সিইসি কাজী হাবিবুল আউয়াল : শান্তিপূর্ণ গাইবান্ধা-৫ উপনির্বাচনে ভোট পড়েছে ৩৫ শতাংশ

আগের সংবাদ

জাতির উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী : নির্বাচনের আগে দেশে ঘোলাটে পরিস্থিতি সৃষ্টির চেষ্টা হচ্ছে > উদ্ভট ধারণা প্রশ্রয় দেবেন না

পরের সংবাদ

ইউক্রেনের খাদ্যশস্য রপ্তানিতে মন্দাভাব

প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইউক্রেনের খাদ্যশস্য রপ্তানিতে মন্দা পরিস্থিতি তীব্র হচ্ছে। ২০২২-২৩ বিপণন মৌসুমের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) দেশটির রপ্তানি আগের মৌসুমের একই সময়ের তুলনায় ৩০ শতাংশ কমেছে। দেশটির কৃষি মন্ত্রণালয় এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
ব্যবসায়ীদের অভিযোগ, রাশিয়া ও ইউক্রেনের মধ্যে কৃষ্ণসাগর দিয়ে খাদ্যশস্য রপ্তানি চার মাসের জন্য স¤প্রসারণ হলেও রাশিয়া সহযোগিতাপূর্ণ আচরণ করছে না। দেশটির সংশ্লিষ্ট কর্তৃপক্ষ শস্যবাহী জাহাজ যাছাই-বাছাই করে ছাড় দেয়ার ক্ষেত্রে সময়ক্ষেপণ করছে, যা রপ্তানিতে নেতিবাচক প্রভাব ফেলেছে।
ইউক্রেন বিশ্বের অন্যতন শীর্ষ খাদ্যশস্য উৎপাদক ও রপ্তানিকারক। মৌসুমের প্রথম ছয় মাসে দেশটি সব মিলিয়ে ২ কোটি ২৬ লাখ ১৩ হাজার টন খাদ্যশস্য রপ্তানি করেছে। গত মৌসুমের একই সময় রপ্তানি করা হয়েছিল ৩ কোটি ২১ লাখ ৯৯ হাজার টন। মোট খাদ্যশস্যের মধ্যে গম রপ্তানির পরিমাণ দাঁড়িয়েছে ৮৩ লাখ ৮২ হাজার টন। গত মৌসুমের তুলনায় শস্যটির রপ্তানি ৪৭ শতাংশ কমেছে। তবে ভুট্টা রপ্তানি ১৫ দশমিক ৭ শতাংশ বেড়ে ১ কোটি ২৫ লাখ ২৩ হাজার টনে উন্নীত হয়েছে। যব রপ্তানি হয়েছে ১৬ লাখ ২৩ হাজার টন, যা আগের মৌসুমের একই সময়ের তুলনায় ৬৮ দশমিক ৮ শতাংশ কম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়