সংসদে অর্থমন্ত্রী : গত বছরের ১১ মাসে রেমিট্যান্স এসেছে ১৯.৫৮ বিলিয়ন ডলার

আগের সংবাদ

তারল্য সংকটে বিপাকে ব্যাংক : সংকট উত্তরণে দরকার দৃশ্যমান রাজনৈতিক অঙ্গীকার, এখনই সমাধান না করলে সংকট আরো গভীর হবে

পরের সংবাদ

সারাদেশে সাব-রেজিস্ট্রার অফিসে কর্মবিরতি, দুর্ভোগ

প্রকাশিত: জানুয়ারি ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে ভূমি অফিসের সাব-রেজিস্ট্রারের ওপর হামলার প্রতিবাদে গতকাল বুধবার সারাদেশে ৫০২টি সাব-রেজিস্ট্রার অফিসে কর্মবিরতি পালন করেছেন কর্মকর্তা-কর্মচারীরা। হামলায় ঘটনায় দোষীদের বিচার না হওয়া পর্যন্ত তারা এ কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন। এ কর্মবিরতির ফলে ভোগান্তিতে পড়েছেন সেবাপ্রত্যাশীরা। এতে সরকার একদিনে প্রায় ৪৭ কোটি টাকার রাজস্ব হারিয়েছে বলে জানা গেছে। কর্মবিরতির অংশ হিসেবে রাজধানীর তেজগাঁও কলোনি বাজারের পাশে ঢাকা রেজিস্ট্রেশন কমপ্লেক্সেও গতকাল সারাদিন কোনো জমির রেজিস্ট্রি হয়নি। অনেকে জমির কাজ করতে এসে ঘুরে গেছেন। ঢাকার পাশে সাভার, আশুলিয়াসহ দেশের কোনো সাব-রেজিস্ট্রি অফিসেই এদিন কাজ হয়নি।
বাংলাদেশ এক্সট্রা মোহরার (নকল-নবিশ) সাধারণ সম্পাদক শাহীন আলম বলেন, আমাদের দাবি, এই সন্ত্রাসী হামলার সুষ্ঠু বিচার। অন্যথায় আমরা কর্মবিরতি চালিয়ে যাব।
বাংলাদেশ দলিল লেখক সমিতির সিনিয়র সভাপতি এস এম ফরিদুল ইসলাম বলেন, আমরা এ হামলার তীব্র নিন্দা জানাচ্ছি। একই সঙ্গে সাব-রেজিস্ট্রার অফিসের এ কর্মসূচির সঙ্গে একাত্মতা পোষণ করছি। তিনি বলেন, প্রতিদিন গড়ে ১১ হাজার ৬০০-৯০০ পর্যন্ত জমির রেজিস্ট্রি হয়। এতে সরকার আনুমানিক ৪৭ কোটি টাকা রাজস্ব পায়, যা বছরে দাঁড়ায় ১২ হাজার কোটি টাকার বেশি। একদিন বন্ধ থাকার কারণে সরকার কোটি টাকার রাজস্ব হারাচ্ছে।
ঢাকা সাব-রেজিস্ট্রার অফিসের কর্মকর্তারা জানান, কিছুদিন আগে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে সাব-রেজিস্ট্রার অফিসের এক পিয়ন মারা যান। এর কিছুদিন পর পিয়নের স্ত্রীকে কল্যাণ তহবিল থেকে কিছু টাকা দেয়া হয়। তবে স¤প্রতি আরেকজন নারী ওই পিয়নের দ্বিতীয় স্ত্রী দাবি করে সেই টাকার ভাগ চান। যা দিতে অস্বীকৃতি জানান উপজেলার সাব-রেজিস্ট্রার অফিস। পরে গত মঙ্গলবার বিকালে ওই নারী লোকজন নিয়ে ভূমি অফিসে এসে সাব-রেজিস্ট্রার ইউসুফ আলীর ওপর হামলা চালান। হামলায় গুরুতর আহত ইউসুফ আলীকে উদ্ধার করে শিবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। পরে সেখান থেকে তাকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।
শিবগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) চৌধুরী জুবায়ের আহমেদ জানান, হামলার সময় দলিল লেখক, নকল-নবিশ ও জমি সংক্রান্ত কাজে আসা লোকজন ছিলেন। কে বা কারা তার ওপর হামলা করেছে, সেটা নিশ্চিত হওয়া যায়নি। এ সময় সাব-রেজিস্ট্রার অফিস কক্ষও ভাঙচুর করা হয়। তিনি বলেন, খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়। সাব-রেজিস্ট্রার অফিসের কর্মকর্তারা আহত অবস্থায় ইউসুফ আলীকে শিবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান। সে সময় তাদের সঙ্গে পুলিশ সদস্যরাও ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়