প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য চাকরি মেলা

আগের সংবাদ

গুচ্ছের ২২ বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু হয়নি : অনিশ্চয়তায় ২১ হাজার শিক্ষার্থী

পরের সংবাদ

জিরো-কোভিড নীতিকে বিদায় : সীমান্ত খুলল চীন

প্রকাশিত: জানুয়ারি ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কোভিড মহামারির শুরু থেকে তিন বছর পর জিরো-কোভিড নীতির সর্বশেষ বিধি ভ্রমণকারীদের জন্য কোয়ারেন্টিনের নিয়ম তুলে দিয়ে সীমান্ত খুলে দিয়েছে চীন। জিরো-কোভিড নীতির কঠোর বিধিনিষেধের বেড়াজালে চীনের মানুষ ভাইরাস সংক্রমণ থেকে সুরক্ষিত থাকলেও তারা বাদবাকি বিশ্ব থেকে বিচ্ছিন্ন হয়ে ছিল।
গতকাল রবিবার হংকংয়ের সঙ্গে চীনের সীমান্ত খুলে যাওয়ায় স্থল ও সাগরপথে ভ্রমণকারীদের ঢল শুরু হয়েছে। হংকং থেকে অনেকেই চীনে যাচ্ছেন। দীর্ঘদিন পর পরিবার-স্বজনদের সঙ্গে দেখা করতে উৎসুক হয়ে আছেন তারা। হংকংয়ের এমনই এক অদিবাসী তেরেসা চো বলেন, ‘আমি খুব, খুবই খুশি, খুবই অধীর। বহু বছর বাবা-মাকে দেখিনি। বাবা-মা ভালো নেই। তাদের কোলন ক্যান্সার হওয়ার খবর শোনার পরও দেখতে যেতে পারিনি। এখন তাদের দেখতে যেতে পেরে আমি সত্যিই খুশি।’
হংকংয়ের বাসিন্দাদের মতো অনেক চীনাও বিদেশে ভ্রমণে যাওয়ার পথে আছে। থাইল্যান্ড, ইন্দোনেশিয়ার মতো দেশগুলোর পর্যটন স্থানগুলোতে দীর্ঘসময় ধরেই যেতে পারেনি চীনারা। সীমান্ত খোলার পর এখন তাদের সেসব স্থানে ভ্রমণের দ্বার খুলে গেছে।
চীন রবিবার থেকে মূল ভূখণ্ডের অদিবাসীদের জন্য পাসপোর্ট, ভ্রমণ ভিসা এবং সাধারণ ভিসা ইস্যু করতে শুরু করেছে। বিদেশিদের জন্য রেসিডেন্স পারমিটও দেয়া হচ্ছে। আর প্রতিদিন হংকং থেকে চীনে মানুষের যাতায়াতের জন্য কোটা ব্যবস্থা আছে বেইজিংয়ের।

আগে বাইরে থেকে চীনে ঢুকলেই ৮ দিনের কোয়ারেন্টিনে থাকার নিয়ম ছিল। সেই নিয়ম এখন তুলে নেয়া হয়েছে। চীনের স্যোশাল মিডিয়ায় পোস্ট করা ভিডিও ফুটেজে সাংহাইয়ের পুডং বিমানবন্দরে কর্মীদের কোয়ারেন্টিন বিধির নীল সাইনবোর্ড খুলে নিতে দেখা গেছে।
২০২০ সালের মার্চ মাস থেকে চীন সরকার তাদের সব সীমান্ত বলতে গেলে বন্ধই রেখেছিল। এই সময়ে অল্প যে কয়েকজন বিদেশি চীনে প্রবেশ করার সুযোগ পেয়েছিলেন তাদের কোভিড পরীক্ষা এবং কোয়ারেন্টিনের মধ্য দিয়ে যেতে হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়