প্রাথমিকের শিক্ষক নিয়োগের ফল ১৪ ডিসেম্বর

আগের সংবাদ

১৭২ দেশে শ্রমবাজার : রেমিট্যান্স কমছে যে কারণে

পরের সংবাদ

নারীর ক্ষমতায়নের দৃষ্টান্ত : কাউনিয়ায় ১২ দপ্তরের কর্মকর্তাই নারী

প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

গৌতম সরকার, কাউনিয়া (রংপুর) থেকে : কাউনিয়া উপজেলায় নারীর ক্ষমতায়নের উজ্জ্বল দৃষ্টান্ত সবার নজর কেড়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ প্রধান ১২টি দপ্তরের কর্মকর্তাই নারী। বিষয়টি উপজেলাসহ দেশের নারীদের প্রেরণার উৎস হিসেবে দেখছে।
কাউনিয়া উপজেলাকে দিন দিন সামনের দিকে এগিয়ে নিচ্ছেন একঝাঁক চৌকস নারী কর্মকর্তা। তাদের মাধ্যমেই পরিচালিত হচ্ছে এই উপজেলার সমস্ত উন্নয়ন কর্মকাণ্ড। প্রশাসনের প্রাণভোমরা তারাই। পুরুষ কর্মকর্তাদের চেয়ে কোনো অংশে যেন কম নন তারা। সভা, সেমিনারসহ যে কোনো কর্মসূচিতে নিজ দায়িত্ব ও সময় সম্পর্কে সচেতন তারা।
জানা গেছে, উপজেলায় নারী নির্বাহী অফিসার তাহমিনা তারিনের নেতৃত্বে ঐক্যবদ্ধ সবাই। নির্বাহী অফিসার ছাড়াও কৃষি কর্মকর্তা শাহানাজ পারভীন, প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সিঞ্চিতা রহমান, মৎস্য কর্মকর্তা ফারজানা আক্তার, কৃষি স¤প্রসারণ কর্মকর্তা নুর নাহার, মহিলা বিষয়ক কর্মকর্তা রেবেকা ইয়াসমীন, নির্বাচন কর্মকর্তা সুমিয়ারা পারভীন, উপসহকারী জনস্বাস্থ্য প্রকৌশলী শিউলি রিচিল, একাডেমিক সুপারভাইজার দিল আফরোজ, তথ্য সেবা কর্মকর্তা আকতার জাহান, বিআরডি কর্মকর্তা আফসানা জাহান কাকলি, আনসার ভিডিপি কমকর্তা ফেরদৌসী আকতারসহ অর্ধশতাধিক কর্মকর্তা-কর্মচারী প্রশাসনের বিভিন্ন দপ্তরে সুনামের সঙ্গে কর্মরত আছেন। সর্বোচ্চ পদে থেকে জনগণের সেবা করাই তাদের ধ্যান-জ্ঞান।
কথা হয় কৃষি কর্মকর্তা, মৎস্যসহ কয়েক কর্মকর্তার সঙ্গে। তারা বলেন, কর্মক্ষেত্রে অনেক সময় পুরুষ কর্মকর্তাদের চেয়ে বেশি কাজ করে সামর্থ্যরে প্রমাণ দিতে হয়। আমরা প্রতিটি কাজ অত্যন্ত নিখুঁতভাবে করার চেষ্টা করি, নিজেদের ওপর অর্পিত দায়িত্ব সঠিকভাবে পালন করাতেই সার্থকতা খুঁজে পাই।
নির্বাহী অফিসার তাহমিনা তারিন বলেন, কিছু লোক নারীর ক্ষমতায়নকে মেনে নিতে চায় না। নারী পুরুষ পার্থক্য খোঁজার চেষ্টা করেন। আমি মনে করি, দায়িত্ব পালনের ক্ষেত্রে নারী-পুরুষ কোনো বিষয় নয়।
তিনি বলেন, এই উপজেলার প্রতিটি মানুষ সহজ সরল। সবার সহায়তায় উপজেলার সার্বিক উন্নয়নে প্রাণপণ চেষ্টা করে যাচ্ছি। উপজেলার প্রতিটি নারী কর্মকর্তাই সর্বদা চেষ্টা করেন জনগণকে সর্বোচ্চ সেবা দিতে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়