বোটানিক্যাল গার্ডেনে স্ত্রীকে হত্যার ঘটনায় স্বামীর স্বীকারোক্তি

আগের সংবাদ

বিদেশে বাংলাদেশের বিরুদ্ধে নেতিবাচক প্রচারণা : কী করছেন কূটনীতিকরা

পরের সংবাদ

জোড়া ক্যান্সারের সঙ্গে লড়ছেন নাভ্রাতিলোভা

প্রকাশিত: জানুয়ারি ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : টেনিস কিংবদন্তি মার্টিনা নাভ্রাতিলোভা গ্র্যান্ড স্লামের এককে ১৮টি শিরোপা জিতেছেন। সাবেক এ টেনিস তারকার দেহে ২০১০ সালে স্তন ক্যান্সার শনাক্ত হয়। ক্যান্সার ধরা পড়ার পরই চিকিৎসা নিয়ে ক্যান্সারমুক্ত হয়েছিলেন তিনি। নতুন বছরের শুরুতে আবারো দুঃসংবাদ জানালেন ৬৬ বছর বয়সি এ সাবেক মার্কিন তারকা। পুরোনো স্তন ক্যান্সার ফিরার সঙ্গে নতুন করে যোগ হয়েছে গলার ক্যান্সার। তিনি এ মাসের শেষ দিকে নিউইয়র্কে চিকিৎসা শুরু করবেন।
নাভ্রাতিলোভার দুই জায়গার ক্যান্সারই প্রাথমিক পর্যায়ে আছে বলে জানান তার মুখপাত্র মেরি গ্রিনহাম। গত নভেম্বরে টেক্সাসে উইমেনস টেনিস এসোসিয়েশনের ফাইনাল চলাকালীন সময়ে ঘাড়ে লিম্ফ নোড অনুভব করেন তিনি। ফুলে ওঠা সে জায়গা থেকে কোষ নিয়ে বোয়োপসি করিয়ে জানা যায় স্টেজ ওয়ান থ্রোট ক্যান্সারে আক্রান্ত তিনি। তখন স্তনেও অস্বাভাবিক লিম্ফ নোডের অস্তিত্ব পান তিনি। পরীক্ষা-নিরীক্ষার পর জানতে পারেন নতুন করে স্তন ক্যান্সারে আক্রান্ত হয়েছেন। এর সঙ্গে তার গলার ক্যান্সারের কোনো সম্পর্ক নেই। তবে দ্রুতই সুস্থ হয়ে উঠবেন বলে আশা করেন তিনি।
নাভ্রাতিলোভা সর্বোচ্চ শক্তি দিয়ে ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করবেন বলে জানিয়েছেন, ‘দ্বৈত এই আঘাত যে বড় ধাক্কা, সেটা না বললেও চলে। কিন্তু এটা ঠিক হয়ে যাওয়ার মতোই। আমি ভালো কিছুর আশাই করছি। কিছু সময়ের জন্য খারাপ লাগবে। কিন্তু আমি লড়াই করব।’ দুটি গুরুতর রোগের বিরুদ্ধে নিজের যা কিছু আছে তা দিয়ে লড়াই করবেন বলেও জানান তিনি। নাভ্রাতিলোভার ক্যানসার ধরা পড়ার খবর শুনে অনেকে তাকে শক্তি আর সাহস জোগাতে বার্তা দিয়েছেন অনেকে। ৯টি উইম্বলডন শিরোপা জেতা এ টেনিস তারকা সবার ভালোবাসা পেয়ে আপ্লæত। তিনি বলেন, ‘এটা বলার প্রয়োজন নেই যে খবরটি শোনার পর আমার মুঠোফোন ও টুইটার বার্তায় ভেসে যাচ্ছে। আমাকে সমর্থন জোগানোর জন্য সবাইকে আবারো ধন্যবাদ।’
দীর্ঘ ক্যারিয়ারে ১৮টি সিঙ্গেল, ৩১টি ডাবল এবং ১০টি মিক্সড গ্রান্ড স্লাম জিতেছেন মার্কিন এই টেনিস তারকা। তিনি ১৯৮১ সালে আমেরিকার নাগরিকত্ব পান। বর্তমানে কোচ হিসেবে টেনিসের সঙ্গে যুক্ত রয়েছেন এবং স্তন ক্যান্সারের মতো রোগের বিরুদ্ধে লড়াইয়ে প্রতিরোধমূলক ব্যবস্থার গুরুত্ব তুলে ধরছেন। ১৬-২৯ জানুয়ারিতে অস্ট্রেলিয়ান ওপেনে তার ধারাভাষ্য দেয়ার কথা থাকলেও ধারাভাষ্যকক্ষে থাকবেন না নাভ্রাতিলোভা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়