কুমিল্লাকে হারের স্বাদ দিল রংপুর

আগের সংবাদ

বাংলাদেশ-ব্রাজিল বাণিজ্য বাড়ানোয় জোর প্রধানমন্ত্রীর

পরের সংবাদ

বৈশ্বিক খাদ্য মূল্যসূচক রেকর্ড বেড়েছে

প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : গত বছর বেশির ভাগ খাদ্যপণ্যেরই দাম বেড়েছে। ইউক্রেনে রুশ আগ্রাসনের পর খাদ্যপণ্য সরবরাহ নিয়ে উদ্বেগের কারণে দামে প্রভাব পড়েছে। গত বছর রেকর্ড সর্বোচ্চে ছিল জাতিসংঘের খাদ্য সংস্থার গড় মূল্যসূচক।
খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) সম্প্রতি প্রকাশিত খাদ্য মূল্য সূচকে দেখা গেছে, ২০২২ সালে বৈশ্বিক খাদ্য মূল্যসূচক ছিল ১৪৩ দশমিক ৭ পয়েন্ট। ২০২১ সালের চেয়ে যা ১৪ দশমিক ৩ শতাংশ বেড়েছে। ১৯৯০ সালে এ উপাত্ত রাখা শুরুর পর এটা সর্বোচ্চ।
করোনার ধাক্কা থেকে ঘুরে দাঁড়ানোর বছর ২০২১ সালে বৈশ্বিক খাদ্য মূল্যসূচক পূর্ববর্তী বছরের চেয়ে ২৮ শতাংশ বেড়েছিল। গত ফেব্রুয়ারিতে রাশিয়ার ইউক্রেন আগ্রাসনের পর কৃষ্ণসাগরীয় বন্দরগুলোয় অস্থিরতা দেখা দেয়। এতে বিশ্বজুড়ে খাদ্যপণ্যের দাম বাড়তে শুরু করে।
এফএও জানায়, গত ডিসেম্বরে বৈশ্বিক খাদ্য মূল্যসূচক দাঁড়িয়েছে ১৩২ দশমিক ৪ পয়েন্ট। গত নভেম্বরে যেখানে ছিল ১৩৫ পয়েন্ট। এ নিয়ে টানা নয় মাস কমেছে বেঞ্চমার্ক সূচকটি।
ভোজ্যতেলের আন্তর্জাতিক দামে পতন এবং খাদ্যশস্য ও মাংসের দামে আংশিক পতন এতে ভূমিকা রেখেছে। তবে চিনি ও দুগ্ধপণ্যের দাম কিছুটা বেড়েছে। সার্বিকভাবে ২০২২ সালে পাঁচটি খাদ্য উপসূচকের চারটি রেকর্ড সর্বোচ্চে দাঁড়িয়েছে। চিনির সূচক ছিল ১০ বছরের সর্বোচ্চে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়