আ.লীগ নেতা টিপু হত্যার প্রতিবেদন পেছাল

আগের সংবাদ

মাদকের বিরুদ্ধে ‘নতুন যুদ্ধ’ : তালিকায় ৯৩ শীর্ষ মাদক কারবারি, এক লাখ মাদকাসক্ত, জনসচেতনতা বাড়াতে প্রস্তুত অ্যাপ

পরের সংবাদ

৪০ গ্রামে আনন্দ উৎসব : মহম্মদপুরে শতবর্ষী মেলা ও ঘোড়দৌড় অনুষ্ঠিত

প্রকাশিত: জানুয়ারি ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

মহম্মদপুর (মাগুরা) প্রতিনিধি : মহম্মদপুরে শতবর্ষী গ্রামীণ মেলা ও ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। উপজেলার বালিদিয়া ইউনিয়নের বড়রিয়া গ্রামে গতকাল বৃহস্পতিবার এই মেলা ও ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
দক্ষিণ-পশ্চিম অঞ্চলের সর্ববৃহৎ এই মেলা ও ঘোড়দৌড় প্রতি বছর ২৮ পৌষ বসে। গণনায় মূল মেলা ২৮ পৌষ হলেও এর আগেপরে প্রায় পনের দিন ধরে চলে উৎসবের আমেজ। মেলাকে ঘিরে উৎসব আমেজে মেতে ওঠে বালিদিয়া, মহম্মদপুর ও রাজাপুর ইউনিয়নসহ আশপাশের প্রায় ৪০টি গ্রামের মানুষ। এই মেলায় মাছ-মাংস, মিষ্টির দোকানসহ ফার্র্নিচার, বাঁশ, বেত ও মৃৎশিল্পীদের তৈরি নানা রকম খেলনা ও প্রসাধনীর স্টল বসেছে প্রায় তিন বর্গ কিলোমিটার এলাকাজুড়ে।
একশ বছরেরও বেশি সময় ধরে চলে আসা ঐতিহ্যবাহী মেলার মূল আকর্ষণ ঘোড়দৌড় প্রতিযোগিতা, সাপখেলা, নাগরদোলা, পুতুল নাচ, যাদু। তবে শিশু-কিশোর, ছেলে-বুড়ো, নারীসহ সব শ্রেণি পেশার মানুষের একটাই উদ্দেশ্য ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা উপভোগ করা। প্রতিযোগিতায় অংশ নেয়ার জন্য বিভিন্ন জেলা থেকে ঘোড়া আসে। দুপুর ২টা ঘোড়দৌড় প্রতিযোগিতা শুরুর আগমুহূর্তে ঘোড়ার মালিক, ফকির ও ছোয়ার ঘোড়াকে তার পথপরিক্রমা দেখাতে ব্যস্ত থাকেন। এরপর শুরু হয় কাক্সিক্ষত সেই ঘোড়দৌড় প্রতিযোগিতা। শীতের বিকালে মিষ্টি রোদে অন্যরকম এক আনন্দ উৎসবে মেতে ওঠে লাখো দর্শক।
ঘোড়দৌড় প্রতিযোগিতা শেষে সভাপতিসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।
উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও মেলা কমিটির সভাপতি মো. জাহাঙ্গীর আলম খাঁন বাচ্চু বলেন, শত বছরের এই মেলা দেখতে আশপাশের কয়েক জেলার নানা শ্রেণিপেশার লাখো মানুষের আগমন ঘটে। প্রশাসনসহ এলাকার সকালের সহযোগিতায় প্রতি বছর শান্তিপূর্ণভাবেই মেলা শেষ হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়