দৈনিক বাংলার মোড় থেকে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার

আগের সংবাদ

কক্সবাজারের জনসভায় প্রধানমন্ত্রী : আগামীতেও নৌকায় ভোট চাই

পরের সংবাদ

ভুয়া চিকিৎসকদের সাজা বাড়াতে হাইকোর্টের রুল

প্রকাশিত: ডিসেম্বর ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ভুয়া চিকিৎসকদের সাজা বাড়াতে সংশ্লিষ্টদের ব্যর্থতা কেন আইনবহির্ভূত ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুলনিশি জারি করেছেন হাইকোর্ট। আগামী ৪ সপ্তাহের মধ্যে আইন সচিব, স্বাস্থ্য সচিব, বিএমডিসির মহাপরিচালক, স্বাস্থ্য মহাপরিদর্শক, পুলিশ মহাপরিদর্শক ও বিএমডিসির রেজিস্ট্রারকে রুলের জবাব দিতে বলা হয়েছে। সেইসঙ্গে রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিলের সভাপতি ও পুলিশ মহাপরিদর্শককে ভুয়া চিকিৎসকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে ৩ মাসের মধ্যে প্রতিবেদন জমার নির্দেশ দিয়েছেন আদালত। ভুয়া চিকিৎসকদের সাজা বাড়াতে দায়ের করা রিট আবেদনের শুনানি শেষে গতকাল মঙ্গলবার বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ আলীর হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। এ সময় আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন রিটকারি আইনজীবী জে আর খান রবিন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আব্দুল্লাহ আল মাহমুদ বাশার।
ভুয়া চিকিৎসক নিয়ে বিভিন্ন সময়ে গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে গত ২৯ নভেম্বর রিট করা হয়। রিটকারি আইনজীবী বলেন, বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল আইন-২০১০ এর ২৮(৩) ও ২৯(২) ধারায় ভুয়া চিকিৎকদের সাজা ৩ বছরের বিধান রয়েছে। রিটে এই সাজা বাড়ানোর দাবি জানানো হয়। সংবিধানের ১৫ (ক) ও ১৮(১) অনুচ্ছেদ অনুযায়ী, স্বাস্থ্যসেবা ও জনস্বাস্থ্যের কথা উল্লেখ থাকলেও অনুচ্ছেদ ৩১ ও ৩২ অনুযায়ী মানুষের জীবন ও স্বাস্থ্য সেবা একটি মৌলিক অধিকার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়