প্রাথমিকের শিক্ষক নিয়োগের ফল ১৪ ডিসেম্বর

আগের সংবাদ

১৭২ দেশে শ্রমবাজার : রেমিট্যান্স কমছে যে কারণে

পরের সংবাদ

ফিফার টুইটে বাংলাদেশের ব্রাজিল সমর্থকরা

প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ফুটবল বিশ্বকাপ উন্মাদনায় মেতেছে গোটা বিশ্ব। মরুর বুকে ঝড় তুলে দর্শকদের নজর কেড়েছে ব্রাজিল-আর্জেন্টিনার ফুটবলাররা। এই দুদলের খেলা হলে উল্লাসের কমতি থাকে না। এমনকি বাংলাদেশেও ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচের উত্তেজনা দেখা যায়। এই দুদলের বাংলাদেশি সমর্থকরা ফুটবলের অভিবাবক সংস্থা ফিফার টুইটারে জায়গা করে নিয়েছে। কদিন আগে আর্জেন্টিনা-মেক্সিকো ম্যাচে বাংলাদেশি দর্শকদের লিওনেল মেসির গোল উদযাপনের একটি ভিডিও টুইট করেছিল ফিফা। এবার তারা টুইট করল বাংলাদেশের ব্রাজিল ভক্তদের বাঁধভাঙা উল্লাসের ছবি। ২৮ নভেম্বর রাত ১০ টায় সুইজারল্যান্ডের মুখোমুখি হয় ব্রাজিল। এই ম্যাচে ইনজুরির জন্য দলের প্রাণভোমরা নেইমার খেলতে পারেননি। তবুও ম্যাচটি বাংলাদেশের বিভিন্ন স্থানে বড় পর্দায় উপভোগ করেন হাজারো ব্রাজিল সমর্থক। ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেও বড় পর্দার সামনে জড়ো হয়েছিলেন ভক্তরা। বাংলাদেশের সমর্থকদের মিলন মেলার এমন কয়েকটি ছবি পোস্ট করে ফিফা টুইটারে লিখেছে, ফুটবলের মতো অন্য কিছু মানুষকে এত একত্র করতে পারে না।
এছাড়া এর আগে মেক্সিকোর বিপক্ষে মেসি গোল করার পর উল্লাসে মাতেন বাংলাদেশি দর্শকরা। সেই উদযাপনের ভিডিও পোস্ট করে ফিফা লিখেছেএটাই ফুটবলের শক্তি। বাংলাদেশের আর্জেন্টিনা-সমর্থকেরা এভাবেই লিওনেল মেসির গোল উদ?যাপন করছেন।
এদিকে নিজেদের দল বিশ্বকাপে না থাকলেও ব্রাজিল-আর্জেন্টিনার সমর্থনে ভিন্ন এক মাত্রা যোগ করেছে বাংলাদেশের ফুটবলপ্রেমীরা। দুদলের ম্যাচ থাকলেই বড় পর্দার সামনে দর্শকদের উপচে পড়া ভীড় দেখা যায়। প্রিয় দলের খেলা দেখতে প্রতি রাতেই উৎসবের আমেজে পূর্ণ থাকে ঢাকার বিভিন্ন এলাকা। গ্রামে-গঞ্জেও এর ব্যতিক্রম হয় না। প্রিয় দলের জার্সি গায়ে, পতাকা হাতে খেলা উপভোগ করেন সমর্থকরা। এমনকি অনেকে সঙ্গে নিয়ে আসেন ভুভুজেলা বাঁশি। ব্রাজিল-আর্জেন্টিনার ম্যাচের দিন ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকাও হয়ে উঠে উৎসবমুখর। সেখানে অনেকটা মাঠের গ্যালারির পরিবেশ দেখা যায়।
যাই হোক বাংলাদেশের মানুষ কতটা ফুটবল প্রিয় তা ফিফা তাদের টুইটে প্রমাণ করেছে।

এছাড়া বিশ্বকাপে আর্জেন্টিনা ও ব্রাজিল দুদলই শিরোপাপ্রত্যাশী। প্রথম ম্যাচে সৌদি আরবের বিপক্ষে হেরেছে মেসি-ডি মারিয়ারা। কিন্তু দ্বিতীয় ম্যাচে ঘুরে দাঁড়ায় আর্জেন্টাইনরা। মেক্সিকোকে হারিয়ে ফের জয়ের ধারায় ফিরেছে তারা। শেষ ম্যাচে পোল্যান্ডকে হারাতে পারলেই মিলবে দ্বিতীয় রাউন্ডের টিকেট। ড্র করলেও সুযোগ থাকবে মেসিদের। তবে সে ক্ষেত্রে পড়তে হবে সমীকরণের মারপ্যাঁচে। আর কাতার বিশ্বকাপে দুই ম্যাচ জিতে এরই মধ্যে নকআউট পর্বে খেলা নিশ্চিত করেছে ব্রাজিল। তারা নিজদের প্রথম ম্যাচে সার্বিয়ার বিপক্ষে ২-০ গোলে জিতেছে। দ্বিতীয় ম্যাচে সুইজারল্যান্ডকে ১-০ গোলে হারিয়েছে ব্রাজিল। মূলত এই গোলেই তাদের নকআউট পর্বে খেলার টিকেট নিশ্চিত হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়