প্রাথমিকের শিক্ষক নিয়োগের ফল ১৪ ডিসেম্বর

আগের সংবাদ

১৭২ দেশে শ্রমবাজার : রেমিট্যান্স কমছে যে কারণে

পরের সংবাদ

শিক্ষার উন্নয়নে ইউএনওর উদ্যোগ সাড়া জাগিয়েছে

প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চারঘাট (রাজশাহী) প্রতিনিধি : চারঘাটে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান পরিদর্শন, পাঠদান করে শিক্ষার্থী ও শিক্ষকসহ অভিভাবক মহলে সাড়া জাগিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার সোহরাব হোসেন। তিনি সময় পেলেই ছুটে যান উপজেলার প্রত্যন্ত গ্রামাঞ্চলের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে। প্রাথমিক বিদ্যালয় কিংবা উচ্চ বিদ্যালয় এমনকি কলেজেও হাজির হয়ে ক্লাসে প্রবেশ করে নেন ক্লাস। কখনো বাংলা, কখনো ইংরেজি আবার কখনো নেন গণিত ক্লাস।
চার মাস আগে চারঘাটে উপজেলা নির্বাহী অফিসার হিসেবে যোগদান করেন সোহরাব হোসেন। এরপর মাদক ও বাল্যবিয়ে প্রতিরোধে সামাজিক প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন এলাকায় সাধারণ মানুষের সঙ্গে মতবিনিময় ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ধারাবাহিকভাবে পরিদর্শন করে সাড়া জাগিয়েছেন তিনি।
মাদক ও বাল্যবিয়েমুক্ত এবং সুশিক্ষায় শিক্ষিত করে চারঘাটকে একটি আধুনিক উপজেলা হিসেবে গড়ে তুলতে শিক্ষকদের মাঝে চিঠি প্রদানসহ ঝরে পড়া রোধে বিভিন্ন ধরনের পরিকল্পনা গ্রহণ করেছেন তিনি। উপজেলা শীর্ষ কর্মকর্তা হয়েও চারঘাটে শিক্ষাক্ষেত্রে এমন বিচরণে প্রশংসায় ভাসছেন ইউএনও।
জানা যায়, চলতি বছরের ২৭ জুলাই চারঘাট উপজেলা নির্বাহী অফিসার হিসেবে যোগদান করেন সোহরাব হোসেন। এরপর শিক্ষাক্ষেত্রে আমূল পবির্তনের লক্ষ্যে শুরু হয় বিভিন্ন প্রতিষ্ঠানে ধারাবাহিকভাবে পরিদর্শন। প্রাথমিক বিদ্যালয় থেকে শুরু করে উচ্চ বিদ্যালয় এমনকি কলেজ পরিদর্শন করে নেন শিক্ষার্থীদের ক্লাস। বাল্যবিয়ের কুফল, মাদকের ভয়াবহতার বিষয়গুলো তুলে ধরে দেন দিকনির্দেশনামূলক বক্তব্য। বিদ্যালয়ে একাধারে ৩ দিন অনুপস্থিত এমন শিক্ষার্থীদের তালিকা প্রস্তুত করে ঝরে পড়া রোধে অভিভাবকসহ শিক্ষকদের নিয়ে শুরু হয় মতবিনিময় সভা। শিক্ষার মান উন্নয়নে করণীয় বিষয়ে মতামতের জন্য প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানকে দেয়া হয় চিঠি। শিক্ষার পাশাপাশি খেলাধুলায় মনোযোগী হতে নির্দেশনা দেন ইউএনও সোহরাব হোসেন।
শিক্ষা বিষয়ে ইউএনর উদ্যোগ সম্পর্কে জানতে চাইলে উপজেলা শিক্ষা অফিসার জয়নাল আবেদীন বলেন, যোগদানের পর থেকেই তিনি যেভাবে শিক্ষা নিয়ে কাজ করে চলেছেন তাতে আমরা সবাই গর্বিত ও অনুপ্রাণিত। নির্বাহী অফিসার সোহরাব হোসেন বলেন, এটা আমার দায়িত্বের মধ্যেই পড়ে। তাছাড়া টেকসই উন্নয়নের লক্ষ্যে শিক্ষার উন্নয়ন খুবই গুরুত্বপূর্ণ। আমি সব সময় শিক্ষাক্ষেত্রে নিজেকে বিলিয়ে দিতে চাই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়