ইউনেসকোর প্রতিবেদন : দেশে শিক্ষা ব্যয়ের ৭১ ভাগ বহন করে পরিবার

আগের সংবাদ

তীব্র শীতে জবুথবু জনজীবন

পরের সংবাদ

হোয়াইটওয়াশের পথে অজিরা

প্রকাশিত: জানুয়ারি ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : দক্ষিণ আফ্রিকা বনাম অস্ট্রেলিয়ার তিন ম্যাচের টেস্ট সিরিজের প্রথম দুটিতে জয়লাভ করে সিরিজ নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া। গতকাল সিডনিতে শুরু হয়েছে তৃতীয় টেস্ট ম্যাচ। প্রতিকূল আবহাওয়ার কারণে মাত্র ৪৭ ওভার খেলা হলেও লাবুশেন ও উসমান খাওয়াজার ফিফটিতে হোয়াইটওয়াশের শঙ্কায় আছে দক্ষিণ আফ্রিকা। প্রথমদিনের খেলা শেষে অস্ট্রেলিয়ার সংগ্রহ ২ উইকেটে ১৪৭ রান।
টস জিতে অস্ট্রেলিয়া অধিনায়ক প্যাট কামিন্স ব্যাটিং কারার সিদ্ধান্ত নেন। চতুর্থ ওভারেই আনরিক নরকিয়া ডেভিড ওয়ার্নারকে আউট করে। দ্বিতীয় টেস্টে তিনি ডাবল সেঞ্চুরি করেছিলেন। গত ম্যাচের ডাবল সেঞ্চুরিয়ানকে আউট করে ভালোভাবেই খেলা শুরু করে দক্ষিণ আফ্রিকা। তার আউট হওয়ার পর লাবুশেন ও খাওয়াজা মাঠে স্থায়ীত্ব অর্জন করতে কিছুটা সময় নেন। এরপর লাবুশেন-খাওয়াজা জুটির ব্যাট থেকে বেশ কিছু চার আসে।
লাঞ্চ বিরতির আগে অস্ট্রেলিয়া ২৮ ওভার খরচ করে ১ উইকেট হারিয়ে রান করে ৬৮। লাঞ্চ বিরতি শেষে মাঠে নেমেই অফ স্পিনার সাইমন হার্মারের বলে খাওয়াজাকে এলবিডব্লিউ দেন আম্পায়ার।
বল আগে গøাভসে লাগায় রিভিউ নিয়ে ২৫ রানে বেঁচে যান তিনি। ইয়ানসেনের অফ স্টাম্পের বাহিরের বলে কাবু হয়ে গিয়েছিলেন লাবুশেনও। ক্যাচ নিয়ে উদযাপনও করে ফেলেছেন হার্মার। ডিসিশন থার্ড আম্পায়ারের কাছে গেলে কয়েকটি এঙ্গেল চেক করে তিনি লাবুশেনকে নটআউট ঘোষণা করেন। লাবুশেন ১০২ বলে ফিফটি করেন এবং খাওয়াজা ১১৩ বলে ফিফটি করেন।
৪৩ ওভার খেলার পর আলোর স্বল্পতার কারণে খেলা বন্ধ হয়। বৃষ্টির কারণে আড়াই ঘণ্টা পর খেলা শুরু হলেও মাত্র ৪ ওভার খেলা চলে।
ইনিংসটির শেষ বলে অস্ট্রেলিয়া হারায় লাবুশেনের উইকেট। তিনি ১৫১ বলে ৭৯ রান করে আনরিক নরকিয়ার বলেই আউট হন। খাওয়াজা ১২১ বলে ৫৪ রান করে অপরাজিত আছেন। ৫৪ রান করতে তিনি চার নিয়েছেন ৬টি। এ খেলার মধ্য দিয়ে খাওয়াজা তার ৪ হাজার টেস্ট রান পূর্ণ করেছেন। লাবুশেনের আউটের পর স্টিভ স্মিথ নামলেও কোনো বল খেলার সুযোগ পাননি। নরকিয়া ১১ ওভারে ২৬ রান দিয়ে ২টি উইকেট নেন।
এর আগে প্রথম টেস্টে মাত্র দুই দিনে ও দ্বিতীয় টেস্টে চতুর্থ দিনেই জয় ছিনিয়ে ১২ পয়েন্ট পায় অস্ট্রেলিয়া। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তালিকায় এক নম্বরে আছে এ দল। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের আগে অজিরা ভারতের আরো ৪টি টেস্ট ম্যাচ খেলবে। তারপরেই পাকাপাকি হবে অস্ট্রেলিয়া বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছাবে কিনা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়