বোটানিক্যাল গার্ডেনে স্ত্রীকে হত্যার ঘটনায় স্বামীর স্বীকারোক্তি

আগের সংবাদ

বিদেশে বাংলাদেশের বিরুদ্ধে নেতিবাচক প্রচারণা : কী করছেন কূটনীতিকরা

পরের সংবাদ

মাধবপুরের চৌমুহনী মডেল কৃষি ইউনিয়ন

প্রকাশিত: জানুয়ারি ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

মাধবপুর (হবিগঞ্জ) প্রতিনিধি : সারাদেশে ২০টি উপজেলার ২০টি ইউনিয়নের আইপিএম মডেল কৃষি ইউনিয়ন তালিকা তৈরি করেছে কৃষি অধিদপ্তর। এই তালিকায় মাধবপুর উপজেলার চৌমুহনী ইউনিয়নের নাম থাকায় কৃষকদের মাঝে দেখা দিয়েছে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা। মডেল ইউনিয়ন হওয়ায় কৃষি বিভাগ থেকে যেমন কৃষকরা পাবেন বাড়তি সুবিধা, তেমনি উৎপাদন হবে নিরাপদ সবজি। পরিবেশবান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন করবেন এই ইউনিয়নের কৃষকরা। এসব ফসল ও সবজি হবে স্বাস্থ্যসম্মত। কৃষকরা পোকা-মাকড় দমনে বিষ ব্যবহার না করে ব্যবহার করবেন হলুদ আঠালো ফাঁদসহ উন্নতি প্রযুক্তি।
চৌমুহনী ইউনিয়নের গোপিনাথপুর গ্রামের কৃষক বদু মিয়া বলেন, সারাদেশের ৬৪টি জেলার মধ্যে ২০টি ইউনিয়নে আইপিএম মডেল কৃষি ইউনিয়ন বাছাই করা হয়েছে। এর মধ্যে মাধবপুর উপজেলার চৌমুহনী ইউনিয়নের নাম থাকায় আমরা অত্যন্ত খুশি।
কৃষক মোশারফ মিয়া বলেন, চৌমুহনী ইউনিয়ন মডেল ইউনিয়ন হওয়ায় আমরা নিজেদের ভাগ্যবান মনে করছি। কৃষি অফিসাররা সব সময় আমাদের সহযোগিতা করে থাকেন।
মাধবপুর উপজেলা কৃষি কর্মকর্তা আল মামুন হাসান জানান, এই প্রকল্পের মূল উদ্দেশ্য হলো সমন্বিত বালাই ব্যবস্থাপনার মাধ্যমে নিরাপদ সবজি উৎপাদন করা। ২৫ জন করে কৃষকদের ২০টি দল গঠন করা হয়েছে। প্রত্যেক কৃষকের ২০ শতক জমিতে জৈব বালাইনাশক, হলুদ আঠালো ফাঁদ, মালচিং পেপার, বলি নেট হাউস- এগুলোর ব্যবস্থা করা হয়েছে। ২ মৌসুমব্যাপী এই প্রকল্পে কৃষকদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে। প্রশিক্ষণ ও উদ্বুদ্ধকরণের মাধ্যমে নিরাপদ সবজি উৎপাদনের নতুন পদ্ধতি কৃষকদের মাঝে পৌঁছে দেয়া হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়