মৃত্যুবার্ষিকী আজ : সাবেক মেয়র হানিফ স্মরণে নানা কর্মসূচি

আগের সংবাদ

সমাবেশ ঘিরে দুপক্ষের হুঙ্কার : বিএনপি নেতাদের বক্তৃতায় প্রচ্ছন্ন হুমকি > ছাড় না দেয়ার ঘোষণা আওয়ামী লীগ নেতাদের

পরের সংবাদ

এমবাপ্পে-ভ্যালেন্সিয়া গোল্ডেন বুটের দৌড়ে এগিয়ে

প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

দিদিয়ে দেশমের অধীনে ২০১৮ বিশ্বকাপে শিরোপা জয় করে ফ্রান্স। সেই আসরের গ্রুপপর্ব, নকআউট এবং ফাইনালে গোল করেন কিলিয়ান এমবাপ্পে। শিরোপা জয়ের পাশাপাশি উদীয়মান তরুণ খেলোয়াড়ের খেতাবও জেতেন তিনি।
কাতার বিশ্বকাপেও পিছিয়ে নেই এই পিএসজি ফরোয়ার্ড। এখন পর্যন্ত তিন গোল করে আছেন তালিকার শীর্ষে। অপরদিকে সমন গোল করে তাকে টেক্কা দিচ্ছেন ইকুয়েডরের অধিনায়ক ইনার ভ্যালেন্সিয়া। এখন পর্যন্ত গোল্ডেন বুটের দৌড়ে এগিয়ে তারাই।
২০১৮ বিশ্বকাপে যেভাবে শেষ করেছিলেন, ২০২২ বিশ্বকাপে এসে সেখান থেকেই শুরু করলেন এমবাপ্পে।
বিশ্বকাপের ফাইনালে গোল করার পর এই বিশ্বকাপের প্রথম ম্যাচে গোলের দেখা পান। এছাড়া গ্রুপপর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে জোড়া গোল করে দলের জয়ে বড় ভূমিকা রাখেন তিনি। এখন পর্যন্ত এই তারকা বিশ্বকাপে মাত্র ৯ ম্যাচ খেলেই গোলের দেখা পেয়েছেন ৭টি। নিজেদের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচের ৬৮ মিনিটে কাতার বিশ্বকাপে প্রথম গোলের দেখা পান তিনি। নিজে এক গোল করার পাশাপাশি সতীর্থকে দিয়ে করান আরেকটি গোল। এরপর নিজেদের দ্বিতীয় ম্যাচে ডেনমার্ককে হারায় ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। এই ম্যাচে এমবাপ্পে করেন জোড়া গোল। কাতার বিশ্বকাপে প্রথম দেশ হিসেবে নকআউট নিশ্চিত করে ফ্রান্স। এমবাপ্পের জোড়া গোলের সুুুবাদে ১৯৯৮ সালের পর বিশ্বকাপের মঞ্চে ডেনমাকর্কে হারাতে সমর্থ হয় ফ্রান্স। ম্যাচের ৬১ মিনিটে একটি এবং ৮৬ মিনিটে আরেকটি গোল করেন এমবাপ্পে। এই নিয়ে বিশ্বকাপের তিন ম্যাচে গোল পেলেন তিনি। এর আগে স্বদেশী জুস্ত ফঁতেন বিশ্বকাপে টানা তিন ম্যাচে গোল করেন। এছাড়া ২৪ বছর পূরণের আগেই বিশ্বকাপে সবচেয়ে বেশি গোলের রেকর্ড গড়েন তিনি। বিশ্বকাপে ফ্রান্সের গ্রুপপর্বে বাকি আরো এক ম্যাচ।
এছাড়া নকআউট নিশ্চিত হওয়ায় তারা আরো একটি ম্যাচে খেলতে পারবে। সেই ম্যাচগুলোতে দেখা যেতে পারে এমবাপ্পে জাদু। এখন পর্যন্ত গোল্ডেন বুটের দৌড়ে এগিয়ে আছেন এই তারকা।
রাশিয়া বিশ্বকাপে উদ্বোধনী ম্যাচে জোড়া গোল দেখেছিল বিশ্ব। এবার কাতার বিশ্বকাপেও উদ্বোধনী ম্যাচে জোড়া গোল আসে ইকুয়েডরের অধিনায়ক ইনার ভ্যালেন্সিয়ার পা থেকে। এমবাপ্পের সঙ্গে যৌথভাবে এই টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা তিনি। উদ্বোধনী ম্যাচে স্বাগতিক কাতারের মুখোমুখি হয় ইকুয়েডর।
ম্যাচের ১৫ মিনিটেই গোলের দেখা পান ভ্যালেন্সিয়া। পেনাল্টি থেকে বল জালে জড়াতে ভুল করেননি এই তারকা। এরপর ম্যাচের ৩১ মিনিটে দ্বিতীয় গোলের দেখা পান তিনি। তার জোড়া গোলেই ২-০ ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে ইকুয়েডর। ইকুয়েডর দ্বিতীয় ম্যাচে মাঠে নামে নেদারল্যান্ডসের বিপক্ষে। ম্যাচের শুরুতেই গোলের দেখা পায় ডাচরা। এগিয়ে যায় মাত্র ৬ মিনিটের মাথায়। তবে দ্বিতীয়ার্ধে ডাচদের চেপে ধরে ইকুয়েডর। দ্বিতীয়ার্ধের শুরুতেই সমতায় ফেরে তারা। ৪৯ মিনিটে কাক্সিক্ষত গোলটি করেন আগের ম্যাচে জোড়া গোল করা ভ্যালেন্সিয়া। তার গোলেই শক্তিশালী নেদারল্যান্ডসের বিপক্ষে ১-১ গোলের ড্র নিয়ে মাঠ ছাড়ে ইকুয়েডর। তিন গোল করে হয়ে যান টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা। গ্রুপপর্বে তাদের শেষ ম্যাচ সেনেগালের বিপক্ষে। সেখানে জিততে পারলেই নকআউট পর্ব নিশ্চিত করবে ইনার ভ্যালেন্সিয়ার দল। সেই ম্যাচেও আলো ছড়াতে পারেন তিনি। এখন পর্যন্ত টুর্নামেন্টে তিন গোল করে এমবাপ্পের সঙ্গে গোল্ডেন বুটের দৌড়ে এগিয়ে আছেন তিনি।
তাদের সঙ্গে গোল্ডেন বলের দৌড়ে আছেন আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি। টুর্নামেন্টে তার গোল সংখ্যা ২টি। প্রথম ম্যাচে সৌদি আরবের বিপক্ষে পেনাল্টি থেকে ১ গোল করার পর দ্বিতীয় ম্যাচে মেক্সিকোর বিপক্ষে দারুণ গোল করেন তিনি। এছাড়া এখন পর্যন্ত দুই গোল করে গোল্ডেন বুট জয়ের দৌড়ে এগিয়ে আছেন ইরানের মেহেদি তারেমি, স্পেনের ফেরান তোরেস, ব্রাজিলের রিচার্লিসন, ইংল্যান্ডের বুকায়ো সাকা, ফ্রান্সের অলিভার জিরুড এবং নেদারল্যান্ডসের কোডি হাকপো।
– আব্দুল্লাহ আল মুজাহিদ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়