বিএনপি নেতা খন্দকার মাহবুব হোসেন আর নেই

আগের সংবাদ

দেশজুড়ে জেঁকে বসেছে শীত : উত্তররাঞ্চলের কয়েক জেলায় বইছে মৃদু শৈত্যপ্রবাহ > জনজীবন বিপর্যস্ত > বাড়ছে ঠাণ্ডাজনিত রোগবালাই

পরের সংবাদ

বই উৎসবে মাতোয়ারা শিক্ষার্থীরা

প্রকাশিত: জানুয়ারি ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

সারাদেশ ডেস্ক : ইংরেজি বছরের প্রথমদিন গতকাল রবিবার সারাদেশে মাধ্যমিক ও প্রাথমিক বিদ্যালয়গুলোতে বই বিতরণ উৎসবের আয়োজন হয়। বছরের প্রথমদিনে বই পেয়ে শিক্ষার্থীরা উচ্ছ¡াস প্রকাশ করে। তবে সব শিক্ষার্থীর হাতে নতুন বই তুলে দিতে পারেনি কর্তৃপক্ষ। আবার কয়েক প্রতিষ্ঠানে আয়োজন হয়নি উৎসব উদযাপনেরও। আমাদের প্রতিনিধিদের পাঠনো খবর-
রংপুর : জিলা স্কুল অডিটোরিয়ামে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন রংপুর বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার আবু জাফর। জেলা প্রশাসক ড. চিত্রলেখা নাজনীনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন, মাধ্যমিক ও উচ্চশিক্ষার পরিচালক এসএম আব্দুল মতিন লস্কর, জেলা শিক্ষা অফিসার এনায়েত হোসেনসহ অন্যরা।
রংপুর বিভাগের ৮ জেলায় এবারে প্রাথমিক, ইবতেদায়ি, মাধ্যমিক, দাখিল ও ভোকেশনাল শিক্ষার্থীদের মাঝে ৫১ লাখ বই বিতরণ করা হবে। রংপুরের অধিকাংশ উপজেলার চলতি শিক্ষাবর্ষের প্রাথমিকের শতভাগ পাঠ্যবই এসেছে। এর মধ্যে তারাগঞ্জ, কাউনিয়া ও বদরগঞ্জ উপজেলার শিক্ষার্থীরা গড়ে ৬০ ভাগের কম বই পাবে। এই পাঠ্যবইয়ের মধ্যে রয়েছে প্রাক প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণি স্তরের।
রংপুর জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্র জানায়, রংপুর জেলায় মোট প্রাথমিক শিক্ষাপ্রাতিষ্ঠানের সংখ্যা রয়েছে ২ হাজার ১০১টি। এর মধ্যে সরকারি ১ হাজার ৪৬০ ও বেসরকারি ৬৪১টি। এসব স্কুলের জন্য পাঠ্যবইয়ের মোট বরাদ্দ রয়েছে ২৩ লাখ ৭ হাজার ৪শটি। রবিবার পর্যন্ত এসেছে ২০ লাখ ৮৪ হাজার ১৪৩টি। প্রাপ্তির শতকরা হার ৯০ দশমিক ৩২ শতাংশ।
রংপুর জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা এবিএম শাহজাহান সিদ্দিক জানান, আগামী এক সপ্তাহের মধ্যে রংপুর জেলায় শতভাগ পাঠ্যবই পাওয়ার সম্ভাবনা রয়েছে। এ নিয়ে কোন শঙ্কা নেই।
পাবনা : জেলায় ৭ লাখ ৯ হাজার ৪৬৮ জন শিক্ষার্থীর মধ্যে পাঠ্যপুস্তক বিতরণ করা হয়। সকালে পাবনা জেলা স্কুলে পাবনা জেলা প্রশাসক বিশ্বাস রাসেল হোসেন পাঠ্যপুস্তক উৎসব দিবস উদ্বোধন করেন। পাবনা জেলা স্কুলের প্রধান শিক্ষক মোহম্মদ হুজ্জাতুল্লাহ ইসলামের সভাপতি উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- পাবনা জেলা শিক্ষা অফিসার মো. রোস্তম আলী হেলালী, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার নিখিল চন্দ্র হালদার, বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) জেলা প্রতিনিধি রফিকুল ইসলাম সুইট প্রমুখ।
জানা গেছে জেলায় প্রাথমিক বিদ্যালয়ে ২ লাখ ৭৩ হাজার ৬৭৬ জন শিক্ষার্থী ও মাধ্যমিক, দাখিল ও ভোকেশনালে ৪ লাখ ৩৫ হাজার ৪৬৮ জন শিক্ষার্থীর মধ্যে পাঠ্যপুস্তক বিতরণ করা হবে। জেলার সব উপজেলায় উৎসবমুখর পরিবেশে পাঠ্যপুস্তক বিতরণ করা হয়।
ঠাকুরগাঁও : সদর উপজেলার বি-আখড়া সৈয়দপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ উৎসব অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন সদর উপজেলা চেয়ারম্যান এড. অরুনাংশু দত্ত টিটো। অপরদিকে সালন্দর ইসলামিয়া কামিল মাদ্রাসায় বই বিতরণ উৎসবের উদ্বোধন করেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু তাহের মো. সামসুজ্জামান।
বি-আখড়া সৈয়দপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের আয়োজনে বিতরণ অনুষ্ঠানে মাওলানা মো. আজিজুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য দেন প্রধান অতিথি। এছাড়া বিশেষ অতিথির বক্তব্য রাখেন- সদর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা রুনা লায়লা, ইউআরসি ইন্সট্রাক্টর মো. ইকবাল হোসেন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক কমল কুমার রায় প্রমুখ। পাশাপাশি জেলার সরকারি বালক উচ্চবিদ্যালয়, সরকারি বালিকা উচ্চবিদ্যালয়সহ সব বিদ্যালয়ে উৎসবমুখর পরিবেশে ইংরেজি নতুন বছরের প্রথমদিনেই বই বিতরণ উৎসব পালিত হয়।
ঠাকুরগাঁও জেলায় এ বছর মাধ্যমিক ও প্রাথমিক মিলে মোট বইয়ের চাহিদা ছিল ৩৭ লাখ ৯০ হাজার ১৫৮টি। এর মধ্যে এখন পর্যন্ত প্রাপ্তি ১৬ লাখ ২ হাজার ৯৮৪টি। প্রাথমিক ও মাধ্যমিক মিলে এ পর্যন্ত ৯ লাখ ৩৭ হাজার ৫০৪টি বই বিতরণ করা হয়েছে।
বরিশাল : বছরের প্রথমদিন ১ জানুয়ারি প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে বরিশাল জেলায় ৩৭ লাখ বই বিতরণ করা হয়। তবে সব শিক্ষার্থীর হাতে নতুন বই তুলে দিতে পারেনি কর্তৃপক্ষ। ৮৫ ভাগ শিক্ষার্থী নতুন বই পেলেও ১৫ ভাগ শিক্ষার্থী নতুন বইয়ের ঘ্রাণ থেকে বঞ্চিত হয়েছে বছরের প্রথমদিন। তাদের হাতে আগামী কয়েকদিনের মধ্যে নতুন বই তুলে দেয়ার কথা বলেছেন জেলা প্রশাসক।
সকাল ৯টায় নগরীর কালেক্টরেট স্কুল এন্ড কলেজে শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়ে বই উৎসবের উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন। এ সময় অধ্যক্ষ অধ্যাপক খোন্দকার অলিউল ইসলাম ও উপাধ্যক্ষ প্রফেসর বিপ্লব কুমার মিত্রসহ অন্যরা উপস্থিত ছিলেন। পরে সরকারি বালিকা মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন তিনি।
শিক্ষা অফিস সূত্র জানা গেছে, বরিশাল জেলায় প্রাথমিকে ৩ লাখ ২৪ হাজার ৮৬৫ শিক্ষার্থীর জন্য বইয়ের চাহিদা ১৩ লাখ ৩ হাজার ৯৪৫টি। এখন পর্যন্ত ৫০ ভাগ বই এসেছে। জেলায় মাধ্যমিক পর্যায়ে চাহিদার ৭০ ভাগ বই এসেছে বলে জানিয়েছে তারা।
বরিশালের জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন বলেন, প্রথম দিন ৮৫ ভাগ শিক্ষার্থীর হাতে নতুন বই তুলে দেয়া হয়েছে। বাকি ১৫ ভাগের হাতে আগামী কয়েক দিনের মধ্যে নতুন বই তুলে দেয়ার কথা বলেন তিনি।
নাটোর : নতুন বছরের প্রথমদিনেই নাটোরে মাধ্যমিক, এবতেদায়ি, ভোকেশনাল ও প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের হাতে পাঠ্যবই তুলে দেয়ার অনুষ্ঠান বই উৎসব পালিত হয়েছে। নাটোর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন জেলা প্রশাসক শামীম আহমেদ। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- স্থানীয় সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল, পুলিশ সুপার সাইফুর রহমান, জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আকতার হোসেন, শিক্ষক-শিক্ষিকারা।
জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আকতার হোসেন জানান, এবার জেলার সর্বমোট বইয়ের চাহিদা ২৯ লাখ ৩৮ হাজার ৬৬৯ সেট। এখন ৩০ শতাংশ বই তারা হাতে পেয়েছে। বাকি বই দ্রুত সময়ের মধ্যই পেয়ে যাবেন এবং শিক্ষার্থীদের হাতে তুলে দিতে পারবেন। এর মধ্যে ব্রেইল পদ্ধতি, ইংরেজি ভার্সন, এবতেদায়ি, দাখিল, দাখিল ভোকেশনাল, এসএসসি ভোকেশনালসহ ষষ্ঠ থেকে দশম শ্রেণির বই রয়েছে।
জেলা প্রাথমিক শিক্ষা অফিসার গোলাম নবী জানান, প্রাথমিকের শিক্ষার্থীরা পাবে প্রায় আট লাখ বই। জেলা প্রশাসক শামীম আহমেদ বলেন, বরাদ্দ পাওয়া বই নিয়ে উৎসবমুখর পরিবেশে বই উৎসব শুরু হয়েছে। প্রথম সপ্তাহ থেকেই শিক্ষা কার্যক্রম চালু হবে। স্থানীয় সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল জানান, প্রধানমন্ত্রীর নির্দেশনায় সারাদেশে একযোগে বই উৎসব হচ্ছে। বিশ্বের এই বৈশিক সমস্যার মধ্যেও শহর বা গ্রাম সব শিক্ষাপ্রতিষ্ঠানেই শিক্ষার্থীদের হাতে বই তুলে দেয়া হচ্ছে।
সাতক্ষীরা : বছরের প্রথমদিনেই নতুন বই হাতে পেয়ে আনন্দে আত্মহারা সাতক্ষীরার ১৬০৭ শিক্ষাপ্রতিষ্ঠানের শিশুকিশোররা। সকাল সাড়ে ১০টা থেকে এ উপলক্ষে সাতক্ষীরা সরকারি বালিকা উচ্চবিদ্যালয়, সরকারি উচ্চবিদ্যালয়ে জেলা প্রশাসক হুমায়ুন কবিরের সভাপতিত্বে বই বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবি। সাতক্ষীরা জেলা শিক্ষা অফিস সূত্রে এবার ৩০৮টি মাধ্যমিক ও কলেজিয়েট স্কুল এবং ২১৫টি দাখিল মাদ্রাসায় দুই লাখ ৮০ হাজার শিক্ষার্থীর হাতে ৩০ লাখ ৮০ হাজার নতুন বই দেয়া হয়েছে। 
এছাড়া ১০৯৫টি প্রাথমিক বিদ্যালয়ের দুই লাখ ৩৮ হাজার ৪৬৫ জন প্রাথমিক, প্রাক প্রাথমিক ও এবতেদায়ি শিক্ষার্থীকে সাত লাখ ১৫ হাজার ৩৯৫টি নতুন বই দেয়া হয়। প্রাক প্রাথমিক, প্রাথমিক, মাধ্যমিক, এবতেদায়ি, দাখিল, দাখিল ভোকেশনাল, এসএসসি ভোকেশনাল, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী এবং দৃষ্টি প্রতিবন্ধী শিশুকিশোরদের মধ্যে এসব বই বিতরণ করা হয়েছে বলে জানিয়েছেন জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা অজিত কুমার সরকার। 
তিনি আরো জানান, প্রাক প্রাথমিকের ৩৮ হাজার ১৪১ জন শিক্ষার্থীর জন্য ১টি করে বই বরাদ্দ থাকলেও তা হাতে না পাওয়ায় রবিবার সবাইকে ১টি করে খাতা দেয়া হয়েছে। অন্যদিকে ৩য়, ৪র্থ ও ৫ম শ্রেণির শিক্ষার্থীদের ৬টি করে বই দেয়ার কথা থাকলেও তা প্রাপ্তি না থাকায় আজ ৩টি করে বই দেয়া হয়। আগামী ১৫ জানুয়ারি পর্যন্ত পর্যায়ক্রমে ক্লাসে ক্লাসে ছাত্রছাত্রীদের হাতে এসব বই তুলে দেয়া হবে বলে জানান তিনি।
কিন্তু ২০২৩ সালের পহেলা জানুয়ারি বই উৎসবের আয়োজন থাকলেও অনেক বিষয়ের বই এখনো হাতে পাননি সাতক্ষীরার অনেক শিক্ষাপ্রতিষ্ঠান। এদিকে একাধিক শিক্ষাপ্রতিষ্ঠানে খোঁজ নিয়ে জানা গেছে, প্রাথমিকে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণির ইংরেজি, বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং ইসলাম শিক্ষা বই ছাড়া আর কোনো বই হাতে পায়নি শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। আর নবম শ্রেণির বাংলা, ইংরেজী ও অঙ্ক বই এখনো পাওয়া যায়নি।
অপরদিকে সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার নলকা মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে বই বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন সাবেক স্বাস্থ্যমন্ত্রী বিজ্ঞান প্রযুক্তি মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সভাপতি সাতক্ষীরা-৩ আসনের সংসদ সদস্য ডা. আ ফ ম রুহুল হক।
নওগাঁ : দুপুরে জেলার পোরশা উপজেলার নিতপুর সরকারি মডেল উচ্চবিদ্যালয় ও কলেজ প্রাঙ্গণে শিক্ষার্থীদের মাঝে পাঠ্যপুস্তক বিতরণ উৎসবের প্রধান অতিথি ছিলেন খাদ্যমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা সাধন চন্দ্র মজুমদার। মন্ত্রী এ সময় সাপাহার ও নিয়ামতপুর উপজেলার সঙ্গে ভার্চুয়ালি যুক্ত হয়ে পাঠ্যপুস্তক বিতরণ উৎসব অনুষ্ঠান উদ্বোধন করেন।
ভারপ্রাপ্ত পোরশা উপজেলা নির্বাহী অফিসার মো. জাকির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পোরশা উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহ মঞ্জুর মোর্শেদ চৌধুরী, নিতপুর সরকারি মডেল উচ্চবিদ্যালয় ও কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. শফিকুল ইসলাম, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ওয়াজেদ আলী মৃধা এবং পোরশা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন।
উল্লেখ্য, পোরশা উপজেলায় ২০২৩ সালে প্রাথমিক পর্যায়ে ৬৭ হাজার ৯৫৪ কপি এবং মাধ্যমিক পর্যায়ে ১ লাখ ৮৫ হাজার ২৭০ কপি বই বিতরণ করা হবে।
শেরপুর : সারাদেশের মতো শেরপুরেও বছরের প্রথমদিনে বই উৎসব অনুষ্ঠিত হয়েছে। গতকাল রবিবার সকাল সাড়ে ১০টায় শেরপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে এ বই উৎসবের উদ্বোধন করেন জেলা প্রশাসক সাহেলা আক্তার।
সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মেহনাজ ফেরদৌসের সভাপতিত্বে বই উৎসবে অন্যান্যের মধ্যে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. মাহমুদুল হক, জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. রেজুয়ান, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. ওবায়দুল্লাহ, শেরপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা এ্যানি সুরাইয়া মিলোজ, প্রেস ক্লাবের সভাপতি মো. শরিফুর রহমান, জেলা প্রশাসনের সহকারী কমিশনার মো. আল আমিন প্রমুখ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠান সঞ্চালনা করেন বিদ্যালয়ের শিক্ষক আবু তারেক। পরে শেরপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় ও শেরপুর সরকারি ভিক্টোরিয়া একাডেমির বই উৎসবে যোগ দেন অতিথিরা। একই সময়ে জেলার ৭৪২টি সরকারি প্রাথমিক ও ১৮১টি মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে বই উৎসবে মেতে উঠে শিক্ষার্থীরা।
বগুড়া : বই উৎসব উপলক্ষে শহরেরর ইয়াকুবিয়া বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. শাহাদৎ হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন বগুড়া পৌর আওয়ামী লীগের সভাপতি ও গাবতলী উপজেলা পরিষদের চেয়ারম্যান রফি নেওয়াজ খান রবিন।
অন্যদের মধ্যেছিলেন ছিলেন বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মো. ফেরদৌস আলম, পরিচালনা পর্ষদের অভিভাবক সদস্য মো. রফিকুল ইসলাম, মো. খায়রুল ইসলাম, এস, এম নাহিদ হাসান, মো. শামীম মিয়া ও সৈয়দা লতিফা আকতার, সিনিয়র শিক্ষক নাহিদ সুলতানা, জিন্নাত আরা হাই, বদরূন্নাহার বেগম, জাহানারা খাতুন ও শাহিদা খাতুনসহ প্রাথমিক ও মাধ্যমিক স্তরের সব শিক্ষক-কর্মচারী ও ছাত্রিরা। সকাল ৮টায় প্রাথমিক স্তর ও দুপুর ১২টায় মাধ্যমিক স্তরের ছাত্রিদের হাতে সরকার প্রদত্ত বিনামূল্যে বই বিতরণ করা হয়।
মাগুরা : মাগুরায় গতকাল রবিবার সকাল ১০টায় পারনান্দুয়ালী মাধ্যমিক বিদ্যালয় মাঠে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বই বিতরণ উৎসবের উদ্বোধন করেন সংসদ সদস্য সাইফুজ্জামান শিখর। জেলা প্রশাসক মোহাম্মদ আবু নাসের বেগের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার কামরুল হাসান, জেলা আওয়ামী লীগের সভাপতি আ ফ ম আব্দুল ফাত্তাহ, জেলা শিক্ষা অফিসার আলমগীর হোসেন, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার এ এস এম সিরাজউদ্দোহা, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু নাসির বাবলু, জেলা আওয়ামীলীগ নেতা মুন্সী রেজাউল হক প্রমুখ।
অনুষ্ঠানে জানানো হয়, নতুন বছরে জেলার মোট ৫০৩টি প্রাাথমিক বিদ্যালয়ের ১ লাখ ১৯ হাজার ৪২৬ জন শিক্ষার্থীর মাঝে ৩ লাখ ২৯ হাজার ৭২২টি বই এবং ১৭৫টি মাধ্যমিক বিদ্যালয়ের ৮৮ হাজার ৭০৫ জন শিক্ষার্থীর মাঝে ১৪ লাখ ৯৫ হাজার ২৩০টি বই বিনামূল্যে বিতরণ করা হচ্ছে।
এছাড়া জেলার ৭৪টি মাদ্রাসা ও ১০টি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝেও বিনামূল্যে এ বই বিতরণ উৎসব অনুষ্ঠিত হয়। জেলা শিক্ষা অফিস ও জেলা প্রাথমিক শিক্ষা অফিস এ বই বিতরণ উৎসবের আয়োজন করে।
কুষ্টিয়া : কুষ্টিয়া সরকারী বালিকা বিদ্যালয়ে পাঠ্যপুস্তক উৎসব উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলাম।
গতকাল রবিবার সকাল ১০টায় জেলার ১৭টি বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের হাতে আনুষ্ঠানিকভাবে নতুন বই তুলে দেয়া হয়। পরে জেলার ৬টি উপজেলার প্রত্যেকটি বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে নতুন বই বিতরণ শুরু হয়।
উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক আনম আবুজর গিফারী, সরকারি বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মোজাম্মেল হক প্রমুখ।
মাধবপুর (হবিগঞ্জ) : বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী এডভোকেট মাহবুব আলী বলেছেন, বছরের প্রথম দিনে কোটি কোটি নতুন বই বিতরন- এমন নজির পৃথিবীর কোথাও নেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার বছরের শুরুতেই শিক্ষার্র্থীদের হাতে নতুন বই তুলে দিচ্ছে। বর্তমান সরকার শিক্ষা বান্ধব।
সরকার স্মার্ট বাংলাদেশ বিনির্মানে কাজ করছে। তাই আগামী নির্বাচনে আওয়ামী লীগ সরকারকে ভোট দিয়ে দেশের উন্নয়ন যাত্রা অব্যাহত রাখতে হবে।
গতকাল রবিবার রবিবার দুপুরে মাধবপুর পাইলট উচ্চ বিদ্যালয়ের মাঠে শিক্ষার্থীদের মধ্যে নতুন বই বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
উপজেলা নির্বাহী অফিসার মনজুর আহসানের সভাপতিত্বে বই বিতরণ অনুষ্ঠানে বক্তব্য রাখেন হবিগঞ্জের সহকারী পুলিশ সুপার (মাধবপুর-চুনারুঘাট সার্কেল) নির্মলেন্দু চক্রবর্তী, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আবুল হোসেন, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ছিদ্দিকুর রহমান, প্রেস ক্লাবের সেক্রেটারি সাব্বির হাসান, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মাধব রায়, উপজেলা যুবলীগের সভাপতি ফারুক পাঠান।
আলীকদম (বান্দরবান) : বছরের প্রথম দিনে আলীকদম সেনাজোনের পরিচালিত মৈত্রী উচ্চ বিদ্যালয় ও কিন্ডারগার্টেন স্কুলে বই বিতরণ উৎসব আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন আলীকদম জোনের অধিনায়ক লে. কর্নেল মো. সাব্বির হাসান পিএসসি।
বিশেষ অতিথি ছিলেন ক্যাপ্টেন আজিজুল হাকিম প্রিন্স, কিন্ডারগার্টেন স্কুলের প্রধান শিক্ষক তাসনিমা ইয়াসমিন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি জামাল উদ্দিন, জেলা পরিষদের সদস্য দুংড়িমং মারমা, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার গোলাম ফারুক, সদরের চেয়ারম্যান নাছির উদ্দিন, মুক্তিযোদ্ধা আব্দুল মান্নান, মৈত্রী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জসিম উদ্দিন। এদিকে একেই সময় আলীকদম বালিকা উচ্চ বিদ্যালয়েও বই বিতরণ উৎসব অনুষ্ঠিত হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়