আ.লীগ নেতা টিপু হত্যার প্রতিবেদন পেছাল

আগের সংবাদ

মাদকের বিরুদ্ধে ‘নতুন যুদ্ধ’ : তালিকায় ৯৩ শীর্ষ মাদক কারবারি, এক লাখ মাদকাসক্ত, জনসচেতনতা বাড়াতে প্রস্তুত অ্যাপ

পরের সংবাদ

বরিশাল-চট্টগ্রামের শ্রেষ্ঠত্ব প্রমাণের লড়াই

প্রকাশিত: জানুয়ারি ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) চট্টগ্রাম পর্ব শুরু হবে আজ। এদিন দুটি ম্যাচ হবে। দিনের প্রথম ম্যাচে দুপুর দেড়টায় ফরচুন বরিশালের মুখোমুখি হবে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। আর দ্বিতীয় ম্যাচে সন্ধ্যা সাড়ে ৬টায় মাঠে নামবে খুলনা টাইগার্স ও রংপুর রাইডার্স। তবে মাঠে নামার আগে আমরা দলগুলোর সামর্থ্য ও পয়েন্ট নিয়ে আলোচনা করব। বরিশাল-চট্টগ্রামের সামর্থ্য প্রমাণের দিন আজ। কারণ দুদলের পয়েন্ট সমান। যে দল জিতবে সেই পয়েন্ট টেবিলে এগিয়ে যাবে। কাগজে-কলমে সমৃদ্ধ ও শক্তির দিক থেকে বেশ এগিয়ে আছে সাকিবের দল বরিশাল। এখন পর্যন্ত দুটি ম্যাচ খেলেছে তারা। যেখানে সাকিবরা এক জয় ও এক হারে ২ পয়েন্ট তুলেছে। আজ জিতলে বরিশাল পয়েন্ট টেবিলেও এগিয়ে যাবে। অন্যদিকে শক্তিমত্তায় অনেকটাই পিছিয়ে আছে শুভাগত হোম চৌধুরীর চট্টগ্রাম। কিন্তু ঢাকা পর্বে মোটামুটি ভালোই খেলেছে তারা। এখন পর্যন্ত দুটি ম্যাচ খেলেছে দলটি। যেখানে শুভাগতরা এক জয় ও এক হারে ২ পয়েন্ট তুলেছে। তাই এদিন সাকিবদের বিপক্ষে ঘুরে দাঁড়াতে পারলেই জয় সম্ভব। সেই সঙ্গে পয়েন্ট টেবিলেও এগিয়ে চট্টগ্রাম। এছাড়া খুলনা ও রংপুরেরও সামর্থ্য প্রমাণ দিতে হবে আজ। তবে পয়েন্ট টেবিলে খুলনার চেয়ে এগিয়ে আছে রংপুর। ফলে আজকের ম্যাচ ইয়াসির আলী রাব্বিদের জন্য বেশ গুরুত্বপূর্ণ। কারণ ২ ম্যাচের দুটিতে হেরে কোনো পয়েন্ট তুলতে পারেনি খুলনা। আর ২ ম্যাচ খেলে এক জয় ও ১ হারে ২ পয়েন্ট পেয়ে দ্বিতীয় স্থানে আছে রংপুর।
এদিকে গতকাল চট্টগ্রামে ম্যাচের আগে বেশ ফুরফুরে মেজাজে অনুশীলন করেছে সাকিব বাহিনী। দেখে বোঝা গেছে, প্রতিপক্ষকে ছাড় দিতে নারাজ বরিশাল। নিজেদের সামর্থ্য প্রমাণে সব উজাড় করে দেবে সাকিব বাহিনী। এর আগে নিজেদের প্রথম ম্যাচে বড় লক্ষ্য দিয়েও জিততে পারেনি বরিশাল। তবে মিরপুরে দ্বিতীয় ম্যাচে সে আক্ষেপ মেটায় সাকিবরা। নিয়ন্ত্রিত বোলিং ও ব্যাটিংয়ে রংপুরের বিপক্ষে দাপট দেখিয়ে নিজেদের প্রথম জয় তুলে নেয়। বরিশালের দলটি। প্রতিপক্ষকে ৬ উইকেটে হারিয়েছে বরিশাল। বল হাতে ২১ রানে ২ উইকেট নেয়ার পর ব্যাট হাতে ৪৩ রানের মহাগুরুত্বপূর্ণ ইনিংস খেলে বরিশালের জয়ে বড়সড় অবদান রেখেছেন মেহেদী হাসান মিরাজ। টস হেরে ব্যাটিংয়ে নেমে ইনিংসের প্রথম বলেই উইকেট হারায় রংপুর। নাঈম শেখকে গোল্ডেন ডাকে ফেরান সাকিব আল হাসান। এরপর অবশ্য সাময়িক সে চাপ সামলে নেন রনি তালুকদার। তবে সিকান্দার রাজা এবং শেখ মেহেদীকে ফিরিয়ে রংপুরকে চাপে ফেলে দেন বরিশালের বোলাররা। তবে রনি তালুকদারের ঝোড়ো ৪০ রান দলকে বড় সংগ্রহের আভাস দিলেও পরবর্তী সময়ে নুরুল হাসান সোহান, হাসমতইল্লাহ ওমরজাই এবং বিনি হাওয়েলের দ্রুত পতনে রংপুরের বড় রানের পথে বাধা হয়ে দাঁড়ায়। কিন্তু শেষ দিকে শোয়েব মালিকের অর্ধশতক এবং রবিউল হকের ১৮ রানে নির্ধারিত ওভার শেষে রংপুরের সংগ্রহ গিয়ে দাঁড়ায় ১৫৮ রান। দ্বিতীয় ইনিংস শুরুর আগে ঘটে এক অদ্ভুত ঘটনা। প্রথম বল মাঠে গড়ানোর আগেই শুরু হয়ে যায় ঝামেলা। আরও একবার চিরচেনা আগ্রাসী ভূমিকায় দেখা যায় বরিশালের অধিনায়ক সাকিব আল হাসানকে। ব্যাটার ও বোলাররা প্রস্তুত হয়ে যাওয়ার পর মাঠের বাইরে থেকে সতীর্থদের কিছু একটা ইশারা করতে দেখা যায় সাকিবকে। শুরুতে ইশারায় ব্যাপারটা আটকে থাকলেও ধীরে ধীরে তা ঝামেলায় রূপ নিতে থাকে। ঝামেলার এক পর্যায়ে স্যান্ডেল পরেই মাঠে নেমে যান সাকিব। এ সময় আম্পায়ারদের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময় করতে দেখা যায় টাইগারদের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ককে। তবে ধীরে ধীরে পরিস্থিতি শান্ত হয়। এরপর জানা যায় মূল ঘটনা। মূলত প্রথম ওভার শুরুর আগে বোলিংয়ে ছিলেন রাকিবুল হাসান। স্ট্রাইক প্রান্তে ব্যাট করতে আসেন বরিশালের ওপেনার চাতুরঙ্গা ডি সিলভা। কিন্তু তাকে দেখে মেহেদী হাসানের হাতে বল তুলে দেন রংপুরের অধিনায়ক নুরুল হাসান সোহান। তাই সাকিবও চাচ্ছিলেন চাতুরঙ্গার বদলে এনামুল হক বিজয়কে স্ট্রাইক প্রান্তে আনতে। কিন্তু আম্পায়ার সেটার অনুমতি দেননি। এই ঘটনাকে কেন্দ্র করেই ঝামেলার সূত্রপাত। ঝামেলা শেষ হওয়ার পর শুরু হয় খেলা। কিন্তু ১৮ রানেই প্রথম দুই উইকেট হারিয়ে বিপর্যয়ে পড়ে বরিশাল। সেখান থেকে দলকে উদ্ধার করেন মেহেদী হাসান মিরাজ ও আফগানিস্তানের ব্যাটার ইব্রাহিম জাদরান। ৪৩ রান করে মিরাজ ফিরে গেলে কিছুটা চাপে পড়ে বরিশাল। তবে ফিফটি তুলে নিয়ে দলকে ভালোভাবেই জয়ের পথে রেখেছিলেন জাদরান। ৫২ রান করে জাদরান ফিরলে করিম জানাতকে নিয়ে বাকি পথটা উতরে যান পাকিস্তানি ইফতেখার আহমেদ। ১৮ বলে ২৫ রান করে অপরাজিত ছিলেন ইফতেখার। ১৪ বলে ২১ রান নিয়ে মাঠ ছাড়েন জানাত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়