ঢাবিতে পর্দা নামল নন-ফিকশন বইমেলার

আগের সংবাদ

কালো মানিকের জন্য শোকার্ত বিশ্ব

পরের সংবাদ

মূল্যসীমায় সম্মত হওয়া দেশে তেল বেচবে না রাশিয়া

প্রকাশিত: ডিসেম্বর ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : জ্বালানি তেলে বেঁধে দেয়া মূল্যসীমায় (প্রাইস ক্যাপ) পশ্চিমা দেশগুলোর সঙ্গে সম্মত হওয়া দেশ ও সংস্থার কাছে বিক্রি নিষিদ্ধ করেছে রাশিয়া। আগামী বছরের ফেব্রুয়ারি থেকে পাঁচ মাসের জন্য এই ঘোষণা দিয়েছে মস্কো।
গত ৫ ডিসেম্বর জি৭, অস্ট্রেলিয়া ও ইউরোপিয়ান ইউনিয়নের উদ্যোগে প্রাইস ক্যাপ নির্ধারণ করা হয়। এ অনুসারে দেশগুলোকে রুশ জ্বালানি তেলে প্রতি ব্যারেলে ৬০ ডলারের বেশি দিতে নিষেধ করা হয়। রাশিয়া এখন বলছে, জ্বালানি তেল ও এ জাতীয় পণ্য মূল্যসীমা মেনে নেয়া কারো কাছে বিক্রি করা হবে না। গতকাল ২৭ ডিসেম্বর দেশটির প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের এক আদেশে বলা হয়েছে, এ নিষেধাজ্ঞা আগামী ১ ফেব্রুয়ারি থেকে ১ জুলাই পর্যন্ত পাঁচ মাসের জন্য কার্যকর হবে। ডিক্রিতে আরো বলা হয়, পুতিন নিষেধাজ্ঞার আওতায় থাকা দেশগুলোতে সরবরাহের জন্য ‘বিশেষ অনুমতি’ দিতে পারেন। ইউক্রেনের যুদ্ধে রুশ অর্থায়নকে বাধাগ্রস্ত করতে জি৭ জোট গত সেপ্টেম্বরে মূল্যসীমার ধারণাটি সামনে আনে।
গত ফেব্রুয়ারিতে ইউক্রেন আক্রমণের পর রুশ তেলের ওপর নিষেধাজ্ঞা ও পশ্চিমা বিশ্বে চাহিদা কমে গেলেও ভারত ও চীনসহ অন্যান্য দেশে দাম বৃদ্ধি ও চাহিদার কারণে মস্কোর আয় বেড়ে যায়। তবে মূল্যসীমার প্রভাব আগামী বছরের রপ্তানি আয়ে পড়বে বলে এরই মধ্যে রুশ অর্থমন্ত্রী জানিয়েছেন।
মূল্যসীমা নিয়ে রাশিয়া তীব্র প্রতিক্রিয়া জানালেও চলতি মাসের শুরুর দিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এ সীমাকে ‘দুর্বল’ বলে অভিহিত করেন। তিনি বলেন, এটি রুশ অর্থনীতিকে ক্ষতিগ্রস্ত করার জন্য যথেষ্ট বড় উদ্যোগ নয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়