রাজধানীর বাজারদর : সবজিতে স্বস্তি মাছ-ডিমের দাম অপরিবর্তিত

আগের সংবাদ

বই সংকটে উৎসবে ছন্দপতন : শিক্ষার্থীদের হাতে দেয়া হয় একটি-দুটি অথবা গতবছরের বই > ফেব্রুয়ারির আগে সব শিক্ষার্থী বই পাবে না

পরের সংবাদ

শীতে মুখরোচক ৩ পদ

প্রকাশিত: জানুয়ারি ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

শীতে কমতি নেই রঙিন সব সবজি আর স্বাদ বৈচিত্র্যের মাছের। এসব দিয়ে সহজেই করা যায় হরেক পদের রেসিপিও। এমন কিছু মজাদার রান্নার খোঁজ দিচ্ছেন ৩ জন রন্ধনশিল্পী।

চিজি সবজি কাবাব

রেসিপি ও ছবি: মুনমুন হোসেন খান

উপকরণ: বাধাকপি কুচি ১ কাপ, ফুলকপি কুচি ১/২ কাপ, গাজর কুচি ১/৪ কাপ, ডিম ২ টা, ব্রেডক্রামস ১/৪ কাপ, আদা বাটা ১/২ চা চামচ, পেয়াজপাতা কুচি ৩ টেবিল চামচ, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, মরিচ কুচি ৩-৪ টা (স্বাদমত), তেল ৪ টেবিল চামচ, পার মেজান চিজ গুড়া ৪ টেবিল চামচ, লবণ – স্বাদমত।

প্রস্তুত প্রণালি: সব সবজি আলদা করে কুচি করুন। বাধাকপি কুচিতে সামান্য লবণ দিয়ে ভালো করে মেখে ৫ মিনিট রাখুন। ৫ মিনিট পর বাঁধাকপি কুচি নরম হয়ে পানি বেরিয়ে গেলে; আলতো হাতে বাধাকপি চিপে পানি ঝরিয়ে রাখুন। তেল ছাড়া বাকি সব উপকরণ সবজি কুচিতে দিয়ে মেখে ৫ মিনিট রেস্ট করতে দিন; এতে করে ব্রেডক্রামস সবজিতে থাকা অতিরিক্ত পানি ভাবটা শুষে নিবে। প্যানে তেল গরম করে কাবাবের পেটি বানিয়ে মাঝারি আঁচে কাবাবগুলো লাল করে ভেজে পরিবেশন করুন।

বাটা মশলায় ফুলকপির নিরামিষ

রেসিপি ও ছবি: তাসনুভা তিথি

উপকরণ: ১টা মিডিয়াম সাইজের ফুলকপি, সিম
২ টা পাকা টমেটো, ৩/৪ টা নতুন আলু, স্বাদ মতো লবণ, ২ টে চামচ পেঁয়াজ বাটা, ১ টে চামচ রসুন বাটা, ১ চা চামচ জিরা বাটা, ১/২ চা চামচ শুকনা মরিচ পেস্ট, ১/২ চা চামচ কাঁচা হলুদ বাটা, ১/২ চা চামচ আস্ত পাঁচফোড়ন, ১/২ কাপ সরিষার তেল, ২টা আস্ত কাঁচা মরিচ, ১ টে চামচ রসুন কুচি বাগাড় দেয়ার জন্য, ১টা তেজপাতা, ২ টা শুকনা মরিচ
ও সামান্য পানি।
প্রস্তুত প্রণালি: প্রথমে সব সবজি গুলো পছন্দ মত আকারে কেটে টুকরা করে নিতে হবে। এবার একটি হাড়িতে পরিমাণ মত সরিষার তেল গরম করে তাতে তেজপাতা ও শুকনো মরিচ ফোরন দিন। এবং এরসাথে কেটে নেয়া সবজি গুলো দিয়ে একসাথে একটু ভেজে নিবো ৬/৭ মিনিট। শুধু টমেটো গুলো ছাড়া বাকি সবজি গুলো ভেজে নিবো,টমেটো রান্নার শেষের দিকে দিবো।সবজি গুলো ভাজা হয়ে গেলে এর সাথে পরিমাণ মতো পানি দিয়ে দিবো এবং সব রকমের বাটা মসলা দিয়ে নেড়েচেড়ে ২ টা আস্ত কাঁচামরিচ দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে লো মিডিয়াম আঁচে সবজি গুলো রান্না করবো ১০-১২ মিনিট।এবারে একটি কড়াইতে পরিমাণ মতো সরিষার তেল গরম করে তাতে রসুন কুচি হালকা নেড়ে লালচে করে ভেজে নিতে হবে এবং পাঁচফোড়ন দিয়ে রসুনের সাথে একটু ভেজে এর মধ্যে নিরামিষ বাগাড় দিলেই তৈরি হয়ে যাবে অত্যন্ত সুস্বাদু বাটা মসলায় শীতকালীন সবজি ফুলকপির নিরামিষ।সবজি ৭০ ভাগ সিদ্ধ হয়ে গেলে এরসাথে টমেটো চার টুকরা করে কেটে দিয়ে দিন। এরপর ৫ মিনিট ঢাকনা ছাড়া কষিয়ে নিয়ে নামিয়ে নিন।

শিং মাছের টক

রেসিপি ও ছবি: খালেদা আক্তার

উপকরণ: শিংমাছ ২ টি, টমেটো ৫/৬ টি, জলপাই ৩টি, পিয়াজবাটা ১ টেবিল চামচ, রসুনবাটা ১ চা চামচ, হলুদের গুড়া ১ চা চামচ, মরিচের গুঁড়ো ১ চা চামচ, ধনিয়াপাতা কুঁচি ১ মুঠ, কাচামরিচ ৬/৭ টি, লবন স্বাদ অনুযায়ী, ভাতের মাড় ৩ কাপ।
প্রস্তুত প্রণালি: প্রথমে শিং মাছ টা ভালো করে ঢলে লবন মেখে ধুয়ে নিতে হবে।
তারপর টমেটো, জলপাই কেটে নিবো, টমেটো কিউব করে কেটে নিবো। এখন মাছের সাথে টমেটো, জলপাই, হলুদের গুড়া, মরিচের গুঁড়া, পিয়াজবাটা, রসুনবাটা, স্বাদ অনুযায়ী লবণ দিয়ে ১/২ কাপ পানি দিয়ে চুলায় বসিয়ে দিবো। যখন বলক আসবে ১০ মিনিট ঢেকে রাখবো মিডিয়াম লো আঁচে। ১০ মিনিট পর টমেটো, জলপাই মাছ সিদ্ধ হয়ে আসলে ভাতের মাড় দিয়ে আরও ৫/৬ মিনিট জাল করে কাঁচা মরিচ, ধনিয়াপাতা কুঁচি দিয়ে নামিয়ে নিবো। তারপর সার্ভিং ডিশে নিয়ে গরম ভাতের সাথে পরেবেশন করবো হেলদি এই রেসেপি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়