মৃত্যুবার্ষিকী আজ : সাবেক মেয়র হানিফ স্মরণে নানা কর্মসূচি

আগের সংবাদ

সমাবেশ ঘিরে দুপক্ষের হুঙ্কার : বিএনপি নেতাদের বক্তৃতায় প্রচ্ছন্ন হুমকি > ছাড় না দেয়ার ঘোষণা আওয়ামী লীগ নেতাদের

পরের সংবাদ

সর্বোচ্চ গোলদাতারা : সি এ ওসাসুনা

প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ক্লাব অ্যাতলেটিকো ওসাসুনা স্পেনের একটি পেশাদার ফুটবল ক্লাব। তারা স্পেনের সর্বোচ্চ ফুটবল লিগ লা লিগায় খেলে থাকে। এটি স্পেনের পাম্পপ্লোনা শহরভিত্তিক একটি ক্লাব। ওসাসুনা স্পেনের ৪টি ক্লাবের অন্যতম একটি, যেটির মালিক হলেন ক্লাবটির সদস্যরা। এই সদস্যরা ক্লাবটির সভাপতি নির্বাচিত করে থাকেন। ওসাসুনা শব্দটির ইংরেজি অর্থ হলো হেলথ। আর বাংলায় এর অর্থ হলো স্বাস্থ্য। তবে রূপক অর্থে এই স্বাস্থ্য শব্দটির অর্থ হলো শক্তি।
ওসাসুনা এখন পর্যন্ত স্প্যানিশ ফুটবলে বড় কোনো শিরোপা জিততে পারেনি। স্প্যানিশ ফুটবলে তাদের সর্বোচ্চ সাফল্য আসে ২০০৫ সালে। সেবার তারা কোপা দেল রের ফাইনালে খেলেছিল। অপরদিকে লা লিগায় তাদের সর্বোচ্চ সাফল্য হলো চতুর্থ হয়ে মৌসুম শেষ করা। ১৯৯১ সাল ও ২০০৬ সালে তারা যথাক্রমে চতুর্থ হয়েছিল।
ক্লাব অ্যাতলেটিকো ওসাসুনার বড় প্রতিদ্ব›দ্বীগুলোর মধ্যে অন্যতম হলো রিয়াল মাদ্রিদ। আর তাদের সবচেয়ে বড় প্রতিদ্ব›দ্বী হলো অ্যাতলেটিকো বিলবাও। এই দুই দলের লড়াই নিয়ে পাম্পপ্লোনা শহর উৎসবের শহরে রূপ নেয়।
ওসাসুনা তাদের হোম গ্রাউন্ড হিসেবে ব্যবহার করে এল সাদার স্টেডিয়াম নামক একটি ফুটবল স্টেডিয়াম। এল সাদার নামক একটি নদীর নাম অনুসারে স্টেডিয়ামটির নামকরণ করা হয়েছে। এখানে একসঙ্গে বসে প্রায় ২৩ হাজার দর্শক খেলা দেখতে পারেন। স্টেডিয়ামটি প্রতিষ্ঠিত হয় ১৯৬৭ সালে। ওই সময় এটির ধারণক্ষমতা ছিল মাত্র ৭ হাজার।
– কাগজ ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়