ইউনেসকোর প্রতিবেদন : দেশে শিক্ষা ব্যয়ের ৭১ ভাগ বহন করে পরিবার

আগের সংবাদ

তীব্র শীতে জবুথবু জনজীবন

পরের সংবাদ

নানা আয়োজনে ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

প্রকাশিত: জানুয়ারি ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : নানা আয়োজনের মধ্যদিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া দেশের সর্ববৃহৎ ও প্রাচীন সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। গতকাল বুধবার প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, এক মিনিট নীরবতা ও দোয়া, ফেস্টুন ও পায়রা উড়িয়ে বর্ণাঢ্য র‌্যালি, সমাবেশ ও কেক কেটে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রতিনিধিদের পাঠানো খরব-
মেহেরপুর : বাংলাদেশ ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শোভাযাত্রা করেছে মেহেরপুর জেলা ছাত্রলীগ। জেলা ছাত্রলীগের সভাপতি আব্দুস সালাম বাঁধনের নেতৃত্বে শোভাযাত্রটি বের করা। মেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয় থেকে শোভাযাত্রাটি শুরু হয়ে প্রধান সড়ক হয়ে ড. শামসুজ্জোহা পার্কে গিয়ে শেষ হয়। মেহেরপুর জেলা আওয়ামী লীগের সভাপতি ও জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন শোভাযাত্রায় অংশগ্রহণ করেন। শোভাযাত্রায় আরো অংশগ্রহণ করেন- জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ খালেক, জেলা পরিষদের চেয়ারম্যান আব্দুস সালাম, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোমিনুল ইসলাম, জেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক সরফরাজ হোসেন মৃদুল, সদর উপজেলা ছাত্রলীগের সভাপতি জুলকার নাইন বাইজিদ, সরকারি কলেজ ছাত্রলীগের সভাপতি আদিব হোসেন আসিফ, সাধারণ সম্পাদক কুতুব উদ্দিনসহ ছাত্রলীগের বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরা। পরে ড. শামসুজ্জোহা পার্কে কেক কাটার আয়োজন করা হয়।
পাবনা : পাবনায় ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জেলা আওয়ামী লীগ কার্যালয় থেকে বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে আবার দলীয় কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়। সেখানে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য দেন- জেলা আওয়ামী লীগের সভাপতি রেজাউল রহিম লাল, পাবনা-সিরাজগঞ্জ সংরক্ষিত মহিলা আসন সংসদ সদস্য নাদিয়া ইয়াসমিন জলি, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ মোশাররফ হোসেন, সাধারণ সম্পাদক সোহেল হাসান শাহীন, জেলা ছাত্রলীগের সভাপতি মিজানুর রহমান সবুজ, সাধারণ সম্পাদক মীর রবিউল ইসলাম সীমান্ত প্রমুখ। পরে ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটেন দলীয় নেতাকর্মীরা। এ সময় রক্তদান কর্মসূচি পালন করে।
নাটোর : নাটোরে ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শহরের কাঁদিভিটাস্থ জেলা আওয়ামী লীগের অস্থায়ী কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, এক মিনিট নীরবতা ও দোয়া করা হয়। এ সময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শরিফুল ইসলাম রমজান, সাবেক প্রতিমন্ত্রী আহাদ আলী সরকার, নাটোর পৌরসভার মেয়র উমা চৌধুরী জলি, জেলা ছাত্রলীগের সভাপতি ফরহাদ-বিন আজিজ, সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম শাহীনসহ দলের নেতাকর্মীরা। পরে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শরিফুল ইসলাম রমজানের নেতৃত্বে নবাব সিরাজ-উদ-দৌলা কলেজের সামনে থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে নাটোর প্রেস ক্লাব চত্বরে এসে শেষ হয়। সেখানে কেক কাটার মাধ্যমে বাংলাদেশ ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হয়। এছাড়াও জেলার প্রতিটি উপজেলায় উপজেলা ছাত্রলীগের আয়োজনে দিবসটি পালন করা হয়।
বরিশাল : বরিশালে ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নগরীর সদর রোডস্থ আওয়ামী লীগ দলীয় কার্যালয়ের সামনে সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন সিটি মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ। মহানগর ছাত্রলীগের আহ্বায়ক রইজ আহমেদ মান্নার সভাপতিত্বে সমাবেশে বিশেষ অতিথি ছিলেন মহানগর আওয়ামী লীগ সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান এডভোকেট একেএম জাহাঙ্গীর, সহসভাপতি এডভোকেট আফজালুল করিম ও আলহাজ সাইদুর রহমান রিন্টু, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট তালুকদার মো. ইউনুস, জেলা ছাত্রলীগের সভাপতি হেমায়েত উদ্দিন সুমন সেরনিয়াবাত ও সাধারণ সম্পাদক আবদুর রাজ্জাক। সমাবেশে ছাত্রলীগকে প্রধানমন্ত্রী প্রতিশ্রæত স্মার্ট বাংলাদেশ গড়ার কাজে ভূমিকা রাখার আহ্বান জানান অতিথিরা। উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, ছাত্রলীগ ঐহিত্যবাহী সংগঠন। এই ছাত্রলীগই আগামীর বাংলাদেশ গড়ার কারিগর হবে। এ জন্য তাদের পড়ালেখার পাশাপাশি মুজিব আদর্শ বাস্তবায়নে কাজ করতে হবে। সমাবেশ শেষে বেলুন ফেস্টুন উড়িয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর র‌্যালির উদ্বোধন করেন মেয়রসহ অতিথিরা। পরে মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহর নেতৃত্বে ছাত্রলীগের বিশাল একটি বর্ণাঢ্য র‌্যালি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।
নোয়াখালী : নোয়াখালীতে শিক্ষা উপকরণ বিতরণ, গাছ লাগানো ও র‌্যালিসহ নানা আয়োজনের মধ্যদিয়ে ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়েছে। সকাল ১০টায় জেলা ছাত্রলীগের উদ্যোগে নোয়াখালী জেলা শহর মাইজদীর বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ করা হয়। পরে নোয়াখালী জেলা শহরে খণ্ড খণ্ড র‌্যালি নিয়ে পিটিআই স্কুলের সামনে নেতাকর্মীরা জড়ো হন। সেখান থেকে একটি সুসজ্জিত র‌্যালি প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা আ.লীগ কার্যালয়ে গিয়ে শেষ হয়। সেখানে আলোচনা ও কেক কেটে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন- জেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যক্ষ খায়রুল আনম সেলিম, জেলা পরিষদ চেয়ারম্যান ও শহর আ.লীগের সভাপতি আবদুল ওয়াদুদ পিন্টু, জেলা যুবলীগের আহ্বায়ক ইমন ভট্ট, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি আসাদুজ্জামান আরমান, ছাত্রলীগ নেতা আরাফাত, মো.ফয়সাল, নাজমুল হুদা বাপ্পি, শান্ত প্রমুখ।
দিনাজপুর : দিনাজপুর শহরের বাসুনিয়াপট্টিতে পৌর ও সদর উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে কেক কেটে প্রতিষ্ঠাবার্ষিকী পালন করেন দিনাজপুর সদর উপজেলা ছাত্রলীগের আহ্বায়ক আহসানুজ্জামান চঞ্চল, যুগ্ম আহ্বায়ক শাহ আলম স্বপন, শামীম রেজা, রেজাউল ইসলাম বাবু। এ সময় সম্মানিত অতিথি ছিলেন সাবেক ছাত্রনেতা ও দিনাজপুর পৌর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. মাসুদ রানা, ত্রাণ ও সমাজকল্যাণবিষয়ক সম্পাদক আহসানুল করিম ওসমানি অরুণ চৌধুরী, জেলা তাঁতী লীগের আহ্বায়ক জাহাঙ্গীর আলম আলাল, শহর যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাজী পলাশ, জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক গোলাম ইমতিয়াজ ইনান প্রমুখ। এর আগে জেলা প্রশাসন চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় সদর উপজেলা ছাত্রলীগ।
গৌরনদী (বরিশাল) : গৌরনদীতে ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে র‌্যালিতে গৌরনদী উপজেলা আওয়ামী লীগের সভাপতি জয়নাল আবেদীন হাওলাদার, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও গৌরনদী পৌর মেয়র মো. হারিছুর রহমান, গৌরনদী উপজেলা চেয়ারম্যান সৈয়দা মনিরুন নাহার মেরী, পৌর আওয়ামী লীগের সভাপতি মো. মনির হোসেন মিয়া ও সাধারণ সম্পাদক মো. আতিকুর রহমান শামীমসহ উপজেলা ছাত্রলীগের সভাপতি মো. জুবায়েরুল ইসলাম সান্টু ভূঁইয়া, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক লুৎফর রহমান দীপ অংশ নেন।
চিতলমারী (বাগেরহাট) : চিতলমারীতে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান শুরু হয়। এরপর সকাল সাড়ে ১০টায় কেক কেটে ও বেলা ১১টায় উপজেলা ছাত্রলীগের অয়োজনে উপজেলা আওয়ামী লীগ কার্যলয়ের সামনে থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় দলীয় কার্যালয়ে এসে শেষ হয়। র‌্যালিতে নেতৃত্ব দেন উপজেলা ছাত্রলীগের সভাপতি মুন্সি রিয়াজুল ইসলাম রিয়াদ ও সাধারণ সম্পাদক রবীন হীরা। র‌্যালিতে অংশ নেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ বাবুল হোসেন খান, সাধারণ সম্পাদক শিক্ষাবিদ পীযুষ কান্তি রায়, উপজেলা আওয়ামী যুবলীগের আহবায়ক শেখ নজরুল ইসলাম, যুগ্ম আহ্বায়ক ও ভাইস চেয়ারম্যান মো. মাহাতাব শেখ, ইউপি চেয়ারম্যান মো. বাদশা মিয়া, ওয়ালিউজ্জামান জুয়েল খলিফা, শেরেবাংলা কলেজে ও উপজেলার ৭টি ইউনিয়ন ছাত্রলীগের পাঁচ শতাধিক নেতা।
বকশিগঞ্জ (জামালপুর) : বকশীগঞ্জে ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। উপজেলা ছাত্রলীগের আহ্বায়ক রাজন মিয়ার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন- উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আগা সায়ুম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন যুবলীগ নেতা ফরহাদ হোসেন পলাশ, শামিম খন্দকার, বকশীগঞ্জ সরকারি কিয়ামত উল্লাহ কলেজের সাবেক ভিপি জিয়াউর রহমান জিয়া, সাবেক ছাত্রালীগ নেতা মোশারফ হোসেন মিরাজ, মিরপুর থানা ১০নং ওর্য়াড ছাত্রলীগের সাবেক সহসভাপতি মো. আরিফ হাসান, উপজেলা ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক সজল যুগ্ম আহ্বায়ক আজিজুর রহমান আজিজ, পৌর ছাত্রলীগের আহ্বায়ক আলভি তালুকদার, কিয়ামত উল্লাহ কলেজ ছাত্রলীগের আহ্বায়ক আরিফুর জ্জামান আরিফ প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন উপজেলা ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক পনির আহম্মেদ।
ঝিকরগাছা (যশোর) : ঝিকরগাছায় ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সরকারি শহীদ মশিয়ূর রহমান কলেজের হলরুমে উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. কামাল হোসেনের সভাপতিত্বে ও পৌর ছাত্রলীগের সাধারণ সম্পাদক তৌফিক আলম কৌশিকের সঞ্চালনায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন- উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান মো. মনিরুল ইসলাম। আরো বক্তব্য রাখেন- সরকারি শহীদ মশিয়ূর রহমান কলেজ এর ভারপ্রাপ্ত অধ্যক্ষ বিপ্লব কুমার সেন, উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদক, যশোর জেলা পরিষদ সদস্য রফিকুল ইসলাম বাপ্পী, সাবেক ছাত্রনেতা ও উপজেলা যুবলীগ নেতা জাফিরুল হক, প্রভাষক মো. মনিরুজ্জামান, ছাত্রলীগ নেতা নাঈমুর রহমান হৃদয়, হান্নান হোসেন, গদখালী ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি ইমন শেখ। উপস্থিত ছিলেন- উপজেলা যুবলীগের সাবেক সহ সভাপতি মো. কামরুজ্জামান, সাবেক ছাত্রনেতা ও উপজেলা যুবলীগ নেতা শাহেদুর রহমান শিপলু, সাবেক ছাত্রনেতা ও উপজেলা যুবলীগ নেতা আব্দুর রহিম মৃধা, সাবেক ছাত্রনেতা ফারুক হোসেন, উপজেলা স্বেচ্ছাসেবক লীগ নেতা ও ওয়ার্ড কাউন্সিলর সাজ্জাতুল জামান রনি, উপজেলা ছাত্রলীগ নেতা জাহিদ হোসেন, সোহেল আরমান সানি, সাজ্জাদ, অন্তর, তরি, সোহেল প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়