ইউনেসকোর প্রতিবেদন : দেশে শিক্ষা ব্যয়ের ৭১ ভাগ বহন করে পরিবার

আগের সংবাদ

তীব্র শীতে জবুথবু জনজীবন

পরের সংবাদ

ভক্তদের ভালোবাসায় মুগ্ধ ক্রিশ্চিয়ানো রোনালদো

প্রকাশিত: জানুয়ারি ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : পর্তুগালের তারকা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো ইউরোপ ছেড়ে সৌদি আরবের ক্লাব আল নাসরের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন। সেই ক্লাবে যোগ দিতে সৌদি আরবের রাজধানী রিয়াদে পা রেখেছেন সিআরসেভেন। সেখানে জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে রোনালদোকে বরণ করে নিয়েছে ক্লাবটি। তাদের ভালোবাসায় অভিভূত হয়েছেন সিআরসেভেন। সৌদি আরবে পৌছে আল নাসর ভক্তদের
দেখে মুগ্ধ রোনালদো। সংবাদ সম্মেলনে পর্তুগিজ তারকা বলেন, ভক্তরা আমাকে এবং আমার পরিবারকে যেভাবে বরণ করেছে তাতে আমি শিহরিত। আমি খুবই উচ্ছ¡সিত। আল নাসর সৌদি আরবে পুরুষ এবং নারী ফুটবলের উন্নয়নে যা করছে এবং তাদের দৃষ্টিভঙ্গি খুবই অনুপ্রেরণাদায়ক। বিশ্বকাপে সৌদি আরবের সা¤প্রতিক পারফরম্যান্স থেকে আমরা দেখতে পাচ্ছি, এটি একটি বড় ফুটবল উচ্চাকাঙ্ক্ষার দেশ এবং তাদের সম্ভাবনা অনেক। আমি এখানে নিজের সেরাটাই দেবো। আমি এখানকার মানুষকে আনন্দ দিতে চাই। এটাই আমার লক্ষ্য। ইউরোপে আমার অভিযান শেষ সেখানে সবচেয়ে গুরুত্বপূর্ণ সব ক্লাবেই খেলেছি। এখানে ভালো লাগছে। সৌদি আরবের মানুষ চমৎকার। কোচ চাইলে আমি পরের ম্যাচেই মাঠে নামতে চাই।
এদিকে রোনালদোকে দেখতে আল নাসেরের হোম ভেন্যু মরসুল পার্কে ভিড় জমান দর্শকরা। ২৫ হাজার দর্শক ধারণক্ষমতার এই স্টেডিয়াম ছিল কানায় কানায় পূর্ণ। গ্যালারিতে রোনালদোর নামে স্লোগান উঠছিল একটু পর পর। সৌদি আবরে একটি বিলাসবহুল হোটেলে থাকবেন পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী। সহকারীদের একটি বড় দল সঙ্গে এনেছেন রোনালদো। তার সঙ্গে আছেন ব্যক্তিগত নিরাপত্তার লোকজন।
এছাড়া রোনালদোর নতুন ক্লাবটির সম্পকে আর বলার কিছু নেই। ৯ বার সৌদি লিগ চ্যাম্পিয়ন আল নাসর ক্লাব।
এক বিবৃতিতে আল নাসরের প্রেসিডেন্ট মুসাল্লি আলমুয়াম্মার রোনালদোর বিষয় বলেছেন, ইতিহাস তৈরি হচ্ছে। এটা এমন একটা চুক্তি, যা শুধু আমাদের ক্লাবকে আরও বড় সাফল্য অর্জনে অনুপ্রাণিতই করবে না; বরং আমাদের লিগ, আমাদের জাতি ও ভবিষ্যৎ প্রজন্মের ছেলেমেয়েদের নিজেদের সেরা সংস্করণ হতেও অনুপ্রাণিত করবে। ক্রিশ্চিয়ানো রোনালদো, নতুন বাড়ি আল নাসর আপনাকে স্বাগত।
এদিকে নতুন ক্লাবে যোগ দিলেও রোনালদো উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে খেলবেন কিনা তা এখনো স্পষ্ট জানা যায়নি। কারণ তিনি এখন সৌদি আরবের ক্লাব আল নাসরে। এখানে ২০২৫ সাল পর্যন্ত চুক্তি পর্তুগিজ ফুটবলারের সঙ্গে। ক্লাব ছাড়ার সময় তার বয়স ৪০-এ গিয়ে ঠেকবে।
তাই রোনালদোকে আর কখনো চ্যাম্পিয়ন্স লিগে দেখার সম্ভাবনা শূন্যের কোঠায়। এমনটাই ভাবছেন ফুটবলপ্রেমীরা। তবে ভক্ত-সমর্থকদের চমকে দিয়েছে। স্প্যানিশ গণমাধ্যম মার্কার। তাদের প্রতিবেদন অনুযায়ী, ইংলিশ ক্লাব নিউক্যাসল ইউনাইটেড যদি চ্যাম্পিয়ন্স লিগ খেলার ছাড়পত্র পায়, তাহলে রোনালদোকে দেখা যেতে পারে চ্যাম্পিয়ন্স লিগ খেলতে।
এছাড়া আল নাসরের সঙ্গে রোনালদোর চুক্তিটাই এমন। চুক্তির একটা শর্ত হলো, ২০২৩-২৪ মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগে নিউক্যাসল ইউনাইটেড যদি খেলার ছাড়পত্র পায়, তাহলে রোনালদো তাতে খেলতে পারবেন ধারে। যাইহোক চ্যাম্পিয়ন্স লিগে বড় বড় সব রেকর্ড রোনালদোর দখলে। এখন পর্যন্ত লিগের রেকর্ড ১৪০ গোলের মালিক তিনি।
দ্বিতীয় স্থানে আছেন লিওনেল মেসি, ১২৯ গোল নিয়ে। রোনালদো আর কখনও চ্যাম্পিয়ন্স লিগ খেলতে না পারলে মেসির সামনে দ্রুতই সুযোগ আসবে তাকে ছাড়িয়ে যাওয়ার। তবে রোনালদো যে চুক্তি করেছেন, তাতে তার সামনে আছে চ্যাম্পিয়ন্স লিগের রেকর্ড আরও বাড়িয়ে নেওয়ার সম্ভাবনা।
এই মুহূর্তে নিউক্যাসল ১৭ ম্যাচে ৩৪ পয়েন্ট পেয়ে তৃতীয় স্থানে আছে। শেষ পর্যন্ত সেরা চারের মধ্যে থাকতে পারলে তাদের চ্যাম্পিয়ন্স লিগে খেলতে আর কোনো বাধা থাকবে না।
এদিকে ছোট বেলা থেকেই খেলার প্রতি আকর্ষন ছিল পর্তুগাল তারকার। তিনি পর্তুগালের মাদেইরাতে জন্মগ্রহণ করেন। তার পিতা জোসে দিনিস আভেইরো ও মা মারিয়াডোলোরেস দস সান্তোস আভেইরো। বড় ভাই হুগো এবং দুই বোন এলমা ও কাতিয়ার সাঙ্গে তিনি বেড়ে উঠেছেন। তিন বছর বয়সে রোনালদো ফুবলের সংস্পর্শে আসেন। তিনি ছয় বছর বয়সে থেকে প্রাথমিক বিদ্যালয়ে খেলতে শুরু করেন। কৈশোরে তার প্রিয় দল ছিল বেনফিকা। যদিও তিনি তাদের প্রতিপক্ষ স্পোর্টিং ক্লাবে দি পর্তুগালে যোগদান করেন।
তিনি ৮ বছর বয়সে প্রথমে আন্দোরিনহা নামে একটি অপেশাদার দলে তার ফুটবল জীবন শুরু করেন। সেখানে তার বাবা কাজ করতেন। ১৯৯৫ সালে, দশ বছর বয়সে পর্তুগালে তার সুনাম ছড়াতে থাকে।
সেই সময় মাদিয়েরার শীর্ষ দুটি দল সিএস মারিতিমো ও সিডি ন্যাশিওনাল তাকে পাবার জন্য উম্মুখ ছিল। কিন্তু অপেক্ষাকৃত বড় দল মারিতিমো আন্দোরিনহার ব্যবস্থাপকের সঙ্গে একটি মিটিং-এ অংশ নিতে পারেননি। তাই সিডি ন্যাশিওনাল রোনালদোকে হস্তগত করে। ন্যাশিওনালের হয়ে পর্তুগাল ফুটবলার মৌসুমে শিরোপা জেতার পর স্পোর্টিং দলের সঙ্গে তিনি চুক্তিবদ্ধ হন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়