নাইক্ষ্যংছড়ি : ডিজিএফআই কর্মকর্তা নিহতের ঘটনায় মামলা

আগের সংবাদ

তিন কারণে ভালো ফলাফল : সংক্ষিপ্ত সিলেবাস, প্রশ্নপত্রে সুবিধা ও সাবজেক্ট ম্যাপিংয়ের প্রভাবে পাসের হার বেড়েছে এসএসসি ও সমমান পরীক্ষায়

পরের সংবাদ

থাকবেন ওবায়দুল কাদেরসহ কেন্দ্রীয় নেতারা : সুনামগঞ্জ জেলা আ.লীগের সম্মেলন ১১ ডিসেম্বর

প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

সুনামগঞ্জ সংবাদদাতা : জেলা আওয়ামী লীগ গত ১৩ নভেম্বর সুনামগঞ্জের ১০ উপজেলা ও ৩ পৌরসভার সম্মেলনের তারিখ ঘোষণা করেছে। ইউনিটগুলো হচ্ছে- দিরাই, শান্তিগঞ্জ, জগন্নাথপুর উপজেলা ও পৌরসভা, তাহিরপুর, জামালগঞ্জে, ছাতক উপজেলা ও পৌরসভা, দোয়ারাবাজার, ধরমপাশা, শাল্লা ও সুনামগঞ্জ সদর উপজেলা এবং পৌরসভা। তারিখ অনুযায়ী প্রথম দিন ১৪ নভেম্বর দিরাই উপজেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলনে মঞ্চে বসা নিয়ে আওয়ামী লীগের বিবদমান দুই গ্রুপের সংঘর্ষের ঘটনায় কেন্দ্রীয় নেতাকর্মীসহ আহত হন ৩০ জন। এরপর কমিটি ঘোষণা ছাড়াই দিরাই উপজেলা আওয়ামী লীগের সম্মেলন শেষ হয়।
ঘটনার দুদিন পর দিরাই উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করা হয়। ঘটনার তিন দিন কমিটি ঘোষণার এক সপ্তাহের মধ্যে সংঘর্ষের ঘটনায় বর্তমান কমিটির সভাপতি ও সাবেক যুবলীগ আহ্বায়কসহ দেড় শতাধিক নেতাকর্মীর বিরুদ্ধে আদালতে পৃথক দুটি মামলা হয়। আদালত মামলাগুলো এফআইআর হিসেবে গণ্য করতে দিরাই থানা পুলিশকে নির্দেশ প্রদান করেন। এরপর সম্মেলন হয় শান্তিগঞ্জ ও জগন্নাথপুর উপজেলায়। শান্তিগঞ্জে সম্মেলন শেষে স্থানীয় সাংসদ মোয়াজ্জেম হোসেন রতন চিকিৎসার জন্য দেশের বাইরে থাকায় তাহিরপুর, জামালগঞ্জ ও ধরমপাশা উপজেলা আওয়ামী লীগের সম্মেলন স্থগিত করে জেলা আওয়ামী লীগ।
দিরাইয়ে সংঘর্ষ ও বিএনপির সিলেটের গণসমাবেশের কারণে আর কোনো উপজেলা ও পৌরসভায় সম্মেলন হয়নি। এর মধ্যেই জেলা আওয়ামী লীগের সম্মেলনের তারিখ ঘোষণা করায় জেলা আওয়ামী লীগের সম্মেলন শেষ না হওয়ার আগে আর কোনো উপজেলা ও পৌরসভায় সম্মেলন হচ্ছে না বলে জানা গেছে জেলা আওয়ামী লীগের সূত্রে। জেলা আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, আগামী ১১ ডিসেম্বর সম্মেলন অনুষ্ঠিত হবে। অনেকেই বলছেন, ১০ ডিসেম্বর রাজধানীতে বিএনপির গণসমাবেশের পাল্টা জবাব দিতেই উপজেলাগুলোর সম্মেলন শেষ না করে ১১ ডিসেম্বর জেলা আওয়ামী লীগের সম্মেলনের তারিখ ঘোষণা করা হয়েছে। তবে এ কথাকে উড়িয়ে দিয়েছেন আওয়ামী লীগের দায়িত্বশীলরা। তারা বলছেন, সুনামগঞ্জ একটি বড় জেলা এবং জেলার ১২ উপজেলা থেকে বিশাল গণজমায়েত হবে এ জন্যই উপজেলাগুলোর সম্মেলনের তারিখ পিছিয়ে জেলা সম্মেলনের তারিখ ঘোষণা করা হয়েছে।
এদিকে জেলা সম্মেলনের তারিখ ঘোষণার পর থেকে দলের শীর্ষ পদ পেতে দৌড়ঝাঁপ শুরু করেছেন জেলার বেশ কয়েকজন হেভিওয়েট নেতা। তারিখ ঘোষণার পর কেউ কেউ আগে থেকেই ঢাকায় অবস্থান করছিলেন। আবার অনেকে শনিবার সন্ধ্যায়ই ঢাকার উদ্দেশে সুনামগঞ্জ ত্যাগ করেন। তারা হলেন- সভাপতি পদে বর্তমান কমিটির সভাপতি মতিউর রহমান নতুন করে আলোচনায় রয়েছেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, ছাতক-দোয়ারাবাজারের সাংসদ মহিবুর রহমান মানিক, সিনিয়র সহসভাপতি জেলা পরিষদের প্রশাসক নুরুল হুদা মুকুট, কেন্দ্রীয় সদস্য আজিজুস সামাদ ডন।
সাধারণ সম্পাদক পদে বর্তমান সাধারণ সম্পাদক ব্যারিস্টার এম এনামুল কবির ইমন, বর্তমান কমিটির সহসভাপতি নোমান বখ্ত পলিন ও তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান করুণা সিন্ধু চৌধুরীর নামও সাধারণ সম্পাদক পদে আলোচনায় রয়েছে।
সুনামগঞ্জ সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয় মাঠে ২০১৬ সালের ২৫ ফেব্রুয়ারি জেলা আওয়ামী লীগের সম্মেলনে সভাপতি মতিউর রহমান এবং সাধারণ সম্পাদক হয়েছিলেন ব্যারিস্টার এম এনামুল কবির ইমন। পরে ২০১৭ সালের ২২ ডিসেম্বর জেলা আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি গঠন করে দেয়া হয়েছিল। প্রায় ছয় বছর পর জেলা আওয়ামী লীগের সম্মেলনকে ঘিরে উজ্জীবিত হয়েছেন জেলা আওয়ামী লীগের নেতাকর্মীরা।
জেলা আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, আগামী ১১ ডিসেম্বর সুনামগঞ্জ সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হবে জেলা আওয়ামী লীগের সম্মেলন। সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন- দলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, বিশেষ অতিথি থাকবেন প্রেসিডিয়াম সদস্য নুরুল ইসলাম নাহিদ ও জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম সম্পাদক মাহবুবুল আলম হানিফ এমপি, সাংগঠনিক সম্পাদক আহমেদ হোসেন, পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান এমপি, সহ-দপ্তর সম্পাদক সায়েম খান, সদস্য মুশফিক হোসেন ও আজিজুস সামাদ ডন।
জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ব্যারিস্টার এনামুল কবির ইমন বলেছেন, ছয় বছর আগে নেয়া দলের দায়িত্ব তিনি সততা ও দক্ষতার সঙ্গেই পালন করেছেন। দলীয় সভানেত্রী যে সিদ্ধান্ত দেবেন, তিনি তাই মেনে নেবেন। পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেছেন, বঙ্গবন্ধুর আদর্শ লালন করে রাজনীতি করে আসছি বহুবছর ধরেই। দলীয় সভানেত্রী আমাকে যেখানে কাজে লাগাবেন, আমি সেখানেই কাজ করার চেষ্টা করব।
আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক (সিলেট বিভাগের দায়িত্বপ্রাপ্ত) আহমেদ হোসেন ভোরের কাগজকে বলেন, সুনামগঞ্জ একটি বড় জেলা, তাই সাংগঠনিক কার্যক্রমের অংশ হিসাবে ওই দিন এই জেলার ত্রিবার্ষিক সম্মেলন হবে। জেলা সম্মেলনের আগে ওই জেলার আর কোনো উপজেলা সম্মেলন হবে না বলেও জানান তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়