জানুয়ারি থেকে ২৬ জানুয়ারি পর্যন্ত ৬ দিনব্যাপী ‘আলী যাকের নতুনের উৎসব ২০২৩’ শিরোনামে এ নাট্যোৎসব অনুষ্ঠিত হবে। বিজ্ঞপ্তি
এবারের উৎসবে প্রণোদনার মাধ্যমে ৫টি নাটক হলো ‘রিমান্ড’- শুভাশিস সিনহা নির্দেশিত হৃঞ্চ রেপারটরি প্রযোজনা, ‘দ্য রেসপেক্টফুল প্রস্টিটিটিউট’- অলোক বসু নির্দেশিত থিয়েটার ফ্যাক্টরি প্রযোজনা, ‘সখী রঙ্গমালা’- মোহাম্মদ আলী হায়দার নির্দেশিত বটতলা প্রযোজনা, ‘আদম সুরত’- বাকার বকুল নির্দেশিত তাড়ুয়া প্রযোজনা এবং ‘অচলায়তন’- আজাদ আবুল কালাম নির্দেশিত প্রাচ্যনাট প্রযোজনা ।
উল্লেখিত ৫টি নাটক নির্বাচনে নাগরিক নাট্য স¤প্রদায়ের জ্যেষ্ঠ সদস্যদের সঙ্গে জুরি বোর্ডে ছিলেন আব্দুস সেলিম, মাসুম রেজা ও সুদীপ চক্রবর্তী। আয়োজনের উদ্বোধনী দিন ২১ জানুয়ারি বাংলাদেশের নাট্যাঙ্গনের ৪ জন ব্যক্তিকে নাগরিক নাট্য স¤প্রদায় সম্মাননা প্রদান করবে। সৈয়দ শামসুল হক, জিয়া হায়দার, খালেদ খান ও আলী যাকের; বাংলাদেশের নাট্যচর্চায় এই চার গুণীজনের বিশেষ অবদান স্মরণে প্রথমবারের মতো এ বছর থেকে নাগরিক নাট্য স¤প্রদায় সম্মাননা পদক প্রদান করবে।
ইউনিলিভার বাংলাদেশ, আইএফআইসি ব্যাংক এবং মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেডের পৃষ্ঠপোষকতায় নাগরিক নাট্য স¤প্রদায় ও মঙ্গলদীপ ফাউন্ডেশন এর যৌথ উদ্যোগে ‘আলী যাকের নতুনের উৎসব ২০২৩’ এর আয়োজনের সহযোগিতায় আছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। আগামী ২১ জানুয়ারি সন্ধ্যা ৬.৩০ মিনিটে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে উৎসবের উদ্বোধন করবেন নাট্যজন ফেরদৌসী মজুমদার ।
প্রধান অতিথি হিসেবে থাকবেন সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। বিশেষ অতিথি থাকবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। সভাপতিত্ব করবেন ‘আলী যাকের নতুনের উৎসব ২০২৩’ এর আহ্বায়ক সারা যাকের।
নিয়মিত মঞ্চনাটক প্রদর্শনী, বাংলা নাটকে অনন্য নাট্য প্রযোজনা এবং নান্দনিক অভিনয় শৈলীর পথিকৃৎ নাগরিক নাট্য স¤প্রদায় যে কোনো সৃজনশীল চিন্তাকে প্রেরণা যুগিয়ে এসেছে সব সময়। সেই ধারাবাহিকতায় নাগরিক নাট্য স¤প্রদায় প্রণোদিত নতুন নাটকের মঞ্চায়ন নিয়ে ধারাবাহিক আয়োজন ‘আলী যাকের নতুনের উৎসব’ বাংলাদেশের নাট্য চর্চায় আরেকটি নবতর সংযোজন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়