বোটানিক্যাল গার্ডেনে স্ত্রীকে হত্যার ঘটনায় স্বামীর স্বীকারোক্তি

আগের সংবাদ

বিদেশে বাংলাদেশের বিরুদ্ধে নেতিবাচক প্রচারণা : কী করছেন কূটনীতিকরা

পরের সংবাদ

সরকারি প্রাথমিক বিদ্যালয় : সহকারী শিক্ষক পদে নিয়োগের দাবিতে প্রতিবন্ধীদের রিট

প্রকাশিত: জানুয়ারি ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে প্রতিবন্ধী কোটায় নিয়োগ চেয়ে হাইকোর্টে রিট দায়ের করেছেন ৮০ জন প্রতিবন্ধী। লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েও নিয়োগ না পাওয়ায় হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় গতকাল মঙ্গলবার এই রিট দায়ের করা হয়। রিটে প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ প্রতিবন্ধীদের নিয়োগের নির্দেশনা চাওয়া হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকসহ (ডিজি) সংশ্লিষ্টদের রিটে বিবাদী করা হয়েছে।
রিটকারী আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক গণমাধ্যমকে বলেন, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগে জন্য ৩৭ হাজার ৫৭৪ জনকে উত্তীর্ণ করে গত ১৪ ডিসেম্বর চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হয়। এই নিয়োগে নারী কোটা, পোষ্য কোটা, মুক্তিযোদ্ধা কোটা অনুসরণ করা হয়েছে। অথচ প্রতিবন্ধী কোটায় কাউকে নিয়োগ দেয়া হয়নি। প্রতিবন্ধী কোটায় নিয়োগ না দেয়ায় সংবিধান লঙ্ঘন করা হয়েছে। তাই কোটারভিত্তিতে ৮০ জন শারীরিক প্রতিবন্ধী ব্যক্তিকে নিয়োগ দেয়ার নির্দেশনা চেয়ে রিট আবেদন করেছি। রিটকারীরা সবাই শারীরিক প্রতিবন্ধী। আর্থিকভাবেও অসচ্ছল। তাই তাদের পক্ষে বিনা পয়সায় রিট মামলা পরিচালনা করার সিদ্ধান্ত নিয়েছি।
উল্লেখ্য, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে প্রতিবন্ধী কোটায় নিয়োগের দাবিতে এর আগে মানববন্ধন করেছেন চূড়ান্ত পর্বে বাদ পড়া প্রতিবন্ধী চাকরিপ্রার্থীরা। গত রবিবার রাজধানীর মিরপুরের প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সামনে এই মানববন্ধন করা হয়।

একই দাবিতে গতকাল হাইকোর্টে রিট দায়ের করেন তারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়