প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য চাকরি মেলা

আগের সংবাদ

গুচ্ছের ২২ বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু হয়নি : অনিশ্চয়তায় ২১ হাজার শিক্ষার্থী

পরের সংবাদ

চট্টগ্রামে কিশোরী ধর্ষণ : ধর্ষকের যাবজ্জীবন জন্ম নেয়া শিশুর ব্যয়ভার নেবে রাষ্ট্র

প্রকাশিত: জানুয়ারি ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : চট্টগ্রামে কিশোরী ধর্ষণের দায়ে মো. শাহজাহান নামে এক যুবককে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে তিন লাখ টাকা অর্থদণ্ড অনাদায়ে আরো তিন বছরের সশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে। এছাড়া ধর্ষণের ঘটনায় জন্ম নেয়া শিশুর স্বীকৃতি দিয়ে দণ্ডপ্রাপ্ত যুবকের সম্পদ থেকে রাষ্ট্রকে ব্যয়ভার বহনের নির্দেশ দেয়া হয়েছে। গতকাল রবিবার চট্টগ্রাম নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭’র বিচারক ফেরদৌস আরা এ রায় দেন। মো. শাহজাহান চট্টগ্রামের মিরসরাইয়ের জোরারগঞ্জ থানার ৭ নম্বর কাটাছড়া ইউনিয়নের মৃত শাহ আলমের ছেলে।
আদালত সূত্রে জানা যায়, ছয় বছর আগে চট্টগ্রামের মিরসরাইয়ের জোরারগঞ্জ থানা এলাকায় ওই কিশোরীকে ধর্ষণ করে শাহজাহান। পরে কিশোরী অন্তঃসত্ত্বা হয়ে পড়ে। ওই ঘটনায় ধর্ষিতা কিশোরীর মা জোরারগঞ্জ থানায় মামলা করতে গেলে সেখানে মামলা গ্রহণ না করায় নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে নালিশি মামলা দায়ের করেন। পরে বিচারক জোরারগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে অনুসন্ধান প্রতিবেদন দাখিলের আদেশ দেন।

পুলিশ অনুসন্ধানে ঘটনার প্রাথমিক সত্যতা না পাওয়ায় আদালতে রিপোর্ট জমা দেয়। ওই প্রতিবেদনের বিরুদ্ধে কিশোরীর মা ট্রাইব্যুনালে নারাজি দরখাস্ত পেশ করলে আদালত অভিযোগটি আমলে নিয়ে আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার আদেশ দেন। ধর্ষিতার গর্ভে জন্ম নেয়া শিশুর পিতৃত্ব অস্বীকার করে আসামি। পরে ধর্ষিতার মায়ের বিশেষ আবেদনের পরিপ্রেক্ষিতে ডিএনএ পরীক্ষা করা হয়। ডিএনএ পরীক্ষায় প্রমাণিত হয় যে, জন্ম নেয়া শিশুটির পিতা ওই আসামিই।
নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭’র পাবলিক প্রসিকিউটর খন্দকার আরিফুল আলম বলেন, ধর্ষণের শিকার কিশোরী পরে একটি সন্তান জন্ম দেয়। সেই সন্তানের সব ব্যয়ভার রাষ্ট্র বহন করবে। আসামির সম্পত্তি থেকে ওই ব্যয়ভার বহন করা হবে। মামলায় বাদী পক্ষের ৬ জন সাক্ষীর সাক্ষ্য শেষে বিচারক আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন। একই সঙ্গে তিন লাখ টাকা অর্থদণ্ড অনাদায়ে আরো তিন বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়