ইউনেসকোর প্রতিবেদন : দেশে শিক্ষা ব্যয়ের ৭১ ভাগ বহন করে পরিবার

আগের সংবাদ

তীব্র শীতে জবুথবু জনজীবন

পরের সংবাদ

করাচি টেস্ট : কিউইদের দাপট অব্যাহত

প্রকাশিত: জানুয়ারি ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : করাচিতে দ্বিতীয় টেস্টে নিউজিল্যান্ডের করা ৪৪৯ রানের দারুণ জবাব দিচ্ছে পাকিস্তান। তৃতীয় দিন শেষে স্বাগতিকদের সংগ্রহ ৯ উইকেটে ৪০৭ রান। সাউদ শাকিলের দারুণ সেঞ্চুরিতে সফরকারীদের চেয়ে ৪২ রানে পিছিয়ে আছে বাবর আজম বাহিনী।
পাকিস্তান তৃতীয় দিন শুরু করে ৩ উইকেটে ১৫৪ রান নিয়ে। ওপেনার ইমাম অপরাজিত ৭৪ রান ও শাকিল ১৩ রান নিয়ে প্রথম সেশন শুরু করলেও দলীয় ১৮৩ রানের মাথায় সাউদির বলে ৮৩ রান করে সাজঘরে ফেরেন ওপেনার ইমাম। তবে শাকিল দেখা পান নিজের প্রথম টেস্ট সেঞ্চুরির। উইকেটরক্ষক সরফরাজ খানের সঙ্গে দারুণ জুটি গড়েন তিনি। সরফরাজ থামেন ১০৯ বলে ৭৮ রান করে মিচেলের বলে। এরপর আগা সালমানের সঙ্গে জুটি গড়েন শাকিল। সালমান ফেরেন ৭৮ বলে ৪১ রান করে এজাজ প্যাটেলের বলে। পাকিস্তান পরের তিন উইকেট হারায় অল্প রানের ব্যবধানে। ৪ রানে হাসান আলি, ৪ রানে নাসিম শাহ ও হামজা ফেরেন ০ রানে। তবে শেষ পর্যন্ত আবরার আহমেদের অপরাজিত ০ ও শাকিলের ৩৩৬ বলে অপরাজিত ১২৪ রানের সুবাদে ৪০৭ রান তুলে তৃতীয় দিন শেষ করে পাকিস্তান। কিউইদের হয়ে তিনটি উইকেট নেন এজাজ প্যাটেল। এর আগে করাচিতে সিরিজের দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনে পাকিস্তানের প্রথম ইনিংসে প্রথম ধাক্কা দেয় প্যাটেল এবং হেনরি। পাকিস্তানের ওপেনার আবদুল্লাহ শফিককে এজাজ প্যাটেলের ক্যাচ বানিয়ে দলকে প্রথম উইকেট এনে দেন পেসার ম্যাট হেনরি। শফিক করেন ৩২ বলে ১৯ রান। এরপর প্যাটেলের বল কাট করতে গিয়ে ডেভন কনওয়ের হাতে ধরা পড়েন ওয়ানডাউনে নামা শান মাসুদ।
তিনি করেন ১১ বলে ২০ রান।
অধিনায়ক বাবর অবশ্য ২৪ রান তুলে রানআউটের শিকার হন। তৃতীয় দিনে স্বাগতিকরা পিছিয়ে আছে ৪২ রানে। কাল চতুর্থ দিনে ব্যাটিং শুরু করবেন আবরার ও শাকিল।
প্রথম ইনিংসে ৪৪৯ রানের বড় সংগ্রহ করে নিউজিল্যান্ড। টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে দারুণ জুটি গড়েন দুই কিউই ওপেনার কনওয়ে এবং লাথাম। উদ্বোধনী জুটিতে আসে ১৩৪ রান। প্রথম সেশন শেষে ৭১ রান করে নাসিম শাহর বলে এলবিডব্লিউ হয়ে লাথাম সাজঘরে ফিরলেও নিজের ১২তম টেস্টে চতুর্থ সেঞ্চুরির দেখা পান কনওয়ে। ১৫৬ বলে সেঞ্চুরি হাঁকানোর পর ১৯১ বলে ১২২ রান করে আগা সালমানের বলে উইকেটকিপার সরফরাজ খানকে ক্যাচ দিয়ে মাঠ ছাড়েন তিনি। শন উইলিয়ামসন ৯১ বলে করেন ৩৬ রান। প্রথমদিনে ব্যাটিং দাপট দেখিয়ে ৬ উইকেটে ৩০৯ নিয়ে দিন শেষ করা কিউইরা দ্বিতীয় দিনে ৪৪৯ রানের বড় ইনিংস সংগ্রহ করে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়