নাইক্ষ্যংছড়ি : ডিজিএফআই কর্মকর্তা নিহতের ঘটনায় মামলা

আগের সংবাদ

তিন কারণে ভালো ফলাফল : সংক্ষিপ্ত সিলেবাস, প্রশ্নপত্রে সুবিধা ও সাবজেক্ট ম্যাপিংয়ের প্রভাবে পাসের হার বেড়েছে এসএসসি ও সমমান পরীক্ষায়

পরের সংবাদ

দুই জঙ্গি ছিনতাই : এক আসামির আত্মসমর্পণ আরো ২ পুলিশ সাসপেন্ড

প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পুরান ঢাকার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের প্রধান ফটকের সামনে থেকে মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই জঙ্গিকে ছিনিয়ে নেয়ার ঘটনায় দায়ের হওয়া মামলার এজহারভুক্ত আসামি ইদি আমিন আদালতে আত্মসমর্পণ করেছেন। গতকাল রবিবার আইনজীবীর মাধ্যমে আদালতে আত্মসমর্পণ করেন তিনি। পরে পুলিশের আবেদনের পরিপ্রেক্ষিতে তার চার দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। এদিকে, এ ঘটনায় আরো দুই পুলিশ সদস্যকে সাময়িক বরখাস্ত (সাসপেন্ড) করা হয়েছে। তারা হলেন- কনস্টেবল নূরে আজাদ ও জয়নাল। এর মধ্যে আজাদ ছিনতাইকারীদের মারধর ও পিপার স্প্রেতে আহত হয়েছিলেন।
আদালতসংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, এ মামলার এজাহারে ইদি আমিনের নাম ছিল। তিনি আদালতে আইনজীবীর মাধ্যমে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন। অন্যদিকে পুলিশের পক্ষ থেকে তাকে ১০ দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করার আবেদন জানানো হয়। উভয় পক্ষের শুনানি নিয়ে আদালত ইদি আমিনের ৪ দিনের রিমান্ড মঞ্জুর করেন। এর আগে ২৪ নভেম্বর ঢাকার আদালত ফটকের সামনে পুলিশের ওপর হামলা চালিয়ে জঙ্গি ছিনিয়ে নেয়ার ঘটনায় করা মামলায় গ্রেপ্তার মেহেদী হাসান অমি ওরফে রাফির ৭ দিন রিমান্ড মঞ্জুর করেন আদালত। ডিএমপির কাউন্টার টেররিজম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) পক্ষ থেকে বলা হয়, আসামি মেহেদী হাসান জঙ্গি ছিনতাইয়ের ঘটনায় সরাসরি অংশ নিয়েছিলেন। তিনি আনসার আল ইসলামের সামরিক শাখার সদস্য। তার বাড়ি সিলেটে। ব্লগার নাজিমউদ্দীন সামাদ হত্যার মিশনেও অংশ নিয়েছিলেন তিনি।
এদিকে গতকাল রবিবার ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) প্রসিকিউশন বিভাগের উপপুলিশ কমিশনার (ডিসি) জসিম উদ্দিন জানান, আসামি ছিনতাইয়ের ঘটনায় আরো ২ পুলিশ সদস্যকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। এর মধ্যে আহত পুলিশ সদস্য নূরে আজাদও রয়েছেন। এর আগে, একই ঘটনায় গত ২১ নভেম্বর ৫ পুলিশ সদস্যকে সাময়িক বরখাস্ত করা হয়। এ নিয়ে জঙ্গি ছিনতাইয়ের ঘটনায় সর্বমোট সাত পুলিশ সদস্যকে সাময়িক বরখাস্ত করা হলো। ডিসি আরো বলেন, ঘটনার দিন আজাদের সঙ্গে আরো পুলিশ সদস্য ডিউটিতে ছিলেন। কিন্তু তিনি একাই চার জঙ্গিকে নিয়ে যাচ্ছিলেন। ডিউটিতে চারজন থাকা সত্ত্বেও তিনি কেন একাই চার জঙ্গিকে নিয়ে যাচ্ছিলেন তা তদন্তের বিষয়। ডিএমপি কমিশনারের নির্দেশে তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এ বিষয়ে তদন্ত চলছে। তদন্ত শেষে প্রকৃত ঘটনা উদঘাটন হবে। এর আগে সাময়িক বরখাস্ত হওয়া পুলিশ সদস্যরা হলেন- সিএমএম আদালতের হাজতখানার কোর্ট ইন্সপেক্টর মতিউর রহমান, হাজতখানার ইনচার্জ (এসআই) নাহিদুর রহমান ভূঁইয়া, আসামিদের আদালতে নেয়ার দায়িত্বরত পুলিশের এটিএসআই মহিউদ্দিন, কনস্টেবল শরিফ হাসান ও আব্দুস সাত্তার।
উল্লেখ্য, গত ২০ নভেম্বর দুপুরে ঢাকার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের প্রধান ফটকের সামনে থেকে মোটরসাইকেলে করে আসা চার জঙ্গি পুলিশের চোখেমুখে পিপার স্প্রে করে লেখক অভিজিৎ রায় ও জাগৃতি প্রকাশনীর প্রকাশক ফয়সাল আরেফিন দীপন হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই আসামিকে ছিনিয়ে নেয়। এরপর তাদের গ্রেপ্তার করতে ঢাকাজুড়ে অভিযান শুরু করে পুলিশ। পালিয়ে যাওয়া দুই জঙ্গিকে ধরিয়ে দিলে প্রত্যেকের জন্য ১০ লাখ করে ২০ লাখ টাকা পুরস্কারও ঘোষণা করা হয়। গঠন করা হয় দুটি তদন্ত কমিটি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়