ইউনেসকোর প্রতিবেদন : দেশে শিক্ষা ব্যয়ের ৭১ ভাগ বহন করে পরিবার

আগের সংবাদ

তীব্র শীতে জবুথবু জনজীবন

পরের সংবাদ

রিয়াল-ইউনাইটেডের জয়ের রাতে আর্সেনালের হোঁচট

প্রকাশিত: জানুয়ারি ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কোপা দেল রে-এর ম্যাচে গতকাল কাসেরেনাকে ১-০ গোলে হারিয়েছে রিয়াল মাদ্রিদ। দলের হয়ে একমাত্র গোলটি করেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রদ্রিগো। অপরদিকে ইংলিশ প্রিমিয়ার লিগে বোর্নমেউথকে ৩-০ গোলে হারিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। আর আর্সেনালের সঙ্গে গোলশূন্য ড্র করেছে নিউক্যাসল ইউনাইটেড।
কোপা দেল রে তে মূল একাদশে মাঠে নামেনি রিয়াল। লা লিগায় ভায়োদোলিদের বিপক্ষে মাঠে নামানো একাদশে ৯টি পরিবর্তন আনেন কোচ আনচেলত্তি। বিশ্রামে পাঠিয়েছিলেন করিম বেনজেমা, ভিনিসিয়াস জুনিয়রের মতো খেলোয়াড়দের। প্রথমার্ধে কোনো আক্রমণাত্মক খেলা দেখাতে পারেনি রিয়াল। ছিল না তেমন জোরালো আক্রমণ। তবে দ্বিতীয়ার্ধে রদ্রিগোর একমাত্র গোলে কষ্টার্জিত জয় পায় কার্লো আনচেলত্তির শিষ্যরা। ম্যাচের ৬৯ মিনিটে গোল করেন রদ্রিগো। গোল করেই স্মরণ করেন কিংবদন্তি পেলেকে। সম্পূর্ণ ম্যাচজুড়েই কাসেরেনা রক্ষণাত্মক খেলা দেখায়। ফলে তারা স্কোরবোর্ডে কোনো গোল যোগ করতে পারেনি। গোল হজম করার পর আক্রমণাত্মক ভঙ্গিতে খেলার চেষ্টা করলেও রিয়াল খেলোয়াড়টা তখন ব্যস্ত হন রক্ষণভাগ সামলাতে। তবে ম্যাচে জয় পেলেও সন্তুষ্ট নন রিয়াল কোচ আনচেলত্তি। তিনি বলেন, ‘এখানে ফুটবল খেলা সম্ভব নয়। এটা আমার কাছে ফুটবল খেলাই না, অন্য কোনো খেলা মনে হয়েছে। বড় দলের সঙ্গে ছোট দলগুলোর লড়াই দেখতে ভালোই লাগে। তবে লোকে কিন্তু ফুটবল খেলা দেখতে চায়।’ এই টুর্নামেন্টে ২০১৪ সালের পর আর শিরোপা জিততে পারেনি রিয়াল মাদ্রিদ।
অপরদিকে ইংলিশ প্রিমিয়ার লিগে জয়ের ধারা বজায় রেখেছে ম্যানচেস্টার ইউনাইটেড। বোর্নমাউথকে ৩-০ গোলে হারিয়েছে তারা। ম্যাচের শুরু থেকেই আক্রমণ করে খেলতে থাকে তারা। তবে রেড ডেভিলরা প্রথম গোলের দেখা পায় ম্যাচের ২৩ মিনিটে। গোল করে ইউনাইটেডকে লিড এনে দেন মিডফিল্ডার ক্যাসেমিরো। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি রার্শফোর্ড-ফার্নান্দেজদের। ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় টেন হ্যাগের শিষ্যরা। বিরতি থেকে ফিরে আরো দুটি গোল করে তারা। দ্বিতীয়ার্ধের শুরুতে ৪৯ মিনিটের মাথায় লুক শ গোল করে দলের গোলসংখ্যা বাড়ান। দুটি গোল করার পর ডিফেন্সিভ ফুটবল খেলতে থাকে ম্যানইউ। কিন্তু ৬০ মিনিট পর্যন্ত নিজেদের আক্রমণ বজায় রেখেছিল ইংল্যান্ডের এই হেভিওয়েট ক্লাব। ফলে বোর্নমাউথ একাধিক সুযোগ পেলেও তা কোনোভাবেই কাজে লাগাতে পারেনি। নিজেদের হার নিশ্চিত হওয়ার পর ছন্নছাড়া ফুটবল খেলতে থাকে বোর্নমাউথ। আর সেই সুযোগকে কাজে লাগিয়ে ৮৬ মিনিটের মাথায় ম্যাচের শেষ গোলটি করেন রাশফোর্ড। লিগের টানা চতুর্থ জয়ে ইউনাইটেডও এখন শিরোপার দাবিদার হিসেবে জানান দিতে শুরু করেছে। এখন পর্যন্ত খেলা হয়েছে মৌসুমের অর্ধেকের মতো। এরপর দুই দলই আর কোনো গোল করতে পারেনি। ফলে ৩-০ গোলে বোর্নমাউথকে উড়িয়ে দেয় ম্যানচেস্টার ইউনাইটেড। ম্যাচ শেষে ইউনাইটেড কোচ টেন হ্যাগ বলেন, ‘আমাদের ম্যাচ ধরে ধরে এগোতে হবে। দলের মধ্যে ভালো কিছুর বিশ্বাস বাড়ছে। এটা ভালো লক্ষণ। আমাদের বুঝতে হবে, প্রতিটি ম্যাচে নিজের শত ভাগ দিতে হবে, শত ভাগ দম থাকতে হবে, লক্ষ্য স্থির থাকতে হবে।’ এছাড়া ইপিএলের অন্য ম্যাচে মুখোমুখি হয়েছিল আর্সেনাল এবং নিউক্যাসল। হাড্ডাহাড্ডি ম্যাচে দুই দলই গোলের মুখ খুলতে পারেনি। ফলে ম্যাচটি ড্র হয়। তবে এই ম্যাচে দুই দলই একাধিক গোলের সুযোগ পেয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত কেউই জালে বল জড়াতে পারেনি। প্রিমিয়র লিগের অন্য ম্যাচে লেস্টার সিটি মুখোমুখি হয়েছিল ফুলহ্যামের বিপক্ষে। সেই ম্যাচে ১৭ মিনিটের মাথায় অ্যালেক্সজান্ডার মিট্রোভিকের একটি মাত্র গোলে জয় পায় ফুলহ্যাম। ব্রাইটন নেমেছিল এভার্টনের বিপক্ষে। সেই ম্যাচে ব্রাইটন ৪-১ গোলে হারায় এভার্টনকে। ব্রাইটনের হয়ে গোল করেন কাওরু মিতোমা, ইভান ফার্গুসন, সলি মার্চ এবং পাসকাল গ্রোব। ম্যাচের ৬০ মিনিটের মধ্যেই চারটি গোল করে ফেলে ব্রাইটন। ফলে তাদের জয় নিশ্চিত হয়ে যায়। ম্যাচের একেবারে শেষে অতিরিক্ত সময়ে পেনাল্টি আদায় করে এভার্টন।
পেনাল্টি থেকে গোল করে ব্যবধান কমান ডেমারাই গ্রে।
ইপিএলের পয়েন্ট টেবিলে সবার উপরে আর্সেনাল। ১৭ ম্যাচে ১৪ জয় ২ ড্র এবং ১ হারে তাদের সংগ্রহ ৪৪ পয়েন্ট। অন্যদিকে দুইয়ে থাকা ম্যানচেস্টার সিটির সংগ্রহ ১৬ ম্যাচে ১১ জয় ৩ ড্র ও ২ হারে ৩৬ পয়েন্ট। তিনে থাকা নিউক্যাসল ইউনাইটেডের সংগ্রহ ১৮ ম্যাচে ৩৫ পয়েন্ট। আর চারে থাকা ম্যানচেস্টার ইউনাইটেডের সংগ্রহ ১৭ ম্যাচে ১১ জয় ২ ড্র ও ৪ হারে ৩৫ পয়েন্ট। পাঁচে থাকা টটেনহ্যামের সংগ্রহ ১৭ ম্যাচে ৩০ পয়েন্ট। তালিকার ছয় এ রয়েছে লিভারপুল। টেবিলের শীর্ষ চার দল সুযোগ পাবে পরবর্তী আসরের চ্যাম্পিয়ন্স লিগ খেলার জন্য।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়