মৃত্যুবার্ষিকী আজ : সাবেক মেয়র হানিফ স্মরণে নানা কর্মসূচি

আগের সংবাদ

সমাবেশ ঘিরে দুপক্ষের হুঙ্কার : বিএনপি নেতাদের বক্তৃতায় প্রচ্ছন্ন হুমকি > ছাড় না দেয়ার ঘোষণা আওয়ামী লীগ নেতাদের

পরের সংবাদ

কুমিল্লায় এগিয়ে ছেলেরা

প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৯, ২০২২ , ১২:১৬ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক, কুমিল্লা : কুমিল্লা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডে গত বছরের তুলনায় এ বছরের এসএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার কমেছে। এবার বোর্ডে পাসের হার ৯১ দশমিক ২৮ শতাংশ, যা গত বছর ছিল ৯৬ দশমিক ২৭ শতাংশ।
এদিকে, পাসের হার কমলেও বেড়েছে জিপিএ ৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা। কুমিল্লা বোর্ডে এ বছর জিপিএ ৫ পেয়েছে ১৯ হাজার ৯৯৮ জন শিক্ষার্থী। গত বছর জিপিএ ৫ পেয়েছিল ১৪ হাজার ৬২৬ জন শিক্ষার্থী। গতকাল সোমবার দুপুর ২টার দিকে কুমিল্লা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আসাদুজ্জামান ব্রিফিংয়ে বলেন, এবার জিপিএ ৫ প্রাপ্ত ১৯ হাজার ৯৯৮ জন শিক্ষার্থীর মধ্যে ছেলে সাত হাজার ৮৭৭ জন আর মেয়ে ১২ হাজার ১২১ জন। এ বছর এক হাজার ৭৭৬টি শিক্ষাপ্রতিষ্ঠানের এক লাখ ৮৬ হাজার ৭৭৫ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে ছাত্র ৮০ হাজার ৮১০ জন এবং ছাত্রী এক লাখ পাঁচ হাজার ৯৬৫ জন। উত্তীর্ণ হয়েছে এক লাখ ৭০ হাজার ৪৮৪ শিক্ষার্থী। পরীক্ষা নিয়ন্ত্রক জানান, এবার পাসের হারে মেয়েদের চেয়ে ছেলেরা এগিয়ে। ছেলেদের পাসের হার ৯১ দশমিক ৫৬ শতাংশ। আর মেয়েদের পাসের হার ৯১ দশমিক ০৬ শতাংশ। এবার ছয় জেলার ২১১টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা শতভাগ পাস করেছে। তবে পাসের হার শূন্য এমন কোনো প্রতিষ্ঠান নেই।
২০২১ সালে কুমিল্লা বোর্ডে দুই লাখ ১৯ হাজার ৭০৪ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেছিল। এদের মধ্যে পাস করে দুই লাখ ১১ হাজার ৫০৩ জন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়