প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য চাকরি মেলা

আগের সংবাদ

গুচ্ছের ২২ বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু হয়নি : অনিশ্চয়তায় ২১ হাজার শিক্ষার্থী

পরের সংবাদ

অবসরে যাচ্ছেন মাতেউ লাহোজ

প্রকাশিত: জানুয়ারি ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : সম্প্রতি লা লিগা ও কোপা দেল রের দুটি ম্যাচে অতিরিক্ত কার্ড দেখানোর কারণে পুনরায় বিতর্কের মুখে পড়েছেন কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে বিতর্কিত রেফারি অ্যান্তনিও মাতেউ লাহোজ। রেকর্ড পরিমাণে কার্ড দেখানোর স্বভাব তৈরি করে ফেলেছেন রীতিমতো। আর্জেন্টিনা বনাম নেদারল্যান্ডসের কোয়ার্টার ফাইনালে মোট ১৯টি কার্ড দেখানো এ রেফারি ক্যারিয়ারের ইতি টানছেন এবার।
লাহোজ সর্বশেষ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের মতো গুরুত্বপূর্ণ ম্যাচে ১৮টি হলুদ কার্ড ও একটি লাল কার্ড দেখিয়ে প্রথম সমালোচনায় আসেন। মেসিসহ সে ম্যাচটিতে হলুদ কার্ড দেখেন মার্কোস একুনিয়া ও গনজালো মন্টিয়েল। যার কারণে এ দুই ফুলব্যাককে ছাড়াই সেমিফাইনালের মাঠে নামতে হয়েছিল আর্জেন্টিনাকে। বারবার ফাউলের বাঁশি বাজিয়ে ম্যাচের গতিকে বাধা দেয়ার কারণে ম্যাচশেষে মেসি তাকে অযোগ্যই বলে বসেছিলেন। তিনি বলেছিলেন, ‘ফিফার এই বিষয়ে ভাবা উচিত। আপনারা এমন গুরুত্বপূর্ণ ম্যাচে এমন রেফারিকে দায়িত্ব দিতে পারেন না। তিনি যোগ্য নন। ম্যাচের আগেই আমরা ভয় পেয়েছিলাম। কারণ আমরা জানতাম, তার স্বভাব কেমন।’ বিশ্বকাপের পরবর্তী ম্যাচগুলোতে তাকে আর দায়িত্ব দেয়া হয়নি।
স¤প্রতি লা লিগায় বার্সেলোনা এস্পানিয়লের বিপক্ষে খেলতে নেমেছিল। মেসির পুরনো ক্লাবের খেলাতেও দায়িত্বে ছিলেন মাতেউ লাহোজ। সেখানেও তিনি কার্ডের মেলা দেখিয়েছেন। খেলার শুরু থেকে শেষ পর্যন্ত হলুদ, লাল কিছুই বাদ দেননি। এমনকি দলের কোচকেও কার্ড দেখাতে ছাড় দেননি তিনি। বারবার তার সঙ্গে বিতণ্ডায় জড়িয়ে পড়ছিল ফুটবলাররা।

বার্সা ও এস্পানিয়লের মোট ১২জন খেলোয়াড়কে হলুদ কার্ড দেখিয়েছিলেন মাতেউ। বার্সার জর্ডি আলবা ও এস্পানিয়লের ভিনিসিয়াস সুজাকে দেখিয়েছিলেন লাল কার্ড। এস্পানিয়লের আরেকজন ফুটবলারকে লাল কার্ড দেখালেও ভারের হস্তক্ষেপে সিদ্ধান্ত বদল করতে বাধ্য হয়েছিলেন তিনি। বার্সার কোচ জাভি ও রিজার্ভ বেঞ্চের ফুটবলার রাফিনহাকেও হলুদ কার্ড দেখিয়েছিলেন সে ম্যাচে।
পরবর্তীতে তিনি রেফারির দায়িত্বে ছিলেন কোপা দেল রের লিনারেস দেপোর্তিভো বনাম সেভিয়ার ম্যাচে। সে ম্যাচেও দেখা মিলেছে তার কার্ডের মেলার। ম্যাচটির ১৫ মিনিটেই সেভিয়ার আর্জেন্টাইন কোচ হোর্হে সাম্পাওলিকে লাল কার্ড দেখান তিনি।
লা লিগার বার্সা বনাম এস্পানিয়ল ম্যাচের শেষেই লাহোজের বিরুদ্ধে অভিযোগ এসেছিল। অভিযোগ আমলে নিয়ে লা লিগা ও কোপা দেল রের ম্যাচে তাকে দায়িত্ব না দেয়ার সিদ্ধান্ত নিলে তিনি অবসরের সিদ্ধান্ত নিয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়