রাজধানীর বাজারদর : সবজিতে স্বস্তি মাছ-ডিমের দাম অপরিবর্তিত

আগের সংবাদ

বই সংকটে উৎসবে ছন্দপতন : শিক্ষার্থীদের হাতে দেয়া হয় একটি-দুটি অথবা গতবছরের বই > ফেব্রুয়ারির আগে সব শিক্ষার্থী বই পাবে না

পরের সংবাদ

পরলোকে সাবেক পোপ ষোড়শ বেনেডিক্ট

প্রকাশিত: জানুয়ারি ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : স্বাস্থ্যের অবনতি হওয়ায় ক্যাথলিকদের সর্বোচ্চ ধর্মীয় নেতার পদ থেকে সরে দাঁড়ানোর প্রায় এক দশক পর, ৯৫ বছর বয়সে ভ্যাটিকানের বাসভবনে মারা গেলেন সাবেক পোপ ষোড়শ বেনেডিক্ট।
২০১৩ সাল পর্যন্ত ৮ বছর ক্যাথলিক গির্জার নেতৃত্বে থাকা বেনেডিক্ট ১৪১৫ সালে ত্রয়োদশ গ্রেগরির পর প্রথম ব্যক্তি, যিনি মৃত্যুর আগেই পোপের দায়িত্ব ছেড়েছিলেন। জীবনের শেষ বছরগুলো তিনি ভ্যাটিকানের মাতের একসলেসিয়ে মঠে কাটিয়েছেন, সেখানেই তার মৃত্যু হয় বলে জানিয়েছে বিবিসি। তার উত্তরসূরি পোপ ফ্রান্সিস জানিয়েছেন, তিনি নিয়মিতই অসুস্থ সাবেক পোপকে দেখতে গেছেন।
গতকাল শনিবার এক বিবৃতিতে ভ্যাটিকান জানায়, ‘গভীর দুঃখেরে সঙ্গে জানাচ্ছি, পোপ ইমেরিটাস, ষোড়শ বেনেডিক্ট ভ্যাটিকানের মাতের একসলেসিয়ে মঠে ৯টা ৩৪ মিনিটের দিকে মারা গেছেন। যত শিগগির সম্ভব আরও তথ্য জানানো হবে।”
ক্যাথলিক খ্রিস্টানদের সাবেক এ প্রধান ধর্মীয় নেতা অনেক দিন যাবত অসুস্থ থাকলেও ভ্যাটিকান বলছে, বয়স বাড়ার কারণে তার অবস্থা আরো খারাপ হয়ে গিয়েছিল। বুধবারই পোপ ফ্রান্সিস ভ্যাটিকানে বছরের শেষ প্রার্থনায় পোপ ইমেরিটাস বেনেডিক্ট গুরুতর অসুস্থ জানিয়ে তার জন্য বিশেষ প্রার্থনা করতে সবার প্রতি অনুরোধ জানিয়েছিলেন।
জার্মানিতে জন্ম নেওয়া জোসেফ রাতজিঙ্গার ২০০৫ সালে যখন পোপ ষোড়শ বেনেডিক্ট হন, তখনই তার বয়স ৭৮। নির্বাচিত পোপদের মধ্যে তিনি ছিলেন অন্যতম বয়স্ক পোপ।

তার আমলে ক্যাথলিক চার্চ একের পর এক অভিযোগ, আইনি ঝামেলা ও যাজকদের হাতে দশকের পর দশক ধরে শিশু নির্যাতনের চূড়ান্ত প্রতিবেদন দেখেছিল।
১৯৭২ থেকে ১৯৮২ সাল পর্যন্ত মিউনিখের আর্চবিশপ থাকাকালে নিপীড়নের বিভিন্ন ঘটনায় ভুল করেছিলেন বলে চলতি বছরের শুরুর দিকে সাবেক পোপ বেনেডিক্ট স্বীকারও করে নিয়েছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়