ইউনেসকোর প্রতিবেদন : দেশে শিক্ষা ব্যয়ের ৭১ ভাগ বহন করে পরিবার

আগের সংবাদ

তীব্র শীতে জবুথবু জনজীবন

পরের সংবাদ

বিরলে ভর্তুকিতে বিতরণের ১০৩ বস্তা সার জব্দ : থানায় মামলা দায়ের

প্রকাশিত: জানুয়ারি ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

মো. দেলোয়ার হোসেন, দিনাজপুর থেকে : বিরলে রানীপুকুর ইউনিয়নের পোড়া পাড়া গ্রাম থেকে কৃষকদের মধ্যে ভর্তুতি দিয়ে বিতরণের জন্য ১০৩ বস্তা রাসায়নিক সার জব্দ করা হয়েছে। গতকাল বুধবার নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে অভিযান চালিয়ে বিএডিসির এক ডিলারে বাড়ি থেকে এগুলো উদ্ধার করা হয়। এ ঘটনায় ওই ডিলারে বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। দিনাজপুর বিরল উপজেলা কৃষি কর্মকর্তা আমজাদ হোসেন মোবাইল ফোনে এ তথ্য নিশ্চিত করেন।
তিনি জানান, বুধবার দুপুর ১২টায় বিরল উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আব্দুল ওয়াজেদের নেতৃত্বে ৪টি বাড়িতে অভিযান পরিচালনা করে কৃষি অধিদপ্তরের বিএডিসির ডিলারের মাধ্যমে ভর্তুকিতে কৃষকদের মধ্যে বিতরণের জন্য দেয়া ১০৩ বস্তা সার উদ্ধার করে।
এ ব্যাপারে বিরল উপজেলার রানীপুকুর ইউনিয়নে ৯নং ওয়ার্ডের মেম্বার আব্দুস সালাম ও এলাকাবাসীর সঙ্গে কথা বলে জানা যায়, বিরল উপজেলার রানীপুকুর ইউনিয়নের টিকরীপাড়া মোড়ের খুচরা সার ও কীটনাশক ব্যবসায়ী মো. তারিফ হোসেন (৪৮)। এলাকার বিভিন্ন কৃষকের নাম ব্যবহার করে ডিলারের কাছ থেকে গত ২ জানুয়ারি ১০টি ভ্যান করে ৩০০ বস্তা রাসায়নিক সার তার গোডাউনে মজুত করে। এলাকাবাসী এতগুলো সার কীভাবে সে পেল জানতে চাইলে তারিফ বলে এ বিষয়ে কিছু জানার থাকলে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের কাছে যান। এরপর সারের বস্তাগুলো তার গোডাউনে রেখে চলে যান। পরে এলাকায় এ বিষয়ে চাঞ্চল্যের সৃষ্টি হলে ওই দিন রাতের বেলা গোডাউন থেকে মজুত করা সারের বস্তা তার বাড়ির আশপাশের আত্মীয়দের বাসায় লুকিয়ে রেখে নিজে আতœগোপন করে। 
বুধবার দুপুরে বিরল উপজেলা কৃষি অফিসার এ বিষয়ে অভিযোগ পেয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আব্দুল ওয়াজেদের নেতৃত্বে বিরল ১০ নম্বর রানীপুকুর ইউনিয়নের পোড়া পাড়া গ্রামে ৪টি বাড়িতে অভিযান চালিয়ে বিএডিসির ডিলারের মাধ্যমে ভর্তুকি মূল্যে নেয়া ১০৩ বস্তা সার উদ্ধার করে।
এ বিষয়ে বিরল উপজেলা কৃষি অফিসার জানায়, তারিফ হোসেন কৃষি অধিদপ্তরের নিবন্ধিত কোনো ডিলার নয়। তার কাছে এত সার থাকা অবশ্যই অপরাধমূলক কাজ। আমরা অবশ্যই এ বিষয়ে ঊর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে কথা বলে ব্যবস্থা নিয়েছি। এ ব্যাপারে বিরল থানায় এই ঘটনার সঙ্গে জড়িতদের আসামি করে কৃষি অফিসের পক্ষ থেকে একটি মামলা দায়ের করা হয়েছে।
এ বিষয়ে ওই সার ব্যবসায়ী তারিফ হোসেনের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করার চেষ্টা করা হলে তার ফোন বন্ধ থাকায় তার সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি। 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়