প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য চাকরি মেলা

আগের সংবাদ

গুচ্ছের ২২ বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু হয়নি : অনিশ্চয়তায় ২১ হাজার শিক্ষার্থী

পরের সংবাদ

লঙ্কাকে উড়িয়ে সিরিজ জিতল ভারত

প্রকাশিত: জানুয়ারি ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : শ্রীলঙ্কার ভারত সফরে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচ গত শনিবার রাজকোটে অনুষ্ঠিত হয়েছে। ভারত নিজেদের পঞ্চম সর্বোচ্চ সংগ্রহ গড়ে শ্রীলঙ্কাকে ৯১ রানের বিশাল ব্যবধানে পরাজিত করেছে। তিন ম্যাচের সিরিজটিতে ২-১ এ ভারত জয়ী হয়েছে।
সূর্যকুমার যাদবের বিধ্বংসী সেঞ্চুরি রানগড়ার দৌড়ে ভারতকে অনেক এগিয়ে দেয়। বাকি কাজটা করেছেন ভারতীয় বোলাররা। ১৭তম ওভারেই ড্রেসিং রুমে ফেরান শ্রীলঙ্কান ব্যাটসম্যানদের। এই সংস্করণে শ্রীলঙ্কার সঙ্গে রানের দিক থেকে এটি তাদের দ্বিতীয় বড় জয়।
সূর্যকুমার যাদব ৫১ বলে ১১২ রানের ইনিংস খেলে অপরাজিত ছিলেন। ইনিংসটিতে তিনি ৯টি ছক্কা ও ৭টি চার মারেন। ৫ উইকেট হারিয়ে ভারত ২২৮ রান সংগ্রহ করে।
টস জিতে ব্যাটিংয়ে নামে ভারত। চতুর্থ বলেই আউট হন ইশান কিষান। প্রথম দুই ওভারে মাত্র ৭ রান নিলেও শুবমান গিল ও রাহুল ত্রিপাঠির শুরু করা ঝড়ো ব্যাটিংয়ে এত বড় সংগ্রহের দিকে এগিয়ে যায় তারা। গিলকে ফিরিয়ে ৫৩ বলে ১১১ রানের বিস্ফোরক জুটি ভাঙেন ভানিন্দু হাসারাঙ্গা। ৩৬ বলে ৩ ছক্কা ও ২ চারে ৪৬ রানের ইনিংস গড়েন এ তরুণ ওপেনার। হার্দিক ও দিপক ভালো কিছু করতে না পারলেও সূর্যকুমার তাণ্ডব চালিয়ে যান। শেষের আগের ওভারে তিনি ৪৫ বলে তৃতীয় সেঞ্চুরি পূর্ণ করেন।
এই সংস্করণে সূর্যকুমারের চেয়ে বেশি সেঞ্চুরি আছে কেবল তার স্বদেশি রোহিত শর্মার, ৪টি। তিনটি করে আছে অস্ট্রেলিয়ার গেøন ম্যাক্সওয়েল, নিউজিল্যান্ডের কলিন মানরো ও চেক প্রজাতন্ত্রের সাবাউন দাভিজিরও।
রান তাড়ায় কুশল মেন্ডিস ও পাথুম নিসানকা ইতিবাচকভাবে শুরু করে প্রথম ৪ ওভারেই ৩৭ রান তুলে ফেলেন। কিন্তু পরের তিন ওভারে তাদের সঙ্গে বিদায় নেন আভিশকা ফার্নান্দোও। তারপর ধারাবাহিকভাবে উইকেট হারিয়েছে লঙ্কানরা। তাদের সর্বোচ্চ রান শানাকা ও মেন্ডিসের করা ২৩ রান।
ভারতের আর্শদিপ সিং ২০ রান খরচে ৩ উইকেট নেন। পান্ডিয়া, উমরান মালিক ও যুজবেন্দ্র নেন ২টি করে উইকেট।
ঝড়ো সেঞ্চুরি করা সূর্যকুমার যাদব ম্যান অব দ্য ম্যাচ ঘোষিত হন। এ সেঞ্চুরিতে ভারতের জয়ের নায়ক হয়েছেন তিনি। ফলে ভাসছেন প্রশংসায়। তার এ দুর্দান্ত ইনিংস দেখে পাকিস্তানের সাবেক লেগস্পিনার দিনেশ কানেরিয়া তাকে নতুন ইউনিভার্স বস হিসেবে আখ্যায়িত করেছেন। তিনি বলেছেন ‘নতুন ইউনিভার্স বস হলো সূর্যকুমার যাদব, একটা দানব বলা যায়। এখন এই ছেলে সম্পর্কে আমি কী বলতে পারি, এমনকি আগেও বলেছি যে সূর্যকুমারের মতো একজন খেলোয়াড় জীবদ্দশায় একবারই আসে। আজ সে যে ইনিংসটা খেলল, ৫১ বলে ১১২, কেউ এটার পুনরাবৃত্তি করতে পারবে না।’
কানেরিয়ার মতে গেইল-ডিভিলিয়ার্সরা যাদবের কাছে ¤øান হয়ে গেছেন। এ ব্যাপারে তিনি বলেছেন, ‘আপনি এবিডি, ক্রিস গেইলের কথা বলতে পারেন, কিন্তু সূর্যের সামনে তারা দুজনই ¤øান। সে ইতোমধ্যে তাদের উতরে গেছে এবং টি-টোয়েন্টি ক্রিকেটকে নতুন পর্যায়ে নিয়ে গেছে।’
রোহিত শর্মা, লোকেশ রাহুল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, জাসপ্রিত বুমরাহ, ভুবনেশ্বর কুমার, মোহাম্মদ শামিসহ ভারতের নিয়মিত আইকনদের অনেকেই ছিলেন না এই সিরিজে। এ সিরিজেই টি-টোয়েন্টি ফরম্যাটে অভিষেক হয় তিনজনের। পান্ডিয়ার নেতৃত্বে নতুন দল নিয়েও সিরিজ জিতে নিয়েছে স্বাগতিকরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়