সংসদে অর্থমন্ত্রী : গত বছরের ১১ মাসে রেমিট্যান্স এসেছে ১৯.৫৮ বিলিয়ন ডলার

আগের সংবাদ

তারল্য সংকটে বিপাকে ব্যাংক : সংকট উত্তরণে দরকার দৃশ্যমান রাজনৈতিক অঙ্গীকার, এখনই সমাধান না করলে সংকট আরো গভীর হবে

পরের সংবাদ

ভিয়েনার মাঝে চমকপ্রদ স্থাপত্যে প্রকৃতির ছোঁয়া

প্রকাশিত: জানুয়ারি ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ভিয়েনা শহরের সঙ্গে যে শিল্পী ও স্থপতির পরিচয় অঙ্গাঙ্গিভাবে জড়িত, সেই হুন্ডার্টভাসার একটি কারখানাকে অভিনব স্থাপত্য হিসেবে রূপান্তরিত করেছেন। প্রকৃতি, স্থাপত্য ও শিল্পের মধ্যে অসাধারণ মেলবন্ধন ঘটিয়েছেন তিনি। এক ভবনের দেয়ালের পেছনে রহস্য লুকিয়ে রয়েছে। শিল্প ইতিহাসবিদ হিসেবে আলেক্সান্ড্রা মাৎসনার সেই রহস্য উন্মোচন করেন। তিনি বলেন, শিল্পী হিসেবে ফ্রিডেন্সরাইশ হুন্ডার্টভাসার এখানে যে ইউটোপিয়া বা কল্পলোককে বাস্তবে রূপান্তরিত করেছেন, আমি তাতে মুগ্ধ। তিনি নির্মাণ, বাসস্থান ও উৎসব পালন করার বিষয়ে ভাবনাচিন্তা করেছিলেন। তবে প্রকৃতি তার কাছে সবচেয়ে বেশি গুরুত্ব পেয়েছে। যেমন, শহরে থেকেও মানুষ কীভাবে গাছপালার সঙ্গে বসবাস ও কাজ করতে পারে, জীবন উপভোগ করতে পারে। আমি আপনাদের কয়েকটি বৈশিষ্ট্য দেখাব, যা আগে নিশ্চয় কখনো দেখেননি। অস্ট্রিয়ার এই ইতিহাসবিদ হুন্ডার্টভাসার ভবনের ছাদে নিয়ে গেলেন, যেটি সাধারণ মানুষের নাগালের বাইরে থাকে। মিউজিয়ামের সাধারণ দর্শকরা এই সিঁড়ি বেয়ে উপরে ওঠার সুযোগ পান না। সেই সিঁড়ি দিয়ে উপরে উঠলে শিল্পী ও স্থপতির ব্যক্তিগত ফ্ল্যাটে পৌঁছানো যায়। একমাত্র মিউজিয়ামের প্রদর্শনকারী হিসেবে সেখানে যাবার সুযোগ রয়েছে।
যেমন মার্কিন আলোকচিত্রী অ্যানি লিবেউইটস এবং ব্রিটিশ সংগীতশিল্পী পল ম্যাককার্টনি সেই ফ্ল্যাটে পা রেখেছেন। মাৎসনার বলেন, ভিয়েনায় থাকলে হুন্ডার্টভাসার এখানেই থাকতেন ও কাজ করতেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়