নাইক্ষ্যংছড়ি : ডিজিএফআই কর্মকর্তা নিহতের ঘটনায় মামলা

আগের সংবাদ

তিন কারণে ভালো ফলাফল : সংক্ষিপ্ত সিলেবাস, প্রশ্নপত্রে সুবিধা ও সাবজেক্ট ম্যাপিংয়ের প্রভাবে পাসের হার বেড়েছে এসএসসি ও সমমান পরীক্ষায়

পরের সংবাদ

তিন দশক পর সচল হচ্ছে বাঁশখালীর অস্ত্র মামলা

প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চট্টগ্রামের বাঁশখালী উপজেলার এক অস্ত্র মামলা তিন দশক ধরে স্থগিত থাকার পর হাইকোর্টের আদেশে সচল হচ্ছে। ১৯৯২ সালের ২৬ ফেব্রুয়ারি পুলিশের করা এই অস্ত্র মামলা বাতিলে সেই সময় হাইকোর্ট রুল জারি করেছিলেন। সেই রুল খারিজ করে গতকাল রবিবার রায় দেন বিচারপতি মো. আকরাম হোসেন চৌধুরী ও বিচারপতি শাহেদ নুরউদ্দিনের হাইকোর্ট বেঞ্চ। একই সঙ্গে মামলার ওপর আগের দেয়া স্থগিতাদেশ তুলে নেন হাইকোর্ট।
এ সময় আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী জাহিদুল বারী ও আইনজীবী জহিরুল ইসলাম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মহিউদ্দিন দেওয়ান। রাষ্ট্রপক্ষকে সহযোগিতা করেন আইনজীবী একলাছ উদ্দিন ভূঁইয়া।
পরে আইনজীবী একলাছ উদ্দিন ভূঁইয়া জানান, ১৯৯২ সালের ২৬ ফেব্রুয়ারি এ মামলা করে পুলিশ। মামলায় দুইজনের বিরুদ্ধে পুলিশ চার্জশিট দেয়ার পর ১৯৯৩ সালের ১৩ জুলাই চট্টগ্রামের বিশেষ ট্রাইব্যুনাল-২ অভিযোগ গঠনের আদেশ দেন। এরপর আত্মসমর্পণ করে ১৯৯৩ সালের ১৮ মার্চ জামিন নেন আহমেদ ছফা। তারপর তিনি হাইকোর্টে অভিযোগ গঠন বাতিল চেয়ে আবেদন করেন। হাইকোর্ট শুনানি নিয়ে মামলার কার্যক্রম স্থগিত করে রুল জারি করেন। দীর্ঘদিন পর এ মামলা হাইকোর্টের নজরে আনার পর রুল শুনানি শুরু হয়। ১৬, ১৭, ২০ ও ২২ নভেম্বর শুনানি শেষে রায়ের জন্য গতকাল দিন ধার্য ছিল।
সে অনুসারে মামলা বাতিলে জারি করা রিট খারিজ করে দিয়ে রায় ঘোষণার পাশাপাশি আগের দেয়া স্থগিতাদেশ তুলে দেন উচ্চ আদালত। রুল খারিজ করে মামলাটি দ্রুত নিষ্পত্তির জন্য চট্টগ্রামের বিশেষ ট্রাইব্যুনাল আদালত-২ কে নির্দেশ দিয়েছেন উচ্চ আদালত। এ মামলায় ২ জনকে আসামি করা হয়েছিল। একজন বর্তমান বাঁশখালীর চাম্বল ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মজিবুল হক অন্যজন আহমেদ ছফা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়